Income Tax: আদতে কানাডার নাগরিক খিলাড়ি কুমার, তবে কেন্দ্রকে আয়কর দেন কেন তিনি?

Income Tax: অন্য় দেশের নাগরিক হওয়া সত্ত্বেও অক্ষয় কুমার ভারত সরকারকেই আয়কর দেন, কারণ তিনি ভারতেই উপার্জন করেন।

Income Tax: আদতে কানাডার নাগরিক খিলাড়ি কুমার, তবে কেন্দ্রকে আয়কর দেন কেন তিনি?
অক্ষয় কুমার।
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Aug 15, 2022 | 8:00 AM

নয়া দিল্লি: বলিউডের খিলাড়ি কুমারকে কে না চেনেন। শুধু অভিনেতা নন, দেশের একজন দায়িত্ববান নাগরিক হিসাবেও নিজের আলাদা পরিচয় তৈরি করেছেন তিনি। প্রতি বছরই আয়কর রিটার্নের তথ্য যখন প্রকাশিত হয়, দেখা যায় যে সর্বোচ্চ আয়করদাতাদের তালিকায় শীর্ষে রয়েছেন তিনি। চলতি বছরেও তিনি কয়েক কোটি টাকা কর জমা দিয়েছেন বলে সূত্রের খবর। তবে অক্ষয় কুমারকে তো দেশের নাগরিক বলা চলে না। কারণ তাঁর কাছে রয়েছে কানাডার নাগরিকত্ব। এই নাগরিকত্ব নিয়ে হাজারো ট্রোলিংয়ের শিকারও হয়েছেন তিনি। সেই সব কথা বাদ থাকুক, কিন্তু অক্ষয় কুমারের কাছে যদি অন্য দেশের নাগরিকত্ব থাকে,তাহলে তিনি কি আয়কর দিতে বাধ্য? উত্তরটা হল হ্যাঁ। এমনটাই বলা হয়েছে আয়করের নিয়মে।

অন্য় দেশের নাগরিক হওয়া সত্ত্বেও অক্ষয় কুমার ভারত সরকারকেই আয়কর দেন, কারণ তিনি ভারতেই উপার্জন করেন। আয়কর আইনে উল্লেখ রয়েছে, বিদেশি নাগরিক, যাদের আমরা এনআরআই বলি, তারাও আয়কর দিতে বাধ্য। দেশের যে কোনও ক্ষেত্রে কাজ করে আপনি যে টাকা উপার্জন করেন, তা যদি আয়করের অধীনে পড়ে, তবে আপনাকে আয়কর দিতেই হবে। কারণ আপনি যে পরিষেবার দেওয়ার পরিবর্তে বেতন বা পারশ্রমিক পাচ্ছেন, তা ভারতের মাটিতে হচ্ছে এবং আপনি বেতনও ভারতীয় মুদ্রাতেই পাচ্ছেন। সেই কারণেই আপনি বেতন দিতে বাধ্য।

বিনিয়োগেও রয়েছে কর-

শুধুমাত্র বেতনই নয়, বিনিয়োগের উপরেও ২০ শতাংশ আয়কর দিতে বাধ্য বিদেশি নাগরিকরা। তবে এক্ষেত্রে বিশেষ কিছু শর্ত রয়েছে, একমাত্র সেগুলির ক্ষেত্রেই আয়কর দিতে হবে।

রিয়েল এস্টেট-

যদি কোনও বিদেশি ভারতে সম্পত্তি কেনেন, তবে তার জন্য অবশ্যই কর দিতে হবে। এছাড়াও টিডিএসও বসে। জমির দাম, জায়গা সহ একাধিক বিষয়ের উপর নির্ভর করে এই কর ধার্য করা হয়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla