GST on Rented House: ভাড়া বাড়িতে থাকেন? এবার ১৮ শতাংশ জিএসটি দিতে হবে আপনাকেও

GST on Rented House: এতদিন বাণিজ্যিক সম্পত্তি অর্থাৎ কোনও অফিস বা দোকান খোলার জন্য ঘর ভাড়া নেওয়া হলে, তার উপরে জিএসটি বসত। এবার থেকে বসবাসের জন্য বাড়ি ভাড়া নিলেও, তাতে জিএসটি দিতে হবে।

GST on Rented House: ভাড়া বাড়িতে থাকেন? এবার ১৮ শতাংশ জিএসটি দিতে হবে আপনাকেও
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 12, 2022 | 1:27 PM

নয়া দিল্লি: নিজের বাড়ি তৈরি বা কেনার সাধ্য অনেকেরই থাকে না। কিন্তু মাথার উপরে তো ছাদের প্রয়োজন, সেই কারণেই ভরসা ভাড়া বাড়ি। কিন্তু বর্তমানে যারা ভাড়া বাড়িতে থাকেন, তাদের কাছে খুব একটা স্বস্তিদায়ক হবে না এই খবর। কারণ এবার থেকে বাড়ি ভাড়ার উপরও বসতে চলেছে জিএসটি। বাড়ি ভাড়ার পাশাপাশি অতিরিক্ত ১৮ শতাংশ জিএসটি দিতে হবে এবার থেকে, এমনটাই জানানো হয়েছে কেন্দ্রের তরফে। গত ১৮ জুলাই থেকে যে নতুন জিএসটির নিয়ম চালু হয়েছে, তাতেই এই জিএসটির কথা উল্লেখ করা হয়েছে।

এতদিন বাণিজ্যিক সম্পত্তি অর্থাৎ কোনও অফিস বা দোকান খোলার জন্য ঘর ভাড়া নেওয়া হলে, তার উপরে জিএসটি বসত। চুক্তিপত্রের সঙ্গেই জিএসটির কথা উল্লেখ করা থাকত। এবার থেকে বসবাসের জন্য বাড়ি ভাড়া নিলেও, তাতে জিএসটি দিতে হবে। তবে সকল ভাড়াটেকে নয়, যারা জিএসটির অধীনে নথিভুক্ত, তাদেরই বাড়ি ভাড়ার উপরে ১৮ শতাংশ জিএসটি দিতে হবে।

কেন্দ্রের নতুন নিয়ম অনুযায়ী, পেশাগত কারণে যাদের নাম জিএসটি নথিভুক্ত , তাদের এবার থেকে বসত বাড়ি ভাড়া নেওয়ার সময় জিএসটি দিতে হবে। এই কর রিভার্স চার্জ মেকানিজমের অন্তর্গত। অর্থাৎ ভাড়াটেরা যে জিএসটি চার্জ দেবেন, তা ইনপুট ট্যাক্স ক্রেডিটের অধীনে ছাড় বা ফেরতযোগ্যও।

কাদের এই কর দিতে হবে?

সাধারণ ভাড়াটেদের নয়, একমাত্র যারা জিএসটি দেন, তাদেরই বাড়ি ভাড়ার ক্ষেত্রে এই নতুন কর দিতে হবে। ধরুন আপনি সাধারণ একটি অফিসে কাজ করেন। আপনি যদি কোনও বাড়ি বা ফ্ল্যাট ভাড়া নেন, তবে এর উপরে কোনও জিএসটি বসবে না। তবে আপনার যদি কোনও ব্যবসা থাকে এবং তার জন্য জিএসটি দিতে হয়, তবে বাড়ি ভাড়ার ক্ষেত্রেও ১৮ শতাংশ জিএসটি দিতে হবে। আপনার আয় যদি আয়করে ছাড়ের সীমার বেশি হয়, সেক্ষেত্রেও আপনাকে জিএসটি দিতে হবে।