Women Employee: ভারতের কোন সংস্থায় সবথেকে বেশি মহিলা চাকরি করে জানেন?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: tannistha bhandari

Updated on: Dec 02, 2022 | 7:18 AM

Women Employee: এখনও ভারতে চাকরি করার কথা ভাবতেই পারেন না বহু মহিলা। তবে এই প্রযুক্তি সংস্থা আশার আলো দেখাচ্ছে।

Women Employee: ভারতের কোন সংস্থায় সবথেকে বেশি মহিলা চাকরি করে জানেন?

নয়া দিল্লি: অনেক ক্ষেত্রেই দেশ অনেক দূর এগিয়ে গিয়েছে। বিজ্ঞান, প্রযুক্তি, গবেষণা সব ক্ষেত্রেই মহিলাদের অবদান এখন কোনও অংশে কম নয়। যুদ্ধবিমান নিয়ে আকাশে ওড়ার স্বপ্নও ভারতীয় মহিলাদের কাছে অধরা নয় আর। কিন্তু তাও সমাজের একটা বড় অংশ আজও মহিলাদের চাকরি মেনে নিতে পারেন না। মহিলাদের চাকরিতে নেওয়ার আগে অনেক সংস্থাও দুবার ভাবে। ভারতে কোনও সংস্থায় মহিলা কর্মীর সংখ্যা সবথেকে বেশি,সেই তথ্যই এবার সামনে এল।

অ্যাক্সিস ব্যাঙ্কের বার্গেন্ডি প্রাইভেট অ্যান্ড হুরুন ইন্ডিয়ার তরফে একটি সমীক্ষা সামনে এসেছে। সেই সমীক্ষা অনুযায়ী, সবথেকে বেশি মহিলা কর্মীর সংখ্যা টাটা কনসাল্টেন্সি সার্ভিসে। সেই সংস্থায় কাজ করেন ২.১ লক্ষ মহিলা কর্মী, যা মোট কর্মীসংখ্যার ৩৫ শতাংশ।

সমীক্ষায় দেখা গিয়েছে, বিভিন্ন সংস্থায় মোট ১৬ শতাংশ ক্ষেত্রে বোর্ডে রয়েছেন মহিলা। টিসিএসের পরই মহিলা কর্মীদের সংখ্যার নিরিখে ওপরের দিকে রয়েছে ইনফোসিস, উইপ্রো, এইচসিএল টেকনোলজিস, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। এছাড়া মাদারসন সুমি সিস্টেম, টেক মহিন্দ্রা, আইসিআইসি ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক ও পেজ ইন্ডাস্ট্রিজও বহু মহিলাকে নিয়োগ করেছে। বেশির ভাগ সংস্থাতেই গত বছরের তুলনায় মহিলার কর্মীর সংখ্যা বেড়েছে বলে জানা গিয়েছে সমীক্ষায়।

এই সংস্থা প্রচুর ফ্রেশারও নিয়োগ করে থাকে। জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে টিসিএস ২০ হাজার ফ্রেশার নিয়োগ করেছিল এবং আর্থিক বছরের প্রথম ষাণ্মাসিকে নিয়োগের সংখ্যা ছিল ৩৫ হাজার। ২০২৩ অর্থবর্ষে ৪০ হাজার কর্মী নিয়োগের লক্ষ্যমাত্রা নিয়েছে এই সংস্থা। এই তথ্য প্রযুক্তি সংস্থা জানিয়েছে, আরও ১০ থেকে ১২ হাজার ফ্রেশারদের নিয়োগ করা হতে পারে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla