PAN Card Fraud: অজান্তেই আপনার প্যান কার্ড ব্যবহার হচ্ছে না তো? কীভাবে সুরক্ষিত থাকবেন প্রতারণা থেকে, জেনে নিন…

PAN Card Fraud: প্যান কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। কিন্তু বিগত কয়েক বছর ধরেই প্যান কার্ড ব্যবহার করে জালিয়াতির সংখ্যা হু হু করে বাড়ছে। যদি আপনারও মনে হয় যে প্যান কার্ড ব্যবহার করে জালিয়াতি হচ্ছে, তবে এই বিষয়ে সতর্ক হন এখনই।

PAN Card Fraud: অজান্তেই আপনার প্যান কার্ড ব্যবহার হচ্ছে না তো? কীভাবে সুরক্ষিত থাকবেন প্রতারণা থেকে, জেনে নিন...
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 15, 2022 | 7:30 AM

নয়া দিল্লি: বড় কোনও আর্থিক লেনদেনের ক্ষেত্রে সবথেকে গুরুত্বপূর্ণ নথি হল প্য়ান কার্ড(Pan Card)। বর্তমানে প্রায় আধার কার্ডের মতোই প্যানকার্ডকেও ভারতীয় নাগরিকের পরিচয়পত্র হিসাবে গণ্য করা হয়। ১০ সংখ্যার ওই প্য়ান নম্বরের মধ্যেই যাবতীয় তথ্য নথিভুক্ত থাকে। প্রতিটি প্যান নম্বর আসলে সংখ্যা ও অক্ষর মিলিয়ে এমনভাবে তৈরি করা হয়, যাতে এক প্যান কার্ডের সঙ্গে অন্য কোনও প্যান কার্ডের নম্বর মিলে না যায়। প্রতিটি প্যান কার্ডের প্রথম অংশটি পাঁচটি অক্ষর হয়, এরপরে চারটি সংখ্যা ও ফের একটি অক্ষর থাকে। প্যান কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। কিন্তু বিগত কয়েক বছর ধরেই প্যান কার্ড ব্যবহার করে জালিয়াতির সংখ্যা হু হু করে বাড়ছে। যদি আপনারও মনে হয় যে প্যান কার্ড ব্যবহার করে জালিয়াতি হচ্ছে, তবে এই বিষয়ে সতর্ক হন এখনই। একইসঙ্গে কীভাবে নিজের প্যান কার্ডকে সুরক্ষিত রাখবেন, সেই পদ্ধতিও জেনে নিন-

কীভাবে প্যান কার্ডের প্রতারণা এড়াবেন?

১. একান্তই প্রয়োজন ছাড়া প্যান কার্ড নম্বর কাউকে দেবেন না।

২. খুব জরুরি হলে, তবেই প্যান কার্ড ব্য়বহার করুন।

৩. জনসমক্ষে বা সুরক্ষিত নয় এমন ওয়েব পোর্টালে নিজের নাম বা জন্মতারিখ দেবেন না।

৪. মাঝেমধ্যেই আইআরএসের ওয়েবসাইট খুলে নিজের প্যানকার্ডের তথ্য পরিবর্তন হয়ে গিয়েছে কিনা, তা যাচাই করে দেখুন।

৫. নিজের আসল প্যান কার্ড ও জেরক্স কপি অত্যন্ত যত্নে রাখুন। যখন কোনও প্রয়োজনে প্যানকার্ডের নথি জমা দেবেন, তখন সাক্ষরের পাশাপাশি সাক্ষরের দিনও উল্লেখ করুন। তাহলে প্রতারণার সম্ভাবনা কিছুটা হলেও কমবে।

৬. কোথায় প্যান কার্ডের জেরক্স কপি জমা দিচ্ছেন, তার হিসাব রাখুন।

৭. নিয়মিত ক্রেডিট স্কোর চেক করুন।

৮. ফোনে কখনওই প্যান কার্ডের নম্বর সেভ করে রাখবেন না। যদি তা করে রাখেন, তবে এখনই ডিলিট করে দিন।

৯. নিয়মিত ২৬এ ফর্ম পরীক্ষা করে দেখুন যে আপনার প্য়ান নম্বর ব্যবহার করে কোনও সন্দেহজনক গতিবিধি বা কাজ করা হচ্ছে কিনা। আয়করের এই ফর্ম ২৬এ-তেই আর্থিক লেনদেনের যাবতীয় রেকর্ড থাকে।

কীভাবে বুঝবেন আপনার প্যান কার্ডের অপব্যবহার হচ্ছে?

১. নিজের ক্রেডিট রেটিং তৈরি করুন। এই পদ্ধতিতে কেউ আপনার প্যান নম্বর ব্যবহার করছে কি না, তা জানতে পারবেন।

২. সিবিল, ইক্যুইফ্যাক্স, এক্সপেরিয়ান বা সিআরআইএফ ওয়েবসাইট ব্যবহার করে জানা যাবে যে আপনার প্যান নম্বর ব্যবহার করে কোনও ঋণ নেওয়া হয়েছে কিনা।

 ৩. পেটিএম বা ব্যাঙ্ক বাজারের মতো ফিনটেক প্ল্যাটফর্মেও আপনার আর্থিক লেনদেনের যাবতীয় রেকর্ড দেখতে পারেন।

৪. যদি কেউ আপনার প্যান কার্ড ব্যবহার করে ঋণ নেন, তবে আপনার নাম, জন্মতারিখ ও প্যানকার্ডের নম্বর অবশ্যই দিতে হবে। সুতরাং এই বিষয়ে অত্যন্ত সতর্ক থাকবেন।