UPS নাকি NPS- কোন পেনশন স্কিম ভাল?

UPS-NPS: কেন্দ্রের ঘোষণায় জানানো হয়েছে যে এই স্কিমে সকল কেন্দ্রীয় সরকারি কর্মীরা অবসরের এক বছর আগের গড় মাসিক বেতন যা ছিল, তার ৫০ শতাংশ নিশ্চিতভাবে পেনশন পাবেন।

UPS নাকি NPS- কোন পেনশন স্কিম ভাল?
NPS ও UPS-র মধ্যে পার্থক্য কোথায়? Image Credit source: TV9 বাংলা
Follow Us:
| Updated on: Aug 26, 2024 | 2:10 PM

নয়া দিল্লি: বড় ঘোষণা কেন্দ্রীয় সরকারের। কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য ঘোষণা করা হল নতুন পেনশন স্কিমের। শনিবারই কেন্দ্রীয় সরকারের তরফে ইউনিফায়েড পেনশন স্কিম বা ইউপিএসের ঘোষণা করা হয়। এই প্রকল্প ঘোষণায় একদিকে যেমন কেন্দ্রীয় সরকারি কর্মীরা খুশি, তেমনই অনেকেই সংশয়ে রয়েছে যে তাহলে পুরনো পেনশন স্কিম যা এনপিএস নামে পরিচিত, তার কী হবে? জেনে নেওয়া যাক কেন্দ্রীয় সরকারের দুই পেনশন স্কিম- ইউপিএস ও এনপিএসের মধ্যে তফাত কী?

প্রথমেই ইউনিফায়েড পেনশন স্কিম বা ইউপিএস কী, সে সম্পর্কে জেনে নেওয়া যাক। কেন্দ্রের ঘোষণায় জানানো হয়েছে যে এই স্কিমে সকল কেন্দ্রীয় সরকারি কর্মীরা অবসরের এক বছর আগের গড় মাসিক বেতন যা ছিল, তার ৫০ শতাংশ নিশ্চিতভাবে পেনশন পাবেন। এক্ষেত্রে কর্মীরা যারা ২৫ বছর ধরে কাজ করছেন, তারা এই সুবিধা পাবেন। এছাড়া যারা ১০ বছর কাজ করে অবসর গ্রহণ করবেন, তারাও ১০ হাজার টাকা করে পেনশন পাবেন।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এই প্রকল্পের লক্ষ্য তিনটি- নিশ্চিত পেনশন, পারিবারিক পেনশন ও ন্যূনতম পেশন নিশ্চিত করা।

এই খবরটিও পড়ুন

কেন্দ্রীয় সরকারি কর্মীদের কাছে এই সুযোগ থাকবে পছন্দসই পেনশন স্কিম বেছে নেওয়ার। অর্থাৎ কোনও কেন্দ্রীয় সরকারি কর্মী চাইলে এনপিএসে কাঠামোতেও পেনশন নিতে পারেন, আবার কেউ চাইলে ইউপিএস-এ ফান্ড ট্রান্সফার করে নিতে পারেন।

এনপিএস ও ইউপিএসের পার্থক্য কী?

নিশ্চিত পেনশন-

সরকারের নতুন পেনশন প্রকল্পে বলা হয়েছে, ২৫ বছর চাকরি করলে, তাদের শেষ এক বছরের কর্মজীবনে যে বেতন পাবেন, তার বেসিক বেতনের ৫০ শতাংশ পেনশন হিসাবে পাবেন।

ন্যাশনাল পেনশন সিস্টেম বা এনপিএসে পেনশন হিসাব হত বিনিয়োগের উপরে। এনপিএসে কোনও নির্দিষ্ট পেনশন অঙ্ক ছিল না। এনপিএসে বিনিয়োগে কত রিটার্ন আসছে, তার উপরে ভিত্তি করে পেনশন।

ন্যূনতম পেনশন-

ইউনিফায়েড পেনশন স্কিমে ন্যূনতম পেনশন নিশ্চিত করা হয়েছে। সরকারের তরফে জানানো হয়েছে, ন্যূনতম ১০ বছর চাকরি করলেই মাসিক ১০ হাজার টাকা পেনশন পাওয়া যাবে। এনপিএসে এমন কোনও ন্যূনতম পেনশনের গ্যারান্টি ছিল না।

টাকা তোলার পদ্ধতি-

ইউপিএসে মাসিক পেনশন নিশ্চিত করা হয়েছে। সেখানেই এনপিএসে টাকা তোলার একাধিক অপশন পাওয়া যায়। এনপিএস অ্যাকাউন্টে জমা অর্থের একটা মোটা অঙ্ক তুলে নেওয়া যেত। বাকি অর্থ মাসিক পেনশন হিসাবে পাওয়া যেত।

এনপিএসে আবার দুটি টায়ার রয়েছে। টায়ার ১-এ কেবলমাত্র অবসরের পরই টাকা তোলা যায়, সেখানেই টায়ার-২ তে অবসরের আগেও টাকা তোলা যায়।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)