Sukanya Samriddhi Yojana: বছরে ১০ হাজার টাকা করে জমা করে পান চার লক্ষেরও বেশি

Sukanya Samriddhi Yojana: যদি আপনি চান তাহলে আগেও টাকা তুলতে পারবেন। তবে শর্ত অনুযায়ী মেয়ে ক্লাস ১০ পাস করতেই হবে। এবং বয়স ১৮ বছরের বেশি হতে হবে।

Sukanya Samriddhi Yojana: বছরে ১০ হাজার টাকা করে জমা করে পান চার লক্ষেরও বেশি
উধাও একশো দিনের কাজের টাকা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2021 | 9:24 PM

নয়া দিল্লি : সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) ঘরের লক্ষ্মীদের জন্যে শুরু করা একটা স্কিম। বেটি পড়াও বেটি বাচাও এই স্কিমের মতোই এটি শুরু করা হয়েছিল। এই যোজনার মাধ্যমে মেয়ের বাবা-মা কিংবা অভিভাবকরা একটি সেভিংস অ্যাকাউন্ট খোলে। এই অ্যাকাউন্ট যে কোনও ব্যাঙ্ক কিংবা পোস্ট অফিসে খোলা যায়। এই মুহূর্তে এই স্কিমে ৭.৬ শতাংশ হারে সুদ পাওয়া যায়। ঘরের ছোট্ট লক্ষ্মীটির নামে খোলা ওই অ্যাকাউন্টে যত টাকা জমা করা হবে। সরকারের তরফে এর উপর ৭.৬ শতাংশ হারে রিটার্ন দেবে।

সুকন্যা সমৃদ্ধি যোজনার ম্যাচুউরিটি রিটার্নের (Sukanya samriddhi yojana) বিষয়ে আরও বিস্তারিত জানতে SSY ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন।

কতটাকা রিটার্ন পাওয়া যাবে

ধরে নিন আপনার মেয়ের বয়স পাঁচ বছর। ওর জন্যে সুকন্যা সমৃদ্ধিতে অ্যাকাউন্ট খুলেছেন। অ্যাকাউন্ট ২০২১ সালে খোলা হয়েছে। এই হিসাবে ২০৪২ সালে এই অ্যাকাউন্ট ম্যাচুরিটি হবে। সুকন্যা সমৃদ্ধি ২১ বছরের জন্যে খোলা হয়ে থাকে। অ্যাকাউন্টে প্রত্যেক বছর ১০ হাজার টাকা করে জমা করা হয়ে থাকে। এমন ভাবে সুকন্যা সমৃদ্ধি যোজনার মাধ্যমে অ্যাকাউন্টে মোট বিনিয়োগ হবে ১,৫০,০০০ টাকা। সেখানে 7.6 শতাংশ হারে যদি বিনিয়োগ করা হয় তাহলে মোট টাকার পরিমান হবে ২,৭৪,৩৪৪ টাকা। এই অ্যাকাউন্ট ২০৪২ সালে ম্যাচুয়র হয়ে যাবে। আর সেই সময়ে আপনার লক্ষ্মীটির নামে ৪,২৪,৩৪৪ টাকা পাবেন।

কীভাবে টাকা তুলবেন

অ্যাকাউন্ট ম্যাচুয়র হয়ে যাওয়ার পর টাকা তুলতে পারবেন। এই টাকা মেয়ের নামে থাকা অ্যাকাউন্ট থেকেই মেয়েই তুলতে পারবে। যদিও এই বিষয়ে বেশ কিছু প্রমান্য নথি জমা দিতে হবে। প্রথমে উইথড্রল অ্যাপ্লিকেশন ফর্ম জমা করতে হবে। আইডি প্রুফ, বৈধ ঠিকানার সহ বেশ কিছু কাগজ জমা দিতে হবে। সমস্ত কাগজ খতিয়ে দেখার পরেই সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট থেকে টাকা তোলার সুবিধা দেওয়া হবে।

টাকার ব্যবহার কীভাবে করবেন

টাকা আপনি মেয়ের উচ্চশিক্ষার জন্যে ব্যবহার করতে পারেন। যদি আপনি চান তাহলে আগেও টাকা তুলতে পারবেন। তবে শর্ত অনুযায়ী মেয়ে ক্লাস ১০ পাস করতেই হবে। এবং বয়স ১৮ বছরের বেশি হতে হবে। সেই পয়সার ব্যবহার উচ্চ শিক্ষার জন্যে ফি কিংবা অ্যাডমিশন চার্জ হিসাবে ব্যবহার করা যেতে পারে। এই টাকা সম্পূর্ণটাই পড়াশুনাতে খরচ করতে হবে। আর তা যে পড়াশুনার জন্যেই খরচ হচ্ছে সেই সংক্রান্ত নথি ব্যাংকে জমা করতে হবে।

২১ বছরের আগে টাকা তোলা যাবে!

বিয়ের খরচের জন্যে ২১ বছরের আগে টাকা তুলতে পারবে। এক্ষেত্রেও শর্ত মেয়ের বয়স ১৮ বছর হতে হবে। তবে এক্ষেত্রে মেয়েকে একটি নথি জমা দিতে হবে যেখানে নিজেকে প্রাপ্তবয়স্ক হিসাবে প্রমাণ করতে হবে। একজন মেয়ের নামে একটাই সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট খোলা যাবে। দুই মেয়ের নামে এই সুবিধা পেতে হলে অভিভাবককে দুটি সুকন্যা সমৃদ্ধির অ্যাকাউন্ট খুলতে হবে। এছাড়াও আরও বিস্তারিত তথ্যের জন্যে স্থানীয় ব্যাঙ্ক কিংবা পোস্ট অফিসে গিয়ে যোগাযোগ করা প্রয়োজন।

আরও পড়ুন : Covid in Delhi: ওমিক্রনের দাপট! এক দিনে করোনা আক্রান্তের সংখ্যা একধাক্কায় বাড়ল ৩৮ শতাংশ