বর্ধমান বিশ্ববিদ্যালয়ে অধ্যাপকের শূন্যপদে নিয়োগ, জেনে নিন সবিস্তারে

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী প্রার্থীরা রাজ্যের যে কোনও প্রান্ত থেকে আবেদন করতে পারবেন। তবে আবেদনকারীকে অতি অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে অধ্যাপকের শূন্যপদে নিয়োগ, জেনে নিন সবিস্তারে

কলকাতা: যারা সরকারি চাকুরি প্রার্থী, তাদের জন্য সুখবর। বর্ধমান বিশ্ববিদ্যালয়ে অধ্যাপকের শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে কীভাবে আবেদন করতে হবে, আবেদনের শেষ তারিখ, প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা, বয়স সমস্ত তথ্যই জানিয়ে দেওয়া হয়েছে। এছাড়াও ওই বিজ্ঞপ্তিতে প্রার্থীর কোনও অভিজ্ঞতা প্রয়োজন কিনা, নিয়োগ সংক্রান্ত ব্যাপারে কোনও ফি লাগবে কিনা, নির্বাচিত প্রার্থীর বেতন, এবং আবেদনের ক্ষেত্রে কি কি ডকুমেন্টস জমা দিতে হবে জানিয়ে দেওয়া হয়েছে তাও।

শূন্য পদ: সহকারি অধ্যাপক (Assistant Professor), মোট শূন্যপদ: ২২টি

কোন কোন বিষয়ের শূন্যপদ

ওই বিজ্ঞপ্তিতে কোন কোন শূন্যপদে কতজন সহকারি অধ্যাপক নেওয়া হবে জানিয়ে দেওয়া হয়েছে তাও। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী অঙ্কে -২ জন, কমার্সে-২ জন, কম্পিউটার সায়েন্সে -২ জন, বাংলায় -২ জন, ইংরেজিতে -২ জন, সংস্কৃতে -২ জন, ইতিহাসে- ২জন, পলিটিক্যাল সায়েন্সে -২জন, দর্শনে-২জন, বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে-২জন, এডুকেশনে -২জন সহকারি অধ্যাপক নেওয়া হবে। সমস্ত পদগুলিই ডিস্ট্যান্স অ্যান্ড অনলাইন এডুকেশন (Distance and Online Education) অধীনে রয়েছে।

 

কোথা থেকে আবেদন করা যাবে

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী প্রার্থীরা রাজ্যের যে কোনও প্রান্ত থেকে আবেদন করতে পারবেন। তবে আবেদনকারীকে অতি অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।

 

আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা, বয়স

উপরোক্ত পদগুলিতে আবেদনের জন্য প্রার্থীর ইউজিসির সমস্ত গাইড লাইন মেনে সংশ্লিষ্ট বিষয়গুলিতে পোস্ট গ্র্যাজুয়েট হতে হবে। পাশাপাশি প্রার্থীকে নেট/সেট বা সমতুল্য পরীক্ষায় পাশ করতে হবে। যদিও ওই বিজ্ঞপ্তিতে আবেদনকারী প্রার্থীর বয়স সংক্রান্ত কোন সীমা নির্ধারিত করে দেওয়া হয়নি।

 

আবেদনের ফি, নির্বাচিত প্রার্থীদের বেতন, প্রার্থী নির্বাচনের পদ্ধতি

উল্লিখিত পদগুলিতে আবেদনের জন্য জেনারেল ক্যাটাগরির প্রার্থীদের ১৫০০ টাকা এবং এসসি/এসটি প্রার্থীদের ১০০০ টাকা জমা দিতে হবে। এই ফি ডিমান্ড ড্রাফট (Demand Draft) বা ক্যাশ চালানের মাধ্যমে জমা দিতে হবে প্রার্থীকে।
উপরোক্ত পদে নির্বাচিত প্রার্থীদের বেতন হিসেবে দেওয়া হবে মাসিক ৪০ হাজার টাকা। এছাড়া প্রার্থীকে নির্বাচিত করা হবে ইন্টারভিউয়ের মাধ্যমে।

 

আবেদনের সময়সীমা, আবেদনের পদ্ধতি

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তি অনুযায়ী উপরোক্ত পদগুলিতে আবেদন নেওয়া শুরু হবে ১০ সেপ্টেম্বর ২০২১ থেকে। এবং আবেদন জমা দেওয়ার শেষদিন ২০ সেপ্টেম্বর ২০২১। প্রতিটি প্রার্থীকে আবেদন করতে হবে অফলাইনে। আবেদন পত্রের সঙ্গে প্রতিটি প্রার্থীকে নিজের সমস্ত পরীক্ষার রেজাল্ট সহ নিজের পরিচিতির প্রয়োজনীয় নথি জমা দিতে হবে। প্রার্থীকে আবেদন করতে হবে নিম্ন লিখিত ঠিকানায়
Office of the Director, Center for Distance and Online Education, The University Of Burdwan, Golapbag, Burdwan, pin- 713104.
এছাড়াও বর্ধমান বিশ্ববিদ্যালয়ের তরফে প্রকাশিত এই বিজ্ঞাপণ দেখতে এবং আবেদনপত্র ডাউনলোড করতে ক্লিক করুন নিম্নলিখিত লিঙ্কগুলিতে —

http://dde.buruniv.ac.in/wp-content/uploads/2021/09/1631265709878_Final-Adv-for-Asst.Prof_.-10.9.21-1.pdf

http://dde.buruniv.ac.in/wp-content/uploads/2021/09/1631265344854_1631265341758_Application-form-1.pdf

Click on your DTH Provider to Add TV9 Bangla