Adani Group: ১০০ শতাংশ শেয়ার দর বৃদ্ধি, হিন্ডেনবার্গ ধাক্কা কি কাটিয়ে উঠছে আদানি?

আদানির ঘুরে দাঁড়ানোর প্রসঙ্গে বেশ কয়েকটি কারণ নিয়ে আলোচনা চলছে। তার মধ্যে শুরুতেই রয়েছে আমেরিকার অ্যানালিস্ট ব্যাঙ্কিং সংস্থা জেপি মরগ্যানের আদানি গোষ্ঠীর পাশে দাঁড়ানো।

Adani Group: ১০০ শতাংশ শেয়ার দর বৃদ্ধি, হিন্ডেনবার্গ ধাক্কা কি কাটিয়ে উঠছে আদানি?
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 4:52 PM

নয়াদিল্লি: আমেরিকান শর্ট সেলিং সংস্থা হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশ্যে আসতেই সমস্যায় পড়ে আদানি গোষ্ঠী। হুড়মুড়িয়ে কমতে থাকে আদানি গোষ্ঠীর বিভিন্ন শেয়ারে দাম। লগ্নিকারীরা অনেকেই নিজেদের লগ্নি সরিয়ে নিতে থাকেন আদানি গোষ্ঠীর থেকে। যা নিয়ে ভারতীয় ব্যবসায়িক মহলে বড় অনিশ্চয়তা তৈরি হয়। আদানির যে শেয়ারের দাম ছিল তিন হাজার টাকারও বেশি। হিন্ডেনবার্গের রিপোর্ট আসনে আসার কয়েক দিনের মধ্যে তা হুড়মুড়িয়ে নেমে যায় ১১০০ টাকারও নীচে। কিন্তু সেই ধাক্কা গত দুদিনে কিছুটা হলেও কাটিয়ে উঠল আদানি গোষ্ঠী। গত তিন দিনে আদানিদের শেয়ার দর বেড়েছে প্রায় ১০০ শতাংশ। এই বৃদ্ধির জেরে ২ হাজার টপকেছে আদানি গোষ্ঠীর শেয়ার দর। এতেই আশার আলো দেখা যাচ্ছে। বিপর্যয় থেকে কিছুটা হলেও ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত পাওয়া যাচ্ছে বলে মত বিশেষজ্ঞ মহলের। কিন্তু এই ঘুরে দাঁড়ানোর স্থায়িত্বের দিকেও নজর রাখছেন আর্থিক বিশেষজ্ঞরা।

২৪ জানুয়ারি আদানি এন্টারপ্রাইজের শেয়ার দর ছিল ৩ হাজার ৪৪২ টাকা ৭৫ পয়সা। এর পর আসে হিন্ডেনবার্গের রিপোর্ট। তার ধাক্কায় ভাঙন ধরে আদানির শেয়ার দরে। কমতে কমতে ৩ ফেব্রুয়ারি আদানি এন্টারপ্রাইজের শেয়ার দর কমে হয় ১ হাজার ১৭ টাকা ১০ পয়সায়। এর জেরে শেয়ার মার্কেট থেকে আদানির কয়েক লক্ষ কোটি টাকা খোয়া যায়। ইতিমধ্যে বাজারে নতুন এফপিও না ছাড়ার সিদ্ধান্ত নেয় আদানি গোষ্ঠী। পরিস্থিতি যখন অতলে তলিয়ে যাচ্ছিল, সেই পরিস্থিতিতেই মিলল ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত।

আদানির ঘুরে দাঁড়ানোর প্রসঙ্গে বেশ কয়েকটি কারণ নিয়ে আলোচনা চলছে। তার মধ্যে শুরুতেই রয়েছে আমেরিকার অ্যানালিস্ট ব্যাঙ্কিং সংস্থা জেপি মরগ্যানের আদানি গোষ্ঠীর পাশে দাঁড়ানো। এর জেরে আন্তর্জাতিক বাজারে কিছু হলেও স্বস্তি মিলেছে গৌতম আদানির বিভিন্ন সংস্থার। মঙ্গলবার আদানিদের পাশে দাঁড়িয়ে জেপি মর্গ্যান জানায়, শেয়ারের দাম পড়লেও আদানিরা বন্ড ইন্ডেক্সের ভিতরে বাণিজ্য করতে পারেন। এক বিবৃতিতে জেপি মরগ্যান জানিয়েছে, ‘‘আদানিরা এখনও সিইএমবিআই, জেএসিআই এবং জেইএসজির মতো সূচক অঙ্কের জন্য উপযুক্ত। ইনডেক্সের নিয়ম অনুযায়ী আদানির সংস্থা এই ইনডেক্সগুলিতে ব্যবসা করতে পারবে। বাজারে আরও এগিয়ে যেতেও পারবে। একই সঙ্গে আদানি ঋণখেলাপি না হওয়া পর্যন্ত তারা অপেক্ষা করবে বলেও জানায় জেপি মরগ্যান। এই ঘোষণা আদানিদের প্রতিকূল পরিস্থিতিতেও অনেকটা সুবিধাজনক অবস্থায় নিয়ে গিয়েছে বলে মনে করা হচ্ছে।

পাশাপাশি আদানি কর্তৃপক্ষ সম্প্রতি বলেছেন, মেয়াদ শেষ হওয়ার আগেই ঋণের টাকা ব্যাঙ্কগুলিকে মিটিয়ে দেবেন তাঁরা। সেই সঙ্গে মুডিজ, ফিচ-এর মতো আর্থিক মূল্যায়নকারী সংস্থা জানায়, ব্যাঙ্কগুলি আদানি গোষ্ঠীকে যে ঋণ দিয়েছে তাতে তেমন বড় ঝুঁকির আশঙ্কা কম। এই ঘোষণাও শেয়ার দাম বৃদ্ধির ক্ষেত্রে কাজে এসেছে বলে মনে করা হচ্ছে।