আয়কর রিটার্নের ঝক্কি থেকে রেহাই প্রবীণ নাগরিকদের, শর্ত একটাই?

ITR : বয়স ৭৫ বছরের উপরে হলেই আর জমা করতে হবে না আয়কর রিটার্ন। জানুন কী শর্তে...

আয়কর রিটার্নের ঝক্কি থেকে রেহাই প্রবীণ নাগরিকদের, শর্ত একটাই?
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 06, 2021 | 11:52 AM

নয়াদিল্লি : প্রবীণ নাগরিকদের জন্য আয়কর রিটার্নের ঝক্কি অনেকটা কমল। এখন থেকে ৭৫ বছরের বেশি বয়সিদের আয় যদি শুধু পেনশন থেকে এবং জমানো টাকার সুদ থেকে হয়, তাঁদের ২০২১-২২ আর্থিক বছরে আর ব্যক্তিগত উদ্যোগে আয়কর রিটার্ন জমা করার দরকার হবে না। সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস (CBDT) এই সংক্রান্ত নতুন নিয়ম এবং একটি ডিক্লিয়ারেশন ফর্ম জারি করেছে। যাঁরা এই নতুন নিয়মের আওতায় পড়বেন, তাঁদের শুধু সেই ডিক্লিয়ারেশন ফর্মটি পূরণ করে সংশ্লিষ্ট ব্যাঙ্কে জমা করলেই হবে। ব্যাঙ্ক থেকেই পেনশন এবং জমানো টাকার উপর সুদের থেকে প্রয়োজনীয় কর কেটে সরকারের কাছে জমা করে দেবে।

চলতি বছরের বাজেট ঘোষণার সময়েই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এই সুবিধার কথা উল্লেখ করেছিলেন। বলেছিলেন, ” স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে, কেন্দ্র ৭৫ ঊর্ধ্ব প্রবীণ নাগরিকদের উপর থেকে চাপ অনেকটা কমিয়ে দেবে। যে প্রবীণ নাগরিকদের আয় শুধু পেনশন এবং জমানো টাকার উপর সুদের থেকে, তাঁদের আর আয়কর রিটার্ন জমা করার ঝক্কি পোহাতে হবে না। সংশ্লিষ্ট ব্যাঙ্কই তাঁদের আয়ের উপর প্রয়োজনীয় কর কেটে নেবে। ”

২০২১ সালের বাজেটে ৭৫ ঊর্ধ্বদের আয়কর রিটার্নের ছাড় দেওয়ার জন্য একটি বিশেষ সেকশন করার প্রস্তাব দেওয়া হয়েছিল। আপনি কি এই ছাড়ের আওতায় পড়ছেন ? দেখে নিন…

প্রথমত, সংশ্লিষ্ট ব্যক্তিকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে এবং বয়স (৩১ ডিসেম্বর, ২০২০ অনুযায়ী) ৭৫ বছর বা তার বেশি হতে হবে।

দ্বিতীয়ত, সংশ্লিষ্ট প্রবীণ নাগরিকের পেনশন ছাড়া অন্য কোনও আয় থাকা চলবে না। তবে, যে ব্যাঙ্কে তাঁর পেনশনের টাকা জমা পড়ে, সেই ব্যাঙ্কে তাঁর জমানো টাকা থেকে সুদ পেতে পারেন তিনি।

তৃতীয়ত, আপনার পেনশনের টাকা অথবা গচ্ছিত টাকা, কেন্দ্রের তালিকাভুক্ত ব্যাঙ্কে থাকতে হবে। ২০২১ সালের বাজেটে কিছু ব্যাঙ্ককে তালিকাভুক্ত করা হয়েছে, এই প্রক্রিয়ার জন্য। সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেসের তরফে এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে।

চতুর্থত, সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেসের থেকে জারি করা ডিক্লিয়ারেশন ফর্মটি পূরণ করে সংশ্লিষ্ট ব্যাঙ্কে জমা করতে হবে।

তবে মনে রাখতে হবে, ৭৫ ঊর্ধ্ব প্রবীণ নাগরিকদের কিন্তু করে ছাড় দেওয়া হচ্ছে না। তাঁদের শুধুমাত্র আয়কর রিটার্ন জমা করার ঝক্কি থেকে রেহাই দিয়েছে কেন্দ্র। আর সংশ্লিষ্ট ব্যক্তি যে ব্যাঙ্ক থেকে পেনশন পান, সেই ব্যাঙ্কেই যদি তাঁর গচ্ছিত টাকা থাকে, কেবল সেক্ষেত্রেই আয়কর রিটার্নে ছাড় পাওয়া যাবে। কেন্দ্রীয় অর্থ সচিব অজয় ভূষণ পান্ডে আগেই এই বিষয়ে জানিয়েছিলেন।

উল্লেখ্য, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে ২০২০-২০২১ আর্থিক বছরের আয়কর রিটার্ন জমা করার অন্তিম তারিখ বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করার সিদ্ধান্ত নেওযা হয়েছে। চলতি বছরের জুন মাসে আয়কর দফতর কর জমা দেওয়ার ঝঞ্ঝাট কমাতে একটি নতুন পোর্টাল (www.incometax.gov.in) চালু করেছে। আরও পড়ুন : তড়তড়িয়ে বাড়ছে ক্রিপটোর বাজার, বছর শেষে বিটকয়েনের দর উঠতে পারে ৭০ লাখ