Special FDs: হাতে মাত্র আর কয়েকদিন, শেষ হচ্ছে একাধিক ব্যাঙ্কের এই বিশেষ স্কিমগুলি, তার আগেই করুন বিনিয়োগ

Special FDs: আমানতকারীদের আকৃষ্ট করতে বিভিন্ন বিশেষ স্কিমও এনেছে বিভিন্ন ব্যাঙ্ক। তবে শীঘ্রই এই সব স্কিমের মেয়াদ ফুরিয়ে যেতে চলেছে।

Special FDs: হাতে মাত্র আর কয়েকদিন, শেষ হচ্ছে একাধিক ব্যাঙ্কের এই বিশেষ স্কিমগুলি, তার আগেই করুন বিনিয়োগ
এই অ্য়াকাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় নথিপত্র হল আধার কার্ড, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, ভোটার আইডি, পাসপোর্ট, গেজেটেড অফিসারের স্বাক্ষরিত মানরেগা জব কার্ড। আর যেকোনও ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এই অ্যাকাউন্ট খোলার জন্য আবেদনপত্র পাওয়া যাবে। তা পূরণ করে ব্যাঙ্কের শাখায় জমা দিলেই জন ধন অ্যাকাউন্ট খোলা যাবে।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 29, 2022 | 1:40 AM

ভারতের অধিকাংশ আমানতকারী বিনিয়োগের ক্ষেত্রে ভরসা করে থাকেন ফিক্সড ডিপোজিটের উপর। এদিকে বিগত দিনে ভারতের মুদ্রাস্ফীতির হার নিয়ন্ত্রণে রাখতে আরবিআই দফায় দফায় রেপো রেট বৃদ্ধি করেছে। যার ফলে স্থায়ী আমানতে সুদের হার বাড়িয়েছে ব্যাঙ্কগুলি। শুধু তাই নয়, আমানতকারীদের আকৃষ্ট করতে বিভিন্ন বিশেষ স্কিমও এনেছে বিভিন্ন ব্যাঙ্ক। তবে শীঘ্রই এই সব স্কিমের মেয়াদ ফুরিয়ে যেতে চলেছে। এরপর আর এই আকর্ষণীয় স্কিমগুলিতে বিনিয়োগ করতে পারবেন না আমানতকারীরা। এই আবহে বিশেষ স্কিমগুলির মেয়াদ শেষ হওয়ার আগেই জেনে নিন বিস্তারিত।

আইসিআইসিআই ব্যাঙ্ক গোল্ডেন ইয়ার্স এফডি (ICICI Bank Golden Years FD):

প্রবীণ নাগরিকদের জন্য এই বিশেষ স্থায়ী আমানতের স্কিম চালু করেছিল আইসিআইসিআই ব্যাঙ্ক। এই এফডি প্ল্যান চালু হয়েছিল ২০২০ সালের ২০ মে। এই স্কিমটিকে খুব নিরাপদ হিসেবে বিবেচনা করা হয়। এই প্ল্যানকে ‘AAA’ রেট করা হয়েছে। একাধিকবার এই স্কিমের মেয়াদ বাড়িয়েছে ব্যাঙ্ক। তবে ২০২২ সালের ৩১ অক্টোবর শেষ হতে চলেছে এই স্কিমটি। এই স্কিমের আওতায় ০.৫০% অতিরিক্ত সুদ ছাড়াও, আরও বাড়তি ০.১০% হারে বেশি সুদ পান প্রবীণ নাগরিকরা। সাধারণত, ৫ বছর ১ দিন থেকে ১০ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটের উপর ৬% সুদের হার প্রযোজ্য হয়। তবে, প্রবীণ নাগরিকরা ৬.৬০% সুদের হার পান এই স্কিমে।

ইন্ডিয়ান ব্যাঙ্কের ‘উৎসব ৬১০’ (Indian Bank Utsav 610):

এদিকে গত ১৪ সেপ্টেম্বর এই বিশেষ স্থায়ী আমানতের প্রকল্প চালু করেছিল ইন্ডিয়ান ব্যাঙ্ক। সেই প্রকল্পটির মেয়াদ শেষ হবে ৩১ অক্টোবর। এই স্কিমের অধীনে, ব্যাঙ্কটি সাধারণ জনগণের জন্য ৬১০ দিনের আমানতের জন্য ৬.১ শতাংশ হারে সুদ দিচ্ছে। এই স্কিমের যথাযথ নামও দেওয়া হয় উৎসব ৬১০৷ ষাটোর্ধ্বরা এই স্কিমে ৬.২৫ শতাংশ হারে সুদ পাবেন। অপরদিকে অশীতিপর আমানতকারীরা ৬.৫ শতাংশ হারে সুদ পাবেন এই স্কিমে। এমনিতে স্থায়ী আমানতের উপর ইন্ডিয়া ব্যাঙ্ক সর্বোচ্চ ৫.৭৫ শতাংশ হারে সুদ দিয়ে থাকে।

এইচডিএফসি-র ‘স্যাফায়ার ডিপোজিট’ (HDFC Sapphire Deposits):

ভারতের শীর্ষস্থানীয় হাউজিং ফাইন্যান্স কোম্পানিগুলির এইচডিএফসি লিমিটেড গত ১৪ অক্টোবর ‘স্যাফায়ার ডিপোজিটস’ নামে একটি নতুন ফিক্সড ডিপোজিট চালু করে। সংস্থার ৪৫তম বার্ষিকী উপলক্ষে এই স্কিম চালু করা হয়। ৪৫ মাস মেয়াদের স্থায়ী আমানতের এই স্কিমটি অবশ্য ৩১ অক্টোবর শেষ হবে। বিনিয়োগকারীরা এই স্কিমে ৭.৫% পর্যন্ত রিটার্ন অর্জন করতে পারেন।