Aadhar Card: আপনার মোবাইল নম্বর ব্যবহার করে কোনও প্রতারণা হচ্ছে না তো? এই উপায়ে জেনে নিন

Aadhar Card: আপনার মোবাইল নম্বর ব্যবহার করে কোনও প্রতারণা হচ্ছে না তো? এই উপায়ে জেনে নিন
ছবি- প্রতীকী চিত্র

Mobile Number: দুর্বৃত্তরা সম্পূর্ণ অন্ধকারে থেকে আপনার আধার নম্বরকে ব্যবহার করেছে। এখন আপনি যদি জানতে চান আপনার আধার নম্বর ব্যবহার করে কতগুলি মোবাইল নম্বর ব্যবহার করা হচ্ছে, তা সহজেই জেনে নিতে পারেন।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

May 17, 2022 | 4:01 PM

কলকাতা: আধার কার্ড (Aadhar Card) একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। পরিচয়পত্র হোক বা ঠিকানার প্রমাণ, সব কিছুর জন্যই আধার কার্ডের জুড়ি মেলা ভার। শুধু তাই নয় ব্যাঙ্কে অ্যাকাউন্ট (Bank Account) খোলা থেকে শুরু করে যাবতীয় সরকারি পরিষেবা পেতে আধার কার্ড বাধ্যতামূলক। সরকার আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করাকেও বাধ্যতামূলক করেছে। সেই কারণে আয়কর জমা দেওয়ার ক্ষেত্রেও আধার অনেকটাই অপরিহার্য। আধার কার্ডে ১২ সংখ্যার একটি বিশেষ নম্বর থাকে, ব্যক্তি বিশেষে এই নম্বর আলাদা হয়, এই কথা প্রায় সকলেরই জানা। নিজেদের অভিজ্ঞতা থেকে আমরা সকলেই জানি, আধার তৈরি সময় আঙুলের ছাপ ও চোখের রেটিনা স্ক্যান করা হয়েছিল। মোবাইলের সিম কার্ড নিতে হলেও আধার কার্ড অত্যাবশ্যকীয়। মোবাইলের নতুন সিম নেওয়া সেই কারণে বায়োমেট্রিক ভেরিফিকেশ হয়, অর্থাৎ আঙুলের ছাপ নেওয়া হয়। কিন্তু বর্তমান সময়ে যেভাবে সাইবার প্রতারণা ও জঙ্গি কার্যকলাপ বাড়ছে তাতে, অনেক সময় অজান্তেই আপনার আধার নম্বর ব্যবহার করে তোলা সিম কার্ড প্রতারণা বা নাশকতার কাজে ব্যবহার করা হচ্ছে।

দুর্বৃত্তরা সম্পূর্ণ অন্ধকারে থেকে আপনার আধার নম্বরকে ব্যবহার করেছে। এখন আপনি যদি জানতে চান আপনার আধার নম্বর ব্যবহার করে কতগুলি মোবাইল নম্বর ব্যবহার করা হচ্ছে, তা সহজেই জেনে নিতে পারেন। টেলিকম মন্ত্রকের পোর্টাল এই কাজে মুশকিল আসান করতে পারবে। ‘Telecom Analytics for Fraud Management and Consumer Protection’ নামের ওই পোর্টাল থেকে আপনি জেনে নিতে পারেন, আপনার আধার কাজের সঙ্গে কতগুলি মোবাইল নম্বর যুক্ত রয়েছে। নিয়ম অনুযায়ী একটি আধার নম্বরের সঙ্গে সর্বাধিক ৯ টি মোবাইল নম্বর যুক্ত থাকতে পারে। আপনি কী ভাবে জানবেন, এক নজরে দেখে নিন…

এই খবরটিও পড়ুন

  1. প্রথমেই আপনাকে https://tafcop.dgtelecom.gov.in/ এই ওয়েবসাইটে যেতে হবে।
  2. এবার আপনার ১০ অঙ্কের মোবাইল নম্বর দিন। আপানার মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে।
  3. এবার ওই পোর্টালে মোবাইলে আসা ওটিপি দিয়ে মোবাইল নম্বর যাচাই করে নিতে হবে। এবার নিয়ম অনুযায়ী Sign-in করুন।
  4. এই কাজ করলেই নতুন একটি ওয়েবপেজ খুলে যাবে। সেখানেই আপনি দেখতে পাবেন যে আপনার আধার কার্ডের সঙ্গে কোন কোন মোবাইল নম্বর যুক্ত। কোনও অচেনা নম্বর দেখলে তৎক্ষণাত পুলিশে অভিযোগ দায়ের করতে হবে এবং সংশ্লিষ্ট টেলিকম সংস্থার সঙ্গে কথা বলে ওই নম্বর বন্ধ করে দিন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA