RBI Fined OLA: KYC-র শর্ত পূরণ না করার চরম মাশুল, প্রায় ২ কোটি টাকা জরিমানা দিতে হবে ওলাকে!

RBI Fined OLA: মাসিক ১০ হাজার টাকা অবধি জমা রাখার ক্ষেত্রে কেওয়াইসির প্রয়োজন না পড়লেও, বৈধ মোবাইল নম্বর, নাম ও ইউনিক আইডেন্টিফিকেশন নম্বরের মতো প্রয়োজনীয় তথ্য়গুলি জানাতে হয়।

RBI Fined OLA: KYC-র শর্ত পূরণ না করার চরম মাশুল, প্রায় ২ কোটি টাকা জরিমানা দিতে হবে ওলাকে!
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2022 | 3:37 PM

মুম্বই: বড়সড় জরিমানার মুখে ওলা সংস্থা। কেন্দ্রের নিয়ম অনুসরণ না করায়, রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে ১.৭ কোটি টাকার জরিমানা লাগু করা হল ওলা ফিন্যান্সিয়াল সার্ভিসের ওপরে। আরবিআইয়ের তরফে জানানো হয়েছে, নিজেদের গ্রাহকদের জানুন (Know Your Customer)-র নির্দেশিকা অনুসরণ না করায় ওলাকে এই মোটা অঙ্কের জরিমানা করা হয়েছে।

ওলা ফিন্যান্সিয়াল সার্ভিসের কাছে প্রিপেইড পরিষেবা দেওয়া এবং ওয়ালেটে অর্থ জমা রাখার লাইসেন্স আছে। যে সমস্ত গ্রাহকরা যাতায়াতের জন্য ওলা অ্যাপ ব্যবহার করেন, তারা এই ওয়ালেটের সুবিধা গ্রহণ করতে পারেন। তবে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নিয়ম অনুযায়ী,ব্যবহারকারী ন্যূনতম তথ্য জানালে এই ওয়ালেটে ১০ হাজার টাকা অবধি জমা রাখতে পারে। মাসিক ১০ হাজার টাকা অবধি জমা রাখার ক্ষেত্রে কেওয়াইসির প্রয়োজন না পড়লেও, বৈধ মোবাইল নম্বর, নাম ও ইউনিক আইডেন্টিফিকেশন নম্বরের মতো প্রয়োজনীয় তথ্য়গুলি জানাতে হয়।

এই ধরনের অ্যাকাউন্টের ক্ষেত্রে কোনও অর্থবর্ষেই জমা রাখা অর্থের পরিমাণ ১ লক্ষ টাকার বেশি হতে পারে না। যদি কোনও গ্রাহক এর বেশি অর্থ জমা রাখেন, তবে সেক্ষেত্রে কেওয়াইসির সম্পূর্ণ তথ্য জানাতে হয়। সেক্ষেত্রে নাম, ফোন নম্বরের সঙ্গে বাসস্থানের ঠিকানা, পরিচয়পত্র জমা দিতে হয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট সহ অন্য়ান্য আর্থিক পরিষেবা পাওয়ার জন্য। ওলা ফিন্যান্সিয়াল সার্ভিস এই শর্ত মানেনি বলেই অভিযোগ। ওলা ফিন্যান্সিয়াল সার্ভিস সংস্থার উপরে ১.৭ কোটি টাকার জরিমানা করা হয়েছে। তবে ওলার তরফে এই বিষয়ে এখনও কোনও জবাব দেওয়া হয়নি।

উল্লেখ্য, জ়িপক্যাশ কার্ড সার্ভিসকে অধিগ্রহণ করেই ওলা আর্থিক পরিষেবা প্রদানের ব্যবসায় পা রেখেছিল। এই সংস্থার পরিচালক সংস্থা হল এএনআই টেকনোলজি, যার অধীনেই ওলা কাজ করে।