5G Service: স্প্রেকট্রাম বিক্রি শেষ, ৫জি পরিষেবা চালু নিয়ে বড় ঘোষণা টেলিকম মন্ত্রীর

Ashwini Vaishnaw on 5G Service: নিলাম শেষ হওয়ার পরই কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বীনী বৈষ্ণব জানিয়েছিলেন, আগামী নভেম্বর মাস থেকেই শুরু হতে পারে ৫জি পরিষেবা।

5G Service: স্প্রেকট্রাম বিক্রি শেষ, ৫জি পরিষেবা চালু নিয়ে বড় ঘোষণা টেলিকম মন্ত্রীর
কেন্দ্রীয় মন্ত্রী অশ্বীনী বৈষ্ণব।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2022 | 8:00 AM

নয়া দিল্লি: আর কিছুদিনের অপেক্ষা, তারপরই দেশে শুরু হবে ৫জি পরিষেবা। স্প্রেকট্রামের নিলাম শেষ হতেই এবার টেলিকম সংস্থাগুলিকে পরিষেবা শুরুর জন্য প্রস্তুতি থাকতে বললেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বীনী বৈষ্ণব। এদিন তথ্য় প্রযুক্তি মন্ত্রী জানান, স্প্রেকট্রাম অ্যাসাইনমেন্টের চিঠি ইস্যু করা হয়েছে। শীঘ্রই পরিষেবা চালু করার জন্য যেন টেলিকম সংস্থাগুলি প্রস্তুত থাকে।

গত জুলাই মাসেই নিলাম শেষ হয় ৫জি স্প্রেকট্রামের। সবথেকে বেশি ফ্রিকোয়েন্সি ব্যান্ড কিনেছে মুকেশ অম্বানীর রিয়ালেন্স জিও সংস্থাই। নিলাম শেষ হওয়ার পরই কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বীনী বৈষ্ণব জানিয়েছিলেন, আগামী নভেম্বর মাস থেকেই শুরু হতে পারে ৫জি পরিষেবা। সম্প্রতি স্বাধীনতা দিবসের অনুষ্ঠানেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, যেই সময় থেকে ৫জি পরিষেবা চালু হবে বলে অনুমান করা হয়েছিল ,তার আগেই এই পরিষেবা চালু হয়ে যাবে। ৪জি নেটওয়ার্কের তুলনায় ১০ গুণ দ্রুত হবে ৫জির গতি।

এদিন টেলিকম মন্ত্রী টুইটার ও কু-তে লেখেন, স্প্রেকট্রামের নিলাম হয়ে যাওয়ায় ৫জি নেটওয়ার্ক চালু করার শেষ ধাপে দাঁড়িয়ে রয়েছে ভারত। স্প্রেকট্রাম অ্যাসাইনমেন্টের চিঠিও কেন্দ্রের তরফে ইস্যু করে দেওয়া হয়েছে। টেলিকম সংস্থাগুলিকে অনুরোধ করা হচ্ছে তারা যেন ৫জি লঞ্চের জন্য প্রস্তুতি শুরু করে দেন।

জানা গিয়েছে, রিলায়েন্স জিও ও ভি সংস্থা ইতিমধ্যেই ৫জি পরিষেবা চালু করার প্রস্তুতি শুরু করে দেওয়া হয়েছে। এই মাসের শেষভাগেই এয়ারটেল ও জিও তাদের ৫জি পরিষেবার প্রথম ধাপ শুরু করে দেবে। চলতি বছরের শেষভাগের মধ্যে পুরোদমে ৫জি পরিষেবা চালু হয়ে যাবে।