Recession In US : অন্ধকারের পথে আমেরিকা? আশঙ্কা সত্যি করে নেমে আসবে মন্দার খাঁড়া!

Recession In US : কমার্স ডিপার্টমেন্ট জিডিপির পূর্বাভাসে জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে জিডিপি ০.৯ শতাংশ হ্রাস পেয়েছে। এর ফলে ব্লুমবার্গের রিপোর্ট মোতাবেক সেদেশে আর্থিক মন্দা নেমে আসার প্রবণতা জোড়ালো হচ্ছে।

Recession In US : অন্ধকারের পথে আমেরিকা?  আশঙ্কা সত্যি করে নেমে আসবে মন্দার খাঁড়া!
গ্রাফিক্স সৌজন্যে : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2022 | 12:28 PM

বিশ্বের সর্ববৃহৎ অর্থনীতি হল মার্কিন যুক্তরাষ্ট্রের। করোনা মহামারির জেরে গোটা বিশ্ব যখন জেরবার তখন তার কিছুটা আঁচ এসে সর্ববৃহৎ অর্থনীতিতেও পড়েছে। আমেরিকা বর্তমানে যে মূল্যস্ফীতি দেখছে গত কয়েক দশকে আমেরিকাবসী তা দেখেনি। জিডিপি কমছে সেখানে। এই পরিস্থিতিতে লাখ টাকার প্রশ্ন হল, আমেরিকাও কি তাহলে আর্থিক মন্দার সম্মুখীন হবে? বর্তমানে শ্রীলঙ্কার পরিস্থিতির কথা বিশ্বের প্রায় সকলেরই জানা। সেখানে অর্থনৈতিক সঙ্কট কীভাবে রাজনৈতিক সঙ্কটের মোড় নিয়েছে মিডিয়ার মাধ্যমে তা জনসাধারণের ড্রয়িং রুম অবধি পৌঁছে গিয়েছে। তবে বিশ্বের সর্ববৃহৎ অর্থনীতি বর্তমান হাল হকিকতে আতশ কাচ ধরলে তা খুব একটা ভাল ছবি তুলে ধরে না।

দ্বিতীয় ত্রৈমাসিকেও মার্কিন অর্থনীতি সংকুচিত হয়েছে। বৃহস্পতিবার কমার্স ডিপার্টমেন্ট জিডিপির পূর্বাভাসে জানিয়েছে,সেদেশে জিডিপি ০.৯ শতাংশ হ্রাস পেয়েছে। রয়াটার্সের করা সমীক্ষায় দেখা গিয়েছে জিডিপি ০.৫ শতাংশ। প্রথম ত্রৈমাসিকে ১.৬ শতাংশ হারে সংকুচিত হয়েছিল মার্কিন অর্থনীতি। তবে দ্বিতীয় ত্রৈমাসিকেও জিডিপি কমা আগামিদিনে আর্থিক মন্দার পূর্বাভাস বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

সেদেশে এই বছরের প্রথম ভাগে ছিল এক মাসে চাকরির বৃদ্ধি ছিল ৪৫৬,৭০০। এর থেকে শ্রমের আওতায় পারিশ্রমিকও অর্জন হয়। তা সত্ত্বেও আর্থিক মন্দার সম্ভাবনা জোড়ালো হচ্ছে। সেখানে বাড়ি তৈরি, বাড়ি বিক্রির সংখ্যা কমে গিয়েছে। যদিও আর্থিক মন্দার সম্ভাবনার জল্পনা উড়িয়ে দিয়েছে হোয়াইট হাউস। কারণ মিডটার্ম নির্বাচনে নাগরিকদের তুষ্ট করে ভোট পেতে হবে। এই মিডটার্মম নির্বাচনে হার-জিতই তো কিয়দাংশে ক্ষমতার দাড়পাল্লার পূর্বাভাস জানাবে। এদিকে সম্প্রতি ব্লুমবার্গের একটি অর্থনৈতিক সমীক্ষায় উঠে এসেছিল আগামী বছরেই আর্থিক মন্দা নেমে আসতে পারে মার্কিন যুক্তরাষ্ট্রে। এবং তার সম্ভাবনা প্রায় ৪০ শতাংশ। রয়টার্স কর্তৃক একটি অর্থনৈতিক সমীক্ষাতেও একই প্রতিফলন দেখা গিয়েছিল। তাই বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অবস্থা সেই সম্ভাবনা সবুজ সিগন্যাল দিচ্ছে কিনা তা সময় বলবে।