Export Tax: কমল বিমানের জ্বালানি ও ডিজেলের রফতানি শুল্ক, পেট্রোপণ্যের উপরে কর বাড়াল কেন্দ্র

Export Tax Reduced: মূল্যবৃদ্ধি থেকে শুরু করে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের জেরে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত ক্রুড তেলের দাম হু হু করে বাড়ছিল। এর প্রভাব বিমানের জ্বালানি, পেট্রোল-ডিজেলের দামের উপরও ব্যাপকভাবে পড়েছিল।

Export Tax: কমল বিমানের জ্বালানি ও ডিজেলের রফতানি শুল্ক, পেট্রোপণ্যের উপরে কর বাড়াল কেন্দ্র
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 03, 2022 | 10:46 AM

নয়া দিল্লি: অপরিশোধিত পেট্রোলিয়াম ও পেট্রোলিয়াম জাতীয় পণ্যের উপরে কর বাড়াল কেন্দ্রীয় সরকার। আগে প্রতি টন অপরিশোধিত পেট্রোলিয়ামের জন্য কর লাগত ১৭ হাজার টাকা। সামান্য কর বাড়িয়ে এবার তা প্রতি টন ১৭ হাজার ৭৫০ টাকা করা হল। অন্য়দিকে, আবার বিমানে ব্যবহৃত জ্বালানি ও ডিজেলের রফতানির উপরে করে ছাড় ঘোষণা করেছে কেন্দ্র। আগে প্রতি লিটার বিমানের জ্বালানির জন্য় ৪ টাকা কর মকুব করা হয়েছে। পাশাপাশি ডিজেলের উপরে কর লিটার প্রতি ১১ টাকা থেকে কমিয়ে ৫ টাকা করা হল।

মূল্যবৃদ্ধি থেকে শুরু করে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের জেরে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত ক্রুড তেলের দাম হু হু করে বাড়ছিল। এর প্রভাব বিমানের জ্বালানি, পেট্রোল-ডিজেলের দামের উপরও ব্যাপকভাবে পড়েছিল। তবে বাণিজ্য বাড়াতেই এবার বিমানের জ্বালানি ও ডিজেলের রফতানিতে করের উপরে ছাড় ঘোষণা করল কেন্দ্র। অ্যাভিয়েশন টারবাইন ফুয়েল তথা এটিএফ রফতানিতে লিটারে ৪ টাকা কমল কর। ডিজেল রফতানির ক্ষেত্রেও সেস বা কর কমিয়ো লিটার প্রতি ১১ টাকা থেকে তা কমিয়ে করা হল ৫ টাকা।

অন্যদিকে, অপরিশোধিত পেট্রোলিয়াম ও পেট্রোলিয়ামজাত দ্রব্যের উপরে কর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। মঙ্গলবারই এই সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করে কেন্দ্র। জানা গিয়েছে স্থানীয়বাবে উৎপাদিত পেট্রোলিয়াম ও পেট্রোলিয়ামজাত দ্রব্যে ৪.৪১ শতাংশ রফতানি কর বাড়ানো হচ্ছে। অপরিশোধিত পেট্রোলিয়ামের পণ্য়ের উপরে আগে প্রতি টন ১৭,০০০ টাকা কর দিতে হত। এবার তা বেড়ে ১৭,৭৫০ টাকা প্রতি টন করা হল। আগামী ৩ অগস্ট থেকে এই নয়া মূল্য কার্যকর হবে।