CISF Recruitment: শুরু হয়ে গিয়েছে CISF-এ কনস্টেবল নিয়োগের প্রক্রিয়া, কতদিন অবধি করা যাবে আবেদন?

CISF Recruitment: CISF-এ ৭৮৭ টি পদে করা হচ্ছে নিয়োগ। গতকাল থেকে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া।

CISF Recruitment: শুরু হয়ে গিয়েছে CISF-এ কনস্টেবল নিয়োগের প্রক্রিয়া, কতদিন অবধি করা যাবে আবেদন?
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 22, 2022 | 9:12 AM

অনেকেই পড়াশোনা করতে করতেই চাকরির খোঁজ শুরু করেন। আবার অনেকে পড়াশোনা শেষ করার সুযোগটুকুও পান না। পঠন-পাঠনের পাঠ চুকানোর আগেই কাঁধে চেপে বসে সংসারের দায়িত্ব। সেই ফাঁকে পড়াশোনা শেষ করার সুযোগ থাকে না। তবে নজর থাকে অপেক্ষাকৃত ভাল চাকরির দিকে। আৎ তা যদি কেন্দ্রীয় সরকারে চাকরি হয় তাহলে তো কোনও কথাই নেই। আর রাজ্যে সেই সমস্ত চাকরি প্রার্থীদের জন্য সুখবর। মাধ্যমিক পাসেই মিলবে কেন্দ্রীয় সরকারে চাকরির সুযোগ। আগেই সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সের (Central Industrial Security Force) তরফে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। আর গতকাল থেকে এই নিয়োগের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।

মোট ৭৮৭ টি শূন্যপদে কনস্টেবল বা ট্রেডসম্যান নিয়োগ করা হচ্ছে। ভারতের যেকোনও নাগরিক অর্থাৎ, পশ্চিমবঙ্গের যেকোনও জেলার প্রার্থীরা এই পদের জন্য আবেদন করতে পারেন। ২১ নভেম্বর থেকে এই শূন্যপদে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। এই পদে আবেদনের জন্য প্রার্থীদের ন্যূনতম মাধ্যমিক পাস করতে হবে। তাহলেই তাঁরা আবেদন করতে পারেন। অনলাইনেই প্রার্থীরা এই পদে আবেদন করতে পারেন।

আরে এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে। এছাড়া কেন্দ্রীয় সরকারের সংরক্ষণের নিয়ম অনুযায়ী সংরক্ষিত প্রার্থীরা বয়সের ক্ষেত্রে ছাড় পাবেন। এই পদে প্রতি মাসে বেতন মিলবে ২১,৭০০ টাকা থেকে ৬৯,১০০ টাকা পর্যন্ত।