SBI: আর্থিক প্রতারণা থেকে বাঁচতে অক্ষরে অক্ষরে মেনে চলুন এই বিষয়গুলি, টিপস দিচ্ছে SBI

SBI fraud Alert: টুইটারে এসবিআইয়ের তরফে জানানো হয়েছে, ব্যাঙ্ক বা আর্থিক সংস্থার নাম করে কোনও মেসেজ এলে, সেই লিঙ্কে ক্লিক করবেন না এবং ব্য়ক্তিগত তথ্য ভাগ করবেন না।

SBI: আর্থিক প্রতারণা থেকে বাঁচতে অক্ষরে অক্ষরে মেনে চলুন এই বিষয়গুলি, টিপস দিচ্ছে SBI
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 26, 2022 | 7:30 AM

নয়া দিল্লি: যত সময় এগোচ্ছে, ততই সহজ হয়ে যাচ্ছে আর্থিক লেনদেন পদ্ধতি। সেই সঙ্গেই বাড়ছে আর্থিক প্রতারণা (Financial Fraud) ঝুঁকিও।অনলাইন প্রতারণা ও সাইবার অপরাধ (Cyber Crime) রুখতে একাধিক কঠোর আইন তৈরি করা হয়েছে। কিন্তু সাধারণ মানুষের মধ্যে এখনও সাইবার সুরক্ষা নিয়ে সচেতনতা গড়ে ওঠেনি। সেই কারণেই নানা আর্থিক প্রলোভনের ফাঁদে পড়ে তারা জমা পুঁজি খোয়ান প্রতারকদের হাতে। বর্তমানে প্রতারকরা বিভিন্ন অ্য়াপ ও একাধিক লোভনীয় ঋণের টোপ দেখিয়ে সাধারণ মানুষদের প্রতারণার জালে জড়িয়ে ফেলেন। এই প্রতারণা রুখতেই তৎপর কেন্দ্রীয় সরকার, একাধিক পদক্ষেপও নেওয়া হয়েছে সম্প্রতি।

ব্যাঙ্কের গ্রাহকদের এই প্রতারণা থেকে সতর্ক করতেই স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে সেফটি টিপস ভাগ করে নেওয়া হল।  টুইটারে এসবিআইয়ের তরফে জানানো হয়েছে, ব্যাঙ্ক বা আর্থিক সংস্থার নাম করে কোনও মেসেজ এলে, সেই লিঙ্কে ক্লিক করবেন না এবং ব্য়ক্তিগত তথ্য ভাগ করবেন না। সাইবার প্রতারণার অভিযোগ  http://cybercrime.gov.in- এ ওয়েবসাইটে জানানোর পরামর্শও দেওয়া হয়েছে।

বেআইনি ঋণদাতা অ্যাপ থেকে সতর্ক থাকুন-

১. স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, কোনও অ্যাপ ডাউনলোড করার আগে সেই অ্যাপটি আদৌই নির্ভরযোগ্য কিনা, তা যাচাই করে নেওয়া উচিত। বর্তমানে একাধিক ভুয়ো ও বেআইনি অ্যাপ রয়েছে, যা ডাউনলোড করলেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা হয়ে যাবে।

২. কোনওরকম সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেন না।

৩. অনুনোমোদিত বা অযাচিত অ্যাপ ব্যবহার না করাই ভাল।

৪. আপনার মোবাইল থেকে তথ্য চুরি রুখতে, কোনও অ্যাপের পারমিশন সেটিংয়ে গিয়ে দেখে নিন সেখানে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা হচ্ছে কি না।

৫.  যদি কোনও আর্থিক ঋণদাতা অ্যাপের গতিবিধি সন্দেহজনক বলে মনে হয়, তবে শীঘ্রই স্থানীয় পুলিশ স্টেশনে অভিযোগ জানান।

৬. আর্থিক লেনদেন সংক্রান্ত কোনও সাহায্যের প্রয়োজন হলে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইট http://bank.sbi- এ যেতে পারেন।