AAI Recruitment 2022: সরকারি চাকরির দুর্দান্ত সুযোগ! ৪০০ শূন্যপদে নিয়োগ করছে বিমানবন্দর কর্তৃপক্ষ

AAI Recruitment 2022: অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের আওতাধীন এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার জুনিয়র এক্সিকিউটিভ (এয়ার ট্রাফিক কন্ট্রোল) পদের ৪০০টি শূন্যপদে নিয়োগ করা হচ্ছে। জানুন বিস্তারিত।

AAI Recruitment 2022: সরকারি চাকরির দুর্দান্ত সুযোগ! ৪০০ শূন্যপদে নিয়োগ করছে বিমানবন্দর কর্তৃপক্ষ
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 2:31 PM

নয়া দিল্লি: করোনা মহামারি চাকরি নিয়ে বিশ্বজুড়ে মানুষের দৃষ্টিভঙ্গি পাল্টে দিয়েছে। সর্বত্রই কর্মীদের মধ্যে চাকরি ছাড়ার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। সমাজবিজ্ঞানীরা একে বলছেন ‘গ্রেট রেজিগশন’। বাংলা তর্জমা করলে হয় ‘মহান ইস্তফা’। সমাজবিজ্ঞানীদের মতে, অতিমারি এবং লকডাউনের যৌথ চাপে অনেককেই স্থায়ী চাকরির দিকে ঝুঁকছেন। আর এই ক্ষেত্রে সবথেকে নিরাপদ হল সরকারি চাকরি। তার এক দুর্দান্ত সুযোগ এনেছে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া বা এএআই। ভারত সরকারের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের আওতাধীন এই সংস্থা জুনিয়র এক্সিকিউটিভ (এয়ার ট্রাফিক কন্ট্রোল) পদের জন্য আগ্রহী প্রার্থীদের আবেদনপত্র আহ্বান করেছে।

চাকরির বিবরণ

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের আওতাধীন এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার জুনিয়র এক্সিকিউটিভ (এয়ার ট্রাফিক কন্ট্রোল) পদে স্থায়ী নিয়োগ।

শূন্য পদের বিবরণ

মোট ৪০০ টি শূন্যপদে নিয়োগ করা হবে। জেনারেল ক্যাটেগরির প্রার্থীদের জন্য ১৬৩টি পদ রয়েছে। এছাড়া, অন্যান্য অনগ্রসর শ্রেণীর জন্য ১০৮টি, অর্থনৈতিকভাবে দুর্বলদের জন্য ৪০টি পদ, তফসিলি জাতি বিভাগের জন্য ৫৯টি এবং তফসিলি উপজাতি বিভাগের জন্য ৩০টি পদ সংরক্ষিত রয়েছে।

শিক্ষাগত যোগ্যতা

আবেদন করতে ইচ্ছুক প্রার্থীদের স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠান থেকে পদার্থবিদ্যা এবং গণিত-সহ ব্যাচেলর অব সায়েন্স ডিগ্রি থাকতে হবে। এছাড়া যেকোনও বিষয় নিয়ে ইঞ্জিনিয়ারিংয়ে পূর্ণ-সময়ের নিয়মিত স্নাতক ডিগ্রিধারীরাও আবেদন করতে পারবেন। তবে, সেমেস্টারের পাঠ্যসূচিতে বিষয় হিসাবে পদার্থবিদ্যা এবং গণিত থাকতে হবে। সেই সঙ্গে প্রার্থীদের ইংরেজি লেখ ও বলার দক্ষতা থাকতে হবে। দশম এবং দ্বাদশ শ্রেণিতে বিষয় হিসাবে ইংরেজি থাকতেই হবে।

বয়স সীমা

আগ্রহী প্রার্থীদের বয়স ২৭ বছরের নিচে হতে হবে। তবে, সরকারি নির্দেশিকা মেনে সংরক্ষিত শ্রেণির আবেদনকারীদের বয়সের ঊর্ধ্ব সীমাতে ছাড় থাকবে।

বাছাই প্রক্রিয়া

পরীক্ষা হবে । পরীক্ষার সম্ভাব্য তারিখ এএআই-এর অফিসিয়াল ওয়েবসাইটে ঘোষণা করা হবে। সেই পরীক্ষায় উত্তীর্ণ হলে, নথি যাচাই করে প্রার্থীদের নিয়োগের জন্য নির্বাচন করা হবে।

আবেদনের মূল্য

আবেদনের জন্য মূল্য হিসাবে ১০০০ টাকা দিতে হবে। তবে এসসি, এসটি, এবং মহিলা প্রার্থীদের ক্ষেত্রে আবেদনের মূল্য মাত্র ৮১ টাকা। এএআই থেকে যাঁরা এক বছরের শিক্ষানবিশ প্রশিক্ষণ নিয়েছেন, তাঁদের এবং প্রতিবন্ধী প্রার্থীদের আবেদনের কোনও মূল্য লাগবে না।

বেতন

বেতন স্কেল হবে ৪০,০০০ টাকা থেকে ১ লক্ষ ৪০ হাজার টাকা। প্রত্যেক কর্মীর পিছনে সংস্থার বাৎসরিক খরচ বা সিটিসি হবে প্রায় ১২ লক্ষ টাকা।

আবেদন প্রক্রিয়া

আবেদন করতে হবে অনলাইনে। এর জন্য আগ্রহী প্রার্থীরা নজর রাখুন এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়ার সরকারি ওয়েবসাইটে, aai.aero। সরকারি বিজ্ঞপ্তিটি প্রকাশিত হলেও অনলাইন আবেদনের ফর্ম এখনও দেওয়া হয়নি। সেই ফর্ম বের হলে, আগ্রহী প্রার্থীদের সেই অনলাইন ফর্ম পূরণ করতে হবে।

ফর্ম প্রকাশের তারিখ

আগামী ১৫ জুন তারিখে এএআই-এর অফিসিয়াল সাইটে আবেদনের ফর্ম প্রকাশ করা হবে।

আবেদনের শেষ তারিখ

আগ্রহী প্রার্থীরা ১৪ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন।

বিশদ জানতে ক্লিক করুন।