বড় খবর: প্রাইমারি স্কুলগুলিতে ৭ হাজার শিক্ষক নিয়োগ করতে চলেছে রাজ্য

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Shubhendu Debnath

Updated on: Sep 14, 2021 | 8:39 PM

সোমবার পশ্চিমবঙ্গ রাজ্য মন্ত্রিসভার একটি বৈঠকে মালদহ এবং উত্তর ২৪ পরগনা এই দুই জেলার জন্য নতুন করে প্রায় ৩ হাজার ১৭৯টি শূন্যপদে প্রাথমিক শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি ওই বৈঠকে অনুমোদন দেওয়া হয়েছে বিগত বাম আমলে দুর্নীতির অভিযোগে রাজ্যজুড়ে বাতিল হওয়া পদগুলির মধ্যে মোট ৩ হাজার ৯২৫টি নতুন পদ তৈরি করারও।

বড় খবর: প্রাইমারি স্কুলগুলিতে ৭ হাজার শিক্ষক নিয়োগ করতে চলেছে রাজ্য

দীর্ঘদিন অপেক্ষার পর অবশেষে রাজ্যের সরকারি চাকরি প্রার্থীদের জন্য দারুণ সুখবর। দীর্ঘদিন ধরেই এ রাজ্যের চাকরি প্রার্থীরা প্রাইমারি স্কুলের শিক্ষক নিয়োগের অপেক্ষায় ছিলেন। অবশেষে দীর্ঘ প্রতিক্ষার পর রাজ্য সরকারের তরফে প্রাইমারি স্কুলগুলিতে প্রাথমিক শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়ছে।

গত সোমবার পশ্চিমবঙ্গ রাজ্য মন্ত্রিসভার একটি বৈঠকে মালদহ এবং উত্তর ২৪ পরগনা এই দুই জেলার জন্য নতুন করে প্রায় ৩ হাজার ১৭৯টি শূন্যপদে প্রাথমিক শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি ওই বৈঠকে অনুমোদন দেওয়া হয়েছে বিগত বাম আমলে দুর্নীতির অভিযোগে রাজ্যজুড়ে বাতিল হওয়া পদগুলির মধ্যে মোট ৩ হাজার ৯২৫টি নতুন পদ তৈরি করারও। অর্থাৎ সব মিলিয়ে রাজ্য সরকারের তরফে এই দুই জেলায় মোট ৭ হাজার পদে প্রাথমিক শিক্ষক নিয়োগ করা হবে।

বিশেষ সূত্রের খবর সবকিছু ঠিকঠাক চললে পশ্চিমবঙ্গ প্রাথমিক মধ্যশিক্ষা পর্ষদের তরফে এই নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। প্রসঙ্গত ২০১৪ সালের টেট পরীক্ষায় পাশ করা এবং প্রশিক্ষণ প্রাপ্ত প্রার্থীদের বেছে নিয়ে ইতিমধ্যেই নিয়োগ করা হয়ে গিয়েছে। অন্যদিকে ৩১ দ্রুত ফলাফল প্রকাশ হতে চলেছে গত ৩১ জানুয়ারি অনুষ্ঠিত হওয়া প্রাইমারি টেট পরীক্ষারও। জানা গিয়েছে আসন্ন পুজোর পরেই এই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করবে রাজ্য শিক্ষা দপ্তর।

সবচেয়ে বিশেষ ব্যাপার হল এই প্রাইমারি শিক্ষক পদে আবেদন করার জন্য শিক্ষা দফতরের তরফে আবেদনকারীদের ডিএলএড (DLED) পাশ করা বাধ্যতামূলক করা হয়েছে। যাদের ডিএলএড নেই তাঁরা এই পদের জন্য আবেদন করতে পারবেন না। তবে যারা বি এড পাশ করেছেন তাঁরাও এই প্রাইমারি শিক্ষক পদের জন্য আবেদন করতে পারবেন। প্রসঙ্গত মাস কয়েক আগেই বি এড পাশ করা প্রার্থীদের প্রাইমারি শিক্ষক পদে আবেদন করার অনুমোদন দেওয়া হয়েছে।

তবে এই সাত হাজার শিক্ষক পদে নিয়োগের জন্য রাজ্য শিক্ষা দফতরের তরফে এখনও বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। জানা গিয়েছে খুব শীঘ্রই এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করবে পশ্চিমবঙ্গ প্রাথমিক মধ্যশিক্ষা পর্ষদ। এই বিজ্ঞপ্তি সর্বপ্রথম  পশ্চিমবঙ্গ প্রাথমিক মধ্যশিক্ষা পর্ষদের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত হবে বলে জানা গিয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla