Tech Company Hiring Freeze: কোথাও একসঙ্গে ২-৩ হাজার কর্মী ছাঁটাই, কোথাও আবার নিয়োগ বন্ধ! হঠাৎ কী হল গুগল-ফেসবুকের?

Tech Company Hiring Freeze: অ্য়ামাজ়ন সংস্থার তরফে জানানো হয়েছে, করোনাকালে অনলাইন ডেলিভারি হার ব্যাপক মাত্রায় বৃদ্ধি পাওয়ায় নতুন করে প্রচুর সংখ্যক কর্মী নিয়োগ করা হয়েছিল। কিন্তু মহামারির প্রকোপ কাটতেই প্রয়োজনের অতিরিক্ত কর্মী হয়ে গিয়েছে, ফলে ছাঁটাই ছাড়া আর কোনও  উপায় নেই।

Tech Company Hiring Freeze: কোথাও একসঙ্গে ২-৩ হাজার কর্মী ছাঁটাই, কোথাও আবার নিয়োগ বন্ধ! হঠাৎ কী হল গুগল-ফেসবুকের?
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jul 21, 2022 | 8:00 AM

ওয়াশিংটন: হঠাৎ আর্থিক মন্দার কালো মেঘ ঘনাতে শুরু করেছে বিশ্ববাজারে। দুই বছর কেটে যাওয়ার পরও করোনার ধাক্কা এখনও কাটিয়ে উঠতে পারেনি বিশ্ব, তার উপরে বিষফোঁড়া হিসাবে মাসের পর মাস ধরে চলছে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ। এর ব্যাপক প্রভাব বিশ্ব বাজারে পড়েছে, হু হু করে বৃদ্ধি পাচ্ছে মুদ্রাস্ফীতির হার। যেকোনও সময়ে আার্থিক মন্দার মুখে পড়তে হতে পারে, এই ভয়েই একাধিক টেকনোলজি সংস্থা কর্মী ছাঁটাই শুরু করেছে। যারা ছাঁটাইয়ের পথে হাঁটছেন না, তারা নতুন করে কর্মী নিয়োগের উপরে নিষেধাজ্ঞা জারি করেছেন। অনেককে নিয়োগের চিঠি পাঠিয়েও, শেষ মুহূর্তে তা বাতিল করে দেওয়া হচ্ছে।

ছাঁটাই ও কর্মী নিয়োগ বন্ধ করছে কোন কোন সংস্থা?

১. অ্যালফাবেট– গুগলের প্রতিষ্ঠাতা সংস্থা অ্য়ালফাবেটের তরফে নিয়োগের উপরে আপাতত রাশ টানা হয়েছে। সূত্রের খবর, গুগলের সিইও সুন্দর পিচাই সংস্থার কর্মীদের জানিয়েছেন যে, বছরের দ্বিতীয় ভাগে গুগল ব্য়বহারকারীর সংস্থা বৃদ্ধি পেলেও, চলতি বছরের জন্য নিয়োগে রাশ টানা হচ্ছে। আপাতত ইঞ্জিনিয়ার ও প্রযুক্তিগত ক্ষেত্রে পারদর্শীদের নিয়োগের উপরই জোর দেওয়া হবে। অর্থনীতির কঠিন অবস্থাকে মাথায় রেখেই সংস্থার তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২. অ্যামাজ়ন ডট কম– গত এপ্রিলেই অ্য়ামাজ়ন সংস্থার তরফে জানানো হয়েছিল যে করোনাকালে অনলাইন ডেলিভারি হার ব্যাপক মাত্রায় বৃদ্ধি পাওয়ায় নতুন করে প্রচুর সংখ্যক কর্মী নিয়োগ করা হয়েছিল। কিন্তু মহামারির প্রকোপ কাটতেই অ্য়ামাজ়ন সংস্থা জানিয়েছে, প্রয়োজনের অতিরিক্ত কর্মী হয়ে গিয়েছে, ফলে ছাঁটাই ছাড়া আর কোনও  উপায় নেই। বর্তমানে হাইব্রিড পদ্ধতিতে কাজ চালানো সম্ভব কি না, তাই খতিয়ে দেখছে তারা।

৩. অ্যাপেল– মোবাইল ও কম্পিউটার-ল্যাপটপ প্রস্তুতকারক সংস্থা অ্যাপেলের তরফেও জানানো হয়েছে, আসন্ন যে আর্থিক মন্দার অনুমান করছেন সকলে, সেই ঝড়ে টিকে থাকতে সংস্থার তরফে নিয়োগ কমানো হচ্ছে।

৪. কারভানা কোং– অনলাইনে ব্যবহৃত গাড়ি বিক্রয়কারী এই সংস্থা গত মে মাসেই একসঙ্গে ২৫০০ কর্মী ছাঁটাই করে। তবে ওই ১২ শতাংশ কর্মীদের পরিবার ও সংসারের কথা ভেবে চলতি বছরের শেষ অবধি বিতাড়িত কর্মীদেরও বেতন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৫. কয়েনবেস গ্লোবাল-শুধু টাকার দামেই পতন নয়, ভার্চুয়াল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সির দুনিয়াতেও মন্দা দেখা দিয়েছে। জুন মাসে ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ সংস্থা কয়েনবেসের তরফে জানানো হয়, তাদের ১৮ শতাংশ কর্মী ছাঁটাই করা হচ্ছে। বর্তমানে সংস্থায় কর্মী সংখ্যা কমে দাঁড়িয়েছে মাত্র ৫ হাজারে।

৬. লিফ্ট কোম্পানি– অনলাইন গাড়ি পরিষেবা সংস্থার শেয়ার দর ২০২১ সাল থেকেই পড়তে শুরু করেছিল। ৪৫০০ কর্মীর এই সংস্থা আপাতত ছাঁটাইয়ের পথে না হাঁটলেও, নতুন করে কোনও কর্মী নিয়োগ করা হবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

৭. মেটা প্ল্যাটফর্ম– ফেসবুকের কর্ণধার সংস্থা মেটাও তাদের নতুন ইঞ্জিনিয়ারদের নিয়োগের পরিকল্পনা ৩০ শতাংশ কমিয়ে ফেলেছে। আর্থিক মন্দা কাটলে ফের ৭৭ হাজারেরও বেশি সংখ্য়ক কর্মী নিয়ে চলা এই সংস্থায় নিয়োগ শুরু করা হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla