শুধুমাত্র ১ টাকার নোটে সই থাকে না রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের, তাহলে সই করেন কে?

আরবিআই এক সময় ১০ হাজার টাকার নোটে অনুমোদন দিয়েছিল। যা ১৯৩৮ সাল থেকে ১৯৪৬ সাল পর্যন্ত চলেছিল।

শুধুমাত্র ১ টাকার নোটে সই থাকে না রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের, তাহলে সই করেন কে?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 21, 2021 | 5:35 PM

নয়া দিল্লি: দেশের সর্বোচ্চ ব্যাঙ্ক হল রিজার্ভ ব্য়াঙ্ক (RBI)। সব নোটে অনুমোদন দেয় তারাই। আর প্রত্যেক নোটে থাকে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের সই। কিন্তু জানেন কি স্রেফ ১ টাকার নোটে সই থাকে না রিজার্ভ ব্য়াঙ্কের গভর্নরের। তাহলে কার সই থাকে? ওই একটি মাত্র নোটেই সই থাকে অর্থমন্ত্রকের সচিবের। এ ছাড়াও আরবিআইয়ের এমন অনেক তথ্য় রয়েছে যা আপনি জানেন না।

এই ধরুন আরবিআই এক সময় ১০ হাজার টাকার নোটে অনুমোদন দিয়েছিল। যা ১৯৩৮ সাল থেকে ১৯৪৬ সাল পর্যন্ত চলেছিল। এরপর অবশ্য বন্ধ করে দেওয়া হয় ১০ হাজার টাকার নোট। কিন্তু এরপরেও ফের ১৯৫৪ সালে রিজার্ভ ব্যাঙ্ক ১০ হাজার টাকার নোটকে ফিরিয়ে আনে। যা আবার ১৯৭৮ সালে বন্ধ হয়ে যায়। হয়ত আপনি জানেন না আরবিআই অনুমোদিত প্রত্যেকটি নোট ১০০ শতাংশ সুতো থেকে তৈরি হয়।

১৯৯৪ সালে ১ টাকার নোটের বিতরণ বন্ধ হয়ে যায়। ১৯৩৫ সালে প্রতিষ্ঠা হয় রিজার্ভ ব্যাঙ্কের। ১৪ বছর পর ১৯৪৯ সালে জাতীয়করণ হয় রিজার্ভ ব্যাঙ্কের। এর আগে পর্যন্ত অর্থমন্ত্রক নোটে অনুমোদন দিত। ১৯৪৯ সালের পর এই দায়িত্ব পায় দেশের শীর্ষ ব্যাঙ্ক। উল্লেখ্য, বর্তমানে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর হলেন শক্তিকান্ত দাস। এর আগে গভর্নর ছিলেন উর্জিত পাটেল। প্রসঙ্গত, রিজার্ভ ব্যাঙ্কের প্রথম গভর্নর ছিলেন স্যার অবসর্ন স্মিথ।

আরও পড়ুন: ‘এটাই হয়ত শেষ সুপ্রভাত’, ফেসবুক পোস্ট করার পর মৃত্যু করোনা আক্রান্ত চিকিৎসকের