Income Tax Return Rule Change : বদলে গেল নিয়ম, ৩০ দিনের মধ্যে ITR যাচাই করতে হবে, নাহলে হতে পারে বড় বিপদ!

Income Tax Return Rule Change : ITR জমা দেওয়ার ৩০ দিনের মধ্যেই সেই ITR ইলেকট্রনিক উপায়ে বা ITR-V পাঠিয়ে যাচাই করতে হবে। অন্যথায় সেই ITR অবৈধ বলে বিবেচিত হবে।

Income Tax Return Rule Change : বদলে গেল নিয়ম, ৩০ দিনের মধ্যে ITR যাচাই করতে হবে, নাহলে হতে পারে বড় বিপদ!
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Aug 03, 2022 | 9:30 AM

বদল এসেছে নিয়মে। এবার থেকে আয়কর রিটার্ন দাখিল করার ৩০ দিনের মধ্যেই ইলেকট্রনিক উপায়ে করতে হবে যাচাই (E-Verify)। আগে যে সময়সীমা ছিল ১২০ দিন। পরিবর্তিত নিয়ম অনুসারে এখন তা কমিয়ে ৩০ দিন করা হয়েছে। সেক্ষেত্রে প্রিন্টেড কপি জমা দেওয়ার মেয়াদও ১২০ দিন থেকে কমিয়ে ৩০ দিন করা হয়েছে।

নিয়মে এই পরিবর্তনের সম্বন্ধে জানিয়ে ২৯ জুলাই একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে আয়কর দফতরের তরফে। সেই বিবৃতিতেই জানানো হয়েছে, ইলেকট্রনিক উপায়ে যাচাইয়ের (E-Verification)পরই ITR জমা দেওয়ার প্রক্রিয়া সম্পন্ন হবে। এবং নির্দিষ্ট সময়ের মধ্যে তা না করলে ITR অবৈধ বলে বিবেচনা করা হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, এই বিজ্ঞপ্তি কার্যকর হওয়ার দিন বা তার পরে রিটার্ন ডেটার যে কোনও বৈদ্যুতিন লেনদেনের ক্ষেত্রে ই-ভেরিফিকেশন বা ITR-V জমা দেওয়ার সময়সীমা ৩০ দিন করা হল।’ জানানো হয়েছে, ১ অগস্ট থেকে এই নয়া নির্দেশিকা কার্যকর হয়েছে। প্রসঙ্গত, ITR জমা দেওয়ার পর তার ই-যাচাইকরণ বা ডাকের মাধ্যমে ITR-V পাঠানোর সময়সীমা ছিল ১২০ দিন। বিবৃতি থেকে স্পষ্ট করে দেওয়া হয়েছে যে, নির্দিষ্ট সময়সীমার পর একাজ করে ITR অবৈধ হিসেবে বিবেচিত হবে। যাঁরা ডাকের মাধ্যমে ITR-V পাঠাতে চান তাঁরা স্পিড পোস্টের মাধ্যমে পাঠাতেই পারেন। তা পাঠানোর ঠিকানা হল, আয়কর দফতর, বেঙ্গালুরু-৫৬০৫০০, কর্নাটক।

প্রসঙ্গত, ৩১ জুলাই আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ছিল। আয়কর দাতাদের আবেদন সত্ত্বেও কেন্দ্রের তরফে সময়সীমা বাড়ানো হয়নি। তবে যাঁরা এই সময়ের মধ্যে রিটার্ন জমা করেননি তাঁরা বিলম্বিত ITR জমা করতেই পারেন। তবে দিতে হবে জরিমানা। এদিকে ডেডলাইন না বাড়ালেও ITR-V বা ITR এর ই-ভেরিফিকেশনের সময়সীমা কমিয়ে আনল আয়কর দফতর।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla