Gold Loan: কেন পার্সোনাল লোনের থেকে বেশি সুবিধা পাওয়া যায় গোল্ড লোনে? কী বলছেন বিশেষজ্ঞরা

পার্সোনাল লোনের থেকে গোল্ড লোনে রয়েছে একগুচ্ছ অতিরিক্ত সুবিধা। সুদের হারও অনেটাই কম। সেই কারণেই ব্যক্তিগত লোনের থেকে গোল্ড লোনের চাহিদা বেশি বলে মত অর্থনৈতিক বিশেষজ্ঞদের।

Gold Loan: কেন পার্সোনাল লোনের থেকে বেশি সুবিধা পাওয়া যায় গোল্ড লোনে? কী বলছেন বিশেষজ্ঞরা
ছবি - কোন লোনে মিলবে সবথেকে বেশি সুবিধা ?
Follow Us:
| Edited By: | Updated on: Apr 21, 2022 | 1:46 PM

কলকাতা : পারিবারিক প্রয়োজন হোক বা চিকিৎসা বিভিন্ন কারণেই জরুরি ভিত্তিতে লোন (Bank Loan) নেওয়ার প্রয়োজন হয় অনেকরই। কিন্তু কোথায় গেলে জটিলতা এড়িয়ে সহজে লোন পাওয়া যায় যাবে তা খুঁজতে গিয়ে অনেকেই দিশাহীন হয়ে যান। সঙ্কটকালে আম-আদমির অনেকটাই কাজে আসতে পারে স্বর্ণ ঋণ। এমনটাই মত অর্থনৈতিক বিশেষজ্ঞদের। গোল্ড লোনের গুরুত্ব সম্পর্কে বলতে গিয়ে শেয়ার বাজার বিশেষজ্ঞ (Share Market Expert) বলবন্ত জৈন বলেন, ‘আপনার যদি চট করে কিছু টাকার প্রয়োজন হয় তাহলে গোল্ড লোন (Gold Loan) নেওয়া বুদ্ধিমানের কাজ। কারণ পার্সোনাল লোনের (Personal Loan) থেকে এতে সুদের হার অনেকটাই কম। তবে লোন নেওয়ার পরে অনেকেই নানা সমস্যা পড়েন। সেই কারণে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখার প্রয়োজন রয়েছে’। নিশ্চয় আপনি ভাবছেন কেন বলবন্ত জৈন একথা বললেন? কারণ গোল্ড লোন নেওয়ার ক্ষেত্রে আপনার ঘরে থাকা সোনা ব্যঙ্কে জমা রাখতে হয়। সেই কারণেই এই লোনের উপর সুদের হার ব্যক্তিগত লোনের থেকে অনেকটাই কম। ফলে মাসিক কিস্তির অঙ্ক কিছুটা কম হয়।

অন্যদিকে গোল্ড লোন নেওয়ার প্রক্রিয়াও অন্য সব লোনের থেকে অনেকটাই সহজ। তাই সবসময়েই গোল্ড লোন আমজনতার কাছে পছন্দের মাধ্যম। সাধরাণত গোল্ড লোনের মেয়াদ ১ থেকে ৩ বছর পর্যন্ত হয়ে থাকে। তবে কিছু কিছু ক্ষেত্রে এই মেয়াদ সামান্য বাড়তে পারে। তবে এই মেয়াদ মূলত নির্ভর করে লোনের পরিমাণের উপর। রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম বলছে আপনি যে পরিমাণ সোনা বন্ধক রাখছেন তার ৯০ শতাংশ পর্যন্ত অর্থ ঋণ হিসাবে পাওয়া যায়। আগে এই সীমা ছিল ৭৫ শতাংশ। করোনা পরবর্তী সময়ে সাধারণ মানুষের সুবিধার্থে এই সীমারেখা বাড়ানো হয়েছে। অন্যদিকে পার্সোনাল লোনের ক্ষেত্রে কোনও জিনিস বন্ধক রাখতে হয় না। তাই এই লোন গোল্ড লোনের চেয়ে অনেকটাই দামি।

যাঁদের কাছে কোনও সোনা বন্ধক রাখার জন্য থাকে না তাঁরাই সাধারণত এই লোন নেওয়ার দিকে ঝোঁকেন বেশি। গোল্ড সোনে সুদের হার ৭ থেকে ১৩ শতাংশের মধ্যে হয়। সেখানে পার্সোনাল লোনের ক্ষেত্রে সুদের হার ১০ থেকে ২৫ শতাংশের মধ্যে হয়। অন্যদিকে গোল্ড লোন মূলত দুভাবে মেটানো যায়। মাসিক কিস্তির পাশাপাশি ওভারড্রাফট ফিসিলিটির মাধ্যমে ঋণ পরিশোধ করা যায়। তবে বেশ কিছু ব্যঙ্কে ঋণ পরিশোধের ক্ষেত্রে অতিরিক্ত সুবিধা পাওয়া যায়।

আরও পড়ুন- মহিলাদের জন্য বিমা কেন এত জরুরি? কোন কোন বিমা সংস্থা দিচ্ছে বড় সুবিধা ?