IRCTC : এবার EMI-তে কেনা যাবে রেলের টিকিট! জেনে নিন IRCTC-CASHe-র বিস্তারিত

IRCTC : আরসিটিসি-র 'ক্যাশ-ই'র মাধ্যমে আগে ঘুরে পরে ট্রেনের টিকিটের টাকা দেওয়া যাবে। আইআরসিটিসি রেল কনেক্ট অ্যাপে (Rail Connect App) এই 'ক্যাশ-ই' পরিষেবা চালু হয়েছে।

IRCTC : এবার EMI-তে কেনা যাবে রেলের টিকিট! জেনে নিন IRCTC-CASHe-র বিস্তারিত
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2022 | 8:30 AM

ইএমআইতে গাড়ি, বাড়ি, মোবাইল কেনা স্বাভাবিক বিষয়। তবে এবার থেকে ইএমআইতে  (EMI)কেনা যাবে রেলের টিকিটও! এবার এমনই পরিষেবা চালু করছে আইআরটিসি (IRCTC)। এবার থেকে আরসিটিসি-র ‘ক্যাশ-ই’র মাধ্যমে আগে ঘুরে পরে ট্রেনের টিকিটের টাকা দেওয়া যাবে। আইআরসিটিসি রেল কনেক্ট অ্যাপে (Rail Connect App) এই ‘ক্যাশ-ই’ পরিষেবা চালু হয়েছে। ছয় থেকে আট মাসের ইএমআই-তে রেলের টিকিট কাটতে পারবেন এখন যাত্রীরা। এর ফলে ট্রেনে ভ্রমণ করা আরও সহজ হয়ে উঠবে লাখ লাখ মানুষের জন্য। শুধুমাত্র সংরক্ষিত এবং তৎকাল টিকিটই ইএমআই-তে কেনা যাবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

রেলের তরফে জানানো হয়েছে, কোনও নথির ঝামেলা ছাড়াই আইআরসিটিসি অ্যাপের সব ব্যবহারকারীরাই এই সুবিধা পাবেন। টিকিট কাটার এই ব্যবস্থাটি আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা ‘এআই’ নির্ভর। একজন যাত্রী ইএমআই-তে টিকিটের টাকা সময় মতো মেটাতে পারবেন কি না তা নির্ধারণ করা হবে ‘সোশ্যাল লোন কোশিয়েন্টে’র মাধ্যমে। সোশ্যাল মিডিয়া এবং মোবাইলে কোনও ব্যক্তির ডিজিটালপ্রিন্ট থেকেই এআই যাত্রীর ইএমআই মেটানোর ক্ষমতা নির্ধারণ করবে।

উল্লেখ্য, আইআরসিটিসির অ্যাপের মাধ্যমে প্রতিদিন গড়ে প্রায় ১৫ লাখ টাকাট কাটা হয়ে থাকে। প্রায় ৯ কোটি বার অ্যাপটি ডাউনলোড করা হয়েছে ফোনে। তাছাড়াও ল্যাপটপ এবং কম্পিউটারেও অনেকে এই ওয়েবসাইটটি ব্যবহার করে টিকিট কেটে থাকেন। ‘ক্যাশ-ই’র প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্য়ান ভি রমন কুমার বলেন, ‘আইআরসিটির সঙ্গে মিলে এই ধরনের ইএমআই-তে টিকিট কাটার ব্যবস্থা দেশের মধ্যে বৃহত্তম। এর ফলে আইআরসিটির মাধ্যমে ক্যাশ-ই লক্ষাধিক মানুষের কাছে পৌঁছে যাবে। এই ধরনের সুযোগ সুবিধা এর আগে কখনও পায়নি আম জনতা।’ এই ‘ক্যাশ-ই’তে সুদের হার বেশ কম বলে দাবি করা হয়েছে সংস্থার তরফে।