TATA in Gujarat: মোদী রাজ্যে বড় বিনিয়োগ টাটার, গুজরাটে টাটার গগনচুম্বী প্রকল্পে নির্বাচনী ছক্কা হাঁকাবে বিজেপি?

TATA in Gujarat: এয়ারবাসের সঙ্গে যৌথভাবে গুজরাটে C-295 ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট তৈরি করবে টাটা। গত ৩০ অক্টোবর সেই ম্যানুফ্যাকচারিং হাবের ভিত্তি প্রস্থর স্থাপন করেছেন মোদী।

TATA in Gujarat: মোদী রাজ্যে বড় বিনিয়োগ টাটার, গুজরাটে টাটার গগনচুম্বী প্রকল্পে নির্বাচনী ছক্কা হাঁকাবে বিজেপি?
অসমে মোদী-টাটা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2022 | 8:00 AM

এই বছর এপ্রিল মাসে অসমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে বেশ কয়েকটি ক্যান্সার হাসপাতালে বিনিয়োগ করার কথা ঘোষণা করেছিলেন রতন টাটা (Ratan Tata)। মঞ্চে দাঁড়িয়ে মোদীকে ধন্যবাদ জানিয়ে রতন টাটা বলেছিলেন, ‘জীবনের শেষ বছরগুলো আমি অসমের উন্নতির জন্য উৎসর্গ করতে চাই।’ সেই সময় মঞ্চে দাঁড়িয়ে মোদীর সঙ্গে রতন টাটার হাত মেলানোর ছবি ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। সেই সময় অনেকেরই মনে পড়েছিল দশক পুরনো এক ছবির কথা। তখন গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদী। পশ্চিমবঙ্গ থেকে সরিয়ে গুজরাটে নিয়ে যাওয়া হয়েছিল টাটা ন্যানোর কারখানা। তারপর বিভিন্ন সময় বিজেপি শাসিত রাজ্যে টাটাকে বিনিয়োগ করতে দেখা গিয়েছে। তার মধ্যে রয়েছে সাম্প্রতিককালে গুজরাটে বড় বিনিয়োগের বিষয়ে টাটার ঘোষণা।

গুজরাটের ভদোদরাতে যৌথভাবে ভারতীয় বায়ুসেনার জন্য C-295 ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট প্রস্তুত করবে ইউরোপীয় উড়ান সংস্থা এয়ারবাস (Airbus) ও টাটা অ্যাডভান্সড সিস্টেমস (TASL)। আর টাটার হাত ধরে ইউরোপের বাইরে দেশের মাটিতে প্রথম C-295 ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট তৈরি হবে। গত ৩০ অক্টোবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। C-295 ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট ছাড়াও ভারতীয় বায়ুসেনার প্রয়োজন অনুযায়ী অন্যান্য অতিরিক্ত এয়ারক্রাফ্টও এখানে তৈরি করা হবে। প্রসঙ্গত, গত বছর সেপ্টেম্বর মাসে এয়ারবাস ডিফেন্স অ্য়ান্ড স্পেসের সঙ্গে ২১ হাজার কোটি টাকার চুক্তি স্বাক্ষর করেছে। এই চুক্তি মোতাবেক দেশে ৫৬ টি C-295 ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট তৈরি করা হবে। Avro-748 র বদলে ভারতীয় বায়ুসেনায় এই নয়া ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট আনা হবে।

প্রসঙ্গত, ডিসেম্বরেই গুজরাট নির্বাচন। তার আগে এত বড় প্রকল্পের ভিত্তিপ্রস্থর স্থাপনে বিজেপির ঘরে অতিরিক্ত পয়েন্ট আসল তা বলাই বাহুল্য। সেখানের বিজেপি সরকার প্রমাণ করেছে, শিল্প ক্ষেত্রে এগিয়ে গিয়েছে গুজরাটভূম। এছাড়াও এই ম্যানুফ্যাকচারিং হাব স্থাপনের কারণে সেখানে শয়ে শয়ে কর্মসংস্থানও হবে। ফলে স্বাভাবিকভাবেই নির্বাচনের আগে এখানেই সিঁড়ি বেয়ে উপরে উঠে গিয়েছে বিজেপি।