আজকের সোনার দাম: ফের নিম্নমুখী রুপো, ১০ গ্রাম সোনা কিনতে খরচা পড়বে এত…

দিল্লির সোনা-রুপোর বাজারে রূপোর দাম ২০৯ টাকা কমে প্রতি কেজি ৬২,২৫৮ টাকায় নেমে গিয়েছে।

আজকের সোনার দাম: ফের নিম্নমুখী রুপো, ১০ গ্রাম সোনা কিনতে খরচা পড়বে এত...
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2021 | 9:01 PM

এই মুহূর্তে দেশে সোনা-রুপোর দাম একটি ছোট সীমার মধ্য়েই ঘোরাফেরা করছে। আন্তর্জাতিক বাজারে রূপোর চাহিদা কমার খবরে শুক্রবার রূপোর দাম পড়ে গিয়েছে। যদিও সোনার দামে সামান্য় পরিবর্তন হয়েছে। আজ রাজধানি দিল্লিতে ১০ গ্রাম সোনার দাম সামান্য় ২ টাকা বৃদ্ধি পেয়েছে। অন্য়দিকে রুপোর দাম প্রতি কেজিতে ২০০ টাকা হ্রাস পেয়েছে। বিশেষজ্ঞদের মতে আন্তর্জাতিক স্তরে ডলারের মূল্য় দুর্বল হওয়ায় সোনার দাম বৃদ্ধি পেয়েছে। যদিও এই মূল্য়বৃ্দ্ধি স্থায়ী না হওয়ার কারণে ঘরোয়া বাজারে সোনার দাম স্থির রয়েছে।

সোনার নতুন দাম

সপ্তাহের শেষ দিনে দিল্লির সোনা-রুপোর বাজারে ২৪ ক্য়ারেট অর্থাৎ ৯৯.৯ শতাংশ শুদ্ধ সোনাী দাম ২ টাকা বেড়ে ৪৬,১৭১ টাকায় পৌঁছে গিয়েছে। অন্য়দিকে এর ঠিক একদিন আগে অর্থাৎ বৃহস্পতিবার বাজার বন্ধের শেষে সোনার দাম ছিল ৪৫,১৬৯ টাকা। আন্তর্জাতিক বাজারে আজ সোনার দাম সামান্য় পরিবর্তিত হয়ে প্রতি আউন্সের দাম ছিল ১,৮১৩ ডলার।

রূপোর নতুন দাম

সোনার মূল্য়বৃদ্ধির বিপরীতে রূপোর দাম হ্রাস বজায় রয়েছে। দিল্লির সোনা-রুপোর বাজারে রূপোর দাম ২০৯ টাকা কমে প্রতি কেজি ৬২,২৫৮ টাকায় নেমে গিয়েছে। যদিও বৃহস্পতিবার এক কেজি রুপোর দাম ছিল ৬২,৪৬৭ টাকা। আন্তর্জাতিক বাজারে এই দাম আউন্স প্রতি ২৪ ডলার।

বিশেষজ্ঞদের রায়

এইচডিএফসি সিকিউরিটিজের কমোডিটি অ্য়ানালিস্ট তপন প্য়াটেলের মতে গত কিছুদিন ধরে সোনার দাম একটা সীমিত সীমার মধ্য়েই রয়েছে। তবে আগামী সপ্তাহে বড়ো ওঠানামা আসতে পারে। কারণ আগামী সপ্তাহে বেশকিছু হতে চলেছে। যার প্রভাব পড়বে সোনার দামে।

আরও সস্তা হবে সোনার দাম?

সংবাদসংস্থা রয়টার্সের মোতাবেক বিশ্বের সবচেয়ে বড়ো ইটিএফ এসপিডিআর হোল্ডিংস নিজেদের মার্কেটে সোনা বিক্রি করেছে, যা এই মাসের একদিনের নিরিখে সবচেয়ে বড়ো বিক্রি। এসপিডিআরের মোট গোল্ড হোল্ডিংস কমে দাঁড়িয়েছে ৯৯৮.৫২ টন। রয়টার্সের মতে এই হোল্ডিংস গত দু বছরে সবচেয়ে কম। এই কারণে বিশেষজ্ঞরা আগামী কয়েক মাসে সোনার দাম হ্রাস পাওয়ার সম্ভবনা প্রকাশ করেছেন। ব্রোকরেজ হাউজের রিপোর্টের মোতাবেক অল্প সময়সীমায় সোনার দাম ৪২ হাজার টাকা প্রতি দশ গ্রাম পর্যন্ত নামতে পারে। ব্রোকরেজ হাউজের সাম্প্রতিক রিপোর্টে বলা হয়েছে যে ভারতে ভ্য়াকেসিনেশনে গতি এসেছে। এই অবস্থায় আর্থিক গতিবিধি দ্রুতগতিতে বেড়ে গিয়েছে। এই কারণে বিনিয়োগকারীদের শেয়ার বাজারের প্রতি আগ্রহ বেড়েছে।

এরই মধ্যে কিছুটা আশা জাগিয়েছে চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের বর্ধিত জিডিপির হার। গত বছরের সঙ্গে তুলনা করলে সেটা অত্যন্ত আশাব্যঞ্জক। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গোটা বিশ্বে ভারত সোনা আমদানিতে শীর্ষে রইলেও এ বছর সেই তুলনায় আমদানি বাড়েনি। বরং রফতানি হয়েছে বেশি। ফলে চাহিদা যে কমে এসেছে, তা আলাদা করে না বললেও চলে। করোনার কারণে সাধারণ মানুষে আর্থিক দুর্গতিকেই চাহিদা কমার অন্যতম কারণ হিসেবে মনে করা হচ্ছে। ফলে সোনার দাম সামান্য বাড়লেও চাহিদা বেড়ে গিয়েছে এমনটা বলার পরিস্থিতি দেখছেন না বিশেষজ্ঞরা। আরও পড়ুন: এটাই শেষ সুযোগ, হাতে সময় মাত্র কয়েকটা দিন! এখনই লিঙ্ক করিয়ে ফেলুন প্যান-আধার