Aadhaar Card: ১০ বছর অন্তর এই আপডেট নিজেই করুন আপনার আধার কার্ডে

Aadhaar Card: বর্তমানে প্রায় প্রতিটি ক্ষেত্রে আধার কার্ড সংযুক্ত করার প্রয়োজন হয়। ছোট থেকে বড়, প্রত্যেকেই পরিচয়পত্র হিসেবে আধার কার্ড ব্যবহার করতে পারেন।

Aadhaar Card: ১০ বছর অন্তর এই আপডেট নিজেই করুন আপনার আধার কার্ডে
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2022 | 7:09 AM

নয়া দিল্লি: পরিচয় পত্র হিসেবে বর্তমানে সবথেকে গুরুত্বপূর্ণ নথি হল আধার কার্ড। ব্যাঙ্ক অ্যাকাউন্ট হোক বা মোবাইলের সিম কার্ড, সব ক্ষেত্রেই আধার কার্ড সংযুক্ত থাকে। তাই এই নথি সবথেকে বেশি সুরক্ষিত রাখা প্রয়োজন। এর সঙ্গে যুক্ত থাকে বায়োমেট্রিকের তথ্য। ১০ বছর অন্তর সেই বায়োমেট্রিক আপডেট করা প্রয়োজন। নিজেরাই উদ্যোগ নিয়ে সেই তথ্য আপডেট করতে হবে বলে জানিয়েছেন ইউআইডিএআই-এর এক আধিকারিক।

এক আধিকারিক জানিয়েছেন, প্রতি ১০ বছর পর পর আধার কার্ড আপডেট করতে হবে। একটা নির্দিষ্ট সময় পর বায়োমেট্রিক আপডেট করা প্রয়োজন। বর্তমানে ৫ বছর বয়সে ও ১০ বছর বয়সে বায়োমেট্রিক পরিবর্তন করতে হয়। কিন্তু সব বয়সের মানুষের ক্ষেত্রে আপডেট করার দরকার। ৭০ বছর বয়সের পর আর এর প্রয়োজন নেই।

ইউআইডিএআই-এর তরফ থেকে জানানো হয়েছে, দেশের বেশির ভাগ জায়গায় আধারে নাম নথিভুক্ত করার কাজ প্রায় সম্পূর্ণ। মেঘালয়, নাগাল্যান্ড ও লাদাখের বেশি কিছু জায়গায় এখনও অনেক নাম নথিভুক্ত করা বাকি আছে বলে জানা গিয়েছে। এনআরসি-র কারণে আধারে নাম নথিভুক্ত করার কাজ অনেক দেরিতে শুরু হয়েছে মেঘালয়ে। আর নাগাল্যান্ড ও লাদাখের বেশ কিছু প্রত্যন্ত এলাকায় এখনও সেই কাজ বাকি।

আরও জানা গিয়েছে, বর্তমানে দেশ জুড়ে ৫০ হাজার সেন্টার রয়েছে, যেখানে নাম নথিভুক্ত করা হয়। দেড় লক্ষ পোস্টম্যান রয়েছেন, যাঁরা আধার কার্ডে মোবাইল নম্বর বা ঠিকানা পরিবর্তন করার কাজ করেন।