Indian Railways: IRCTC দিচ্ছে সুযোগ! চলন্ত ট্রেনে ফোন, Whatsapp করলেই পৌঁছে যাবে খাবার

Irctc Food: অনেক রেল যাত্রী মনে করেন, রেলের খাবারের গুনমান অত্যন্ত খারাপ, এমনকী সুস্বাদুও নয় সেই কারণে অনেকে বাড়ি থেকে খাবার নিয়ে যান অথবা স্টেশনে নেমে খাবার কিনতে হয়।

Indian Railways: IRCTC দিচ্ছে সুযোগ! চলন্ত ট্রেনে ফোন, Whatsapp করলেই পৌঁছে যাবে খাবার
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jul 14, 2022 | 8:45 AM

কাছে অথবা দূরের কোনও গন্তব্যে যেতে হলে দেশের সিংহভাগ মানুষই ভারতীয় রেলওয়ের(Indian Railway) ওপর আস্থা রাখেন। ট্রেনে যাতায়াত করলে একদিকে যেমন সময় বাঁচে, অন্যদিকে কম খরচেও চলাচল করা সম্ভব হয়। বিভিন্ন সময়ে যাত্রাপথে রেলের খাবার নিয়ে বিস্তর অভাব-অভিযোগ উঠেছে। অনেক রেল যাত্রী মনে করেন, রেলের খাবারের গুনমান অত্যন্ত খারাপ, এমনকী সুস্বাদুও নয় সেই কারণে অনেকে বাড়ি থেকে খাবার নিয়ে যান অথবা স্টেশনে নেমে খাবার কিনতে হয়। রাজধানী (Rajdhani Express), দূরন্তর মতো ট্রেনে খাবারের গুণমান তুলনামূলকভাবে ভাল হলেও, অন্য ট্রেনগুলির খাবার নিয়ে সন্তুষ্ট নন সিংহভাগ যাত্রী। এখন ট্রেনে বসেই নিজের পছন্দের রেস্তোরাঁ থেকে খাবার অর্ডার করতে পারেন যাত্রীরা। আইআরসিটিসি জ়ুপ অ্যাপকে (Zoop App) ট্রেনের কামরায় খাবার দিতে অনুমোদন দিয়েছে। এই পরিষেবা পেতে অতিরিক্ত কোনও চার্জ দিতে লাগবে না বলেই জানিয়েছে রেল। এমনকী হোয়াটসঅ্যাপেও খাবার অর্ডার করা যাবে। কীভাবে অর্ডার করা যাবে এক নজরে দেখে নেওয়া যাক…

  1. প্রথমেই মোবাইল থেকে হোয়াটসঅ্যাপ খুলতে হবে।
  2. সেখান থেকে +917042062070 নম্বরে ফোন অথবা হোয়াটসঅ্যাপ করে খাবার অর্ডার দেওয়া যাবে।
  3. হোয়াটসঅ্যাপ করলেই যাবতীয় তথ্য মিলবে। জ়ুপের মাধ্যমে খাবার দাম থেকে শুরু করে যাবতীয় তথ্য দেখতে পারবেন যাত্রীরা।
  4. ভারতীয় রেলের যাত্রীদের সুবিধার্থে জ়ুপ অ্যাপটিকে অনুমোদন দিয়েছিল আইআরসিটিসি এবং ই-ক্যাটারিং প্রজেক্টের আওতায় এই প্রকল্পকে অনুমোদন দেওয়া হয়েছিল।
  5. আপনি কোন স্টেশনে খাবার পাবেন এবং কোন সময়ে খাবার আসবে, এই অ্যাপ থেকে তা জানতে পারা যাবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla