App Cab Rules: Uber নিয়ে বিরক্ত? যাত্রী সুবিধার্থে নয়া নিয়ম চালু করল সংস্থা, দেখে নিন…

App Cabs: ওলা, উবের মতো অ্যাপ ক্যাপগুলির চাহিদা দিন দিন বাড়ছে। নিয়মতি যাঁরা অ্যাপ ক্যাব ব্যবহার করেন, যাত্রী প্রত্যাখ্যান এখন তাদের কাছে জলভাত হয়ে গিয়েছে।

App Cab Rules: Uber নিয়ে বিরক্ত? যাত্রী সুবিধার্থে নয়া নিয়ম চালু করল সংস্থা, দেখে নিন...
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2022 | 3:24 PM

নয়া দিল্লি: আজকাল কারোর কাছেই পর্যাপ্ত সময় নেই, গোটা দিনে ২৪ টা ঘণ্টাও যেন কম পড়ছে। আমরা সকলেই নিয়মিত ছুটি চলেছি। এই ছুটে চলার মাঝেই অফিস হোক বা অন্য কোনও গন্তব্য, ভরসা সেই অ্যাপ ক্যাব। সেই কারণে ওলা, উবের মতো অ্যাপ ক্যাপগুলির চাহিদা দিন দিন বাড়ছে। নিয়মতি যাঁরা অ্যাপ ক্যাব ব্যবহার করেন, যাত্রী প্রত্যাখ্যান এখন তাদের কাছে জলভাত হয়ে গিয়েছে। বুকিং নেওয়া ড্রাইভারের অন্যায্য ভাড়া দাবির সঙ্গে অভ্যস্ত হয়েছ গিয়েছেন অনেকেই। সঙ্গে দুর্ব্যবহার অথবা বেপরোয়া গতিতে গাড়ি চালানোর মতো অভিযোগ তো আছেই। সব মিলিয়ে অবস্থা বেশ বিরক্তিকর। সংশ্লিষ্ট অ্যাপ ক্যাব (App Cab) কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানিয়ে সবসময় সুরাহাও হয় না। এবার গ্রাহদের সমস্যা নিরসনে এগিয়ে এল জনপ্রিয় অ্যাপ ক্যাব সংস্থা উবের (Uber)। সংস্থা জানিয়েছে, চালকের ট্রিপ বাতিল করা অথবা এসি না চালনোর মতো অভিযোগ পাওয়ার পরই এই নতুন নিয় চালু হয়েছে। তবে চালকদের দাবি যে নেহাত অমূলক, এমনটা নয়। এক নজরে নয়া নিয়মগুলি দেখে নেওয়া যাক…

  1. উবেরের মতে জ্বালানির দামে সবার জীবনেই প্রভাব পড়েছে। উবের চালকরাও তার বাইরে নন। মার্চ সামে চালকদের সংগঠনের সঙ্গে সংস্থার বৈঠক হয়েছিল এবং সেই বৈঠকে তেলের দামের বিষয়টি তোলা হয়েছিল। সেই কারণে গত কয়েক সপ্তাহ ধরে ভারতের অনেকগুলি শহরে জ্বালানির সঙ্গে তাল মিলিয়ে উবের ভাড়া বৃদ্ধি করেছে এই সংস্থা।
  2. গ্রাহকদের অভিযোগ ছিল নিজেদের নির্ধারিত রুটের বাইরে গিয়ে উবের চালকরা গ্রাহকদের পরিষেবা দিতে চান না, অনেক ক্ষেত্রেই বাড়তি টাকা চাওয়ার অভিযোগ ওঠে। এই সমস্যা সমধানেও পদক্ষেপ করেছে উবের। এখন থেকে অনেক দূর থেকে কোনও যাত্রীকে তুললে চালকদের অতিরিক্ত টাকা দেওয়া হবে। চালকরা নিজেরাও দেখতে পাবেন যে তাদের অতিরিক্ত কত টাকা দেওয়া হবে। এই নিয়ম চালু হলে গ্রাহকদের সমস্যা কমবে বলেই মনে করছে সংস্থা।
  3. অ্যাপ ক্যাব পরিষেবার ক্ষেত্রে গোটা দেশে আরও একটি বড় সমস্যা রয়েছে। ক্যাব চালকরা গ্রাহকদের থেকে ভাড়ার টাকা নগদে দাবি করেন। এই সমস্যা সমাধানেও পদক্ষেপ করেছে উবের। এখন থেকে সোমবার থেকে বৃহস্পতিবার অবধি উবের চালকদের প্রাপ্য টাকা শুক্রবার মিটিয়ে দেওয়া হবে। এবং শুক্রবার থেকে রবিবার অবধি তাদের প্রাপ্য টাকা তাদের সোমবার মিটিয়ে দেওয়া হবে। এর পাশাপাশি ট্রিপ শুরু আগেই চালকরা দেখতে পারবেন যে গ্রাহক কোন মাধ্যমে ভাড়ার টাকা মেটাতে চান।