Delhi Police Constable Recruitment 2022: পুলিশে চাকরির করতে চান? হেড কন্সটেবল পদে চলছে নিয়োগ, জেনে নিন আবেদনের পদ্ধতি

Delhi Police Constable Recruitment 2022: দিল্লি পুলিশে হেড কন্সটেবল পদে নিয়োগ প্রক্রিয়া চলছে। বিজ্ঞপ্তি অনুযায়ী দিল্লি পুলিশে মোট ৮৩৫টি শূন্যপদে নিয়োগ করা হবে। এরমধ্যে ৫৫৯টি পদে পুরুষ ও ২৭৬ টি পদে মহিলাকর্মী নিয়োগ করা হবে।

Delhi Police Constable Recruitment 2022: পুলিশে চাকরির করতে চান? হেড কন্সটেবল পদে চলছে নিয়োগ, জেনে নিন আবেদনের পদ্ধতি
দিল্লি পুলিশে চলছে নিয়োগ। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 14, 2022 | 8:30 AM

নয়া দিল্লি: সরকারি চাকরির স্বপ্ন দেখেন অনেকেই। আর আইন শৃঙ্খলা বজায় রাখার দায়িত্ব থাকে পুলিশের উপরই। সেই কারণেই সরকারি চাকরির ক্ষেত্রেও প্রাধান্য দেওয়া হয় পুলিশের চাকরিকেই। আপনিও যদি পুলিশে চাকরি করার স্বপ্ন দেখেন, তবে আপনার জন্য রয়েছে এক দারুণ সুযোগ। স্টাফ সিলেকশন কমিশন অব ইন্ডিয়ার তরফে হেড কন্সটেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। দিল্লি পুলিশে এই নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৬ জুন। আগ্রহী আবেদনকারীরা সরাসরি এসএসসির ওয়েবসাইট ssc.nic.in – এ ক্লিক করে আবেদন জমা দিতে পারেন।

নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য-

শূন্যপদের সংখ্যা-

দিল্লি পুলিশে হেড কন্সটেবল পদে নিয়োগ প্রক্রিয়া চলছে। বিজ্ঞপ্তি অনুযায়ী দিল্লি পুলিশে মোট ৮৩৫টি শূন্যপদে নিয়োগ করা হবে। এরমধ্যে ৫৫৯টি পদে পুরুষ ও ২৭৬ টি পদে মহিলাকর্মী নিয়োগ করা হবে।

নিয়োগ পদ্ধতি-

স্টাফ সিলেকশন কমিশনের তরফে দেশজুড়ে কম্পিউটার ভিত্তিক পরীক্ষা নেওয়া হবে এই শূন্যপদে নিয়োগের জন্য। রাজ্যগুলি থেকে যত সংখ্যক আবেদন জমা পড়বে, তার ভিত্তিতেই পরীক্ষার কেন্দ্র বাছাই করা হবে। ইংরেজি ও হিন্দিতে এই পরীক্ষা হবে।

শিক্ষাগত যোগ্যতা-

আবেদনকারীকে অবশ্যই সরকারের স্বীকৃত কোনও বোর্ড থেকে দ্বাদশ শ্রেণি বা তার সমতুল্য কোনও পরীক্ষায় পাশ করতে হবে। এছাড়াও আবেদনকারীকে প্রতি মিনিটে ইংরেজিতে ৩০টি শব্দ এবং হিন্দিতে প্রতি মিনিটে ২৫টি শব্দ টাইপ করতে জানতে হবে।

বয়সসীমা-

আবেদনকারীর বয়স ন্যূনতম ১৮ বছর হতে হবে। সর্বাধিক বয়স ২০২২ সালের ১ জানুয়ারি অনুযায়ী ২৫ বছর হতে হবে। অর্থাৎ ২০০৪ সালের ১ জানুয়ারি থেকে ১৯৯৭ সালের ২ জানুয়ারির মধ্যে জন্মাতে হবে। তবে জনজাতি, উপজাতিদের ক্ষেত্রে সর্বাধিক ৫ বছর, ওবিসি, বিধবা, ডিভোর্সী মহিলাদের ক্ষেত্রে সর্বাধিক ৩ বছর অবধি বয়সসীমায় ছাড় দেওয়া হবে।

পরীক্ষার ফি-

জেনারেল ও ওবিসি শ্রেণির ক্ষেত্রে আবেদন ফি বাবদ ১০০ টাকা দিতে হবে। তবে জনজাতি, উপজাতি, শারীরিকভাবে অক্ষম, অবসরপ্রাপ্ত কর্মীদের কোনও ফি দিতে হবে না।

কীভাবে আবেদন করবেন?

আগ্রহী আবেদনকারীরা অনলাইনে এসএসসির ওয়েবসাইট ssc.nic.in- এ গিয়ে প্রথমে ওয়ান টাইম রেজিস্ট্রেশন করতে হবে এবং অনলাইন আবেদনপত্র জমা দিতে হবে।

আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৬ জুন।