Job without CV: লাগবে না CV, ২৪ ঘণ্টার মধ্যেই মিলছে চাকরি! চলছে প্রচুর নিয়োগ

Job without CV: করোনা পরিস্থিতিতে নিয়োগ হয়নি বহুদিন। ফলে, কর্মীসংখ্যায় ঘাটতি দেখা যাচ্ছে। কারণেই এবার দ্রুততার সঙ্গে নিয়োগ বাড়ানো হচ্ছে।

Job without CV: লাগবে না CV, ২৪ ঘণ্টার মধ্যেই মিলছে চাকরি! চলছে প্রচুর নিয়োগ
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2022 | 9:15 AM

ফ্রান্স: করোনা পরিস্থিতি বিশ্বে প্রায় সব ক্ষেত্রেই বদল এসেছে। চাকরির ক্ষেত্রে মন্দা দেখা দিয়েছিল। অর্থনৈতিক টানাপোড়েনের জেরে কম টাকায় লোক নিয়োগ করা হয়েছিল। কিন্তু করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসতেই আবার সব পরিষেবা নতুন করে চালু হয়েছে। তবে এবার দেখা দিয়েছে নতুন বিপত্তি। মানুষকে পরিষেবা দেওয়ার মতো কর্মীর অভাব দেখা গিয়েছে। নিয়োগ কম হওয়ায় কর্মীর সংখ্যা কমেছে উল্লেখযোগ্যভাবে। এবার তাই নতুন পন্থা নিল বিদেশি সংস্থাগুলি।

ইউরোপের একটি হোটেল চেন এতই কর্মীর অভাবে ভুগছে যে কোনও অভিজ্ঞতা ছাড়াই লোকজনকে চাকরি দিতে শুরু করেছে। এমনকি কাছে সিভি না থাকলেও দিয়ে দেওয়া হচ্ছে চাকরি। আসলে করোনা পরবর্তী পরিস্থিতিতে পর্যটনের ব্যবসা এতই বেড়ে গিয়েছে যে, কর্মী ছাড়া সামাল দেওয়াই সম্ভব হচ্ছে না। তাই প্রায় কিছু না দেখেই চাকরি দেওয়া হয়েছে।

আসলে ওই সব হোটেলে যাঁরা চাকরি করতেন, তাঁদের অনেকেই করোনা পরিস্থিতিতে বাড়ির কাছে কোনও চাকরি খুঁজে চলে গিয়েছেন। অনেকেই ফিরে আসার সিদ্ধান্ত নেননি। অধিক বেতনের চাকরি খুঁজে নিয়েছেন তাঁরা।

ইউরোপের অন্যতম বড় হোটেল সংস্থা ‘অ্যাকর’, পূর্ব অভিজ্ঞতা ছাড়াই চাকরি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি সংস্থার কর্ণধার সেবাস্টিয়ান বাজিন এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন সংবাদসংস্থা রয়টার্সকে। অ্যাকর নামক ওই সংস্থা ১১০ টি দেশ জুড়ে পর্যটনের ব্যবসা চালায়। বিশ্ব জুড়ে তাদের কর্মী সংখ্যা ৩৫ হাজার। বাজিন জানিয়েছেন, কোনও সিভি নেই, অভিজ্ঞতা নেই এমন মানুষজনের ইন্টারভিউ নেওয়া হয়েছে সম্প্রতি। ২৪ ঘণ্টার মধ্যে তাঁদের চাকরিও দিয়ে দেওয়া হয়েছে। জানা যাচ্ছে, কোথাও কোথাও কর্মী সংখ্যা এত কম যে সপ্তাহে সাত দিন রেস্তোরাঁ খুলেও রাখা সম্ভব হচ্ছে না।

এ ভাবে যাঁদের চাকরিতে নেওয়া হচ্ছে, তাঁদের দিনে ৬ ঘণ্টা করে ট্রেনিং দেওয়া হচ্ছে। বিশেষত স্পেন আর পর্তুগালে কর্মীর সংখ্যা অনেকটাই কম বলে জানা গিয়েছে। ওই কর্মীদের বেতন ছাড়াও স্বাস্থ্যবীমা, বিনামূল্যে থাকার ব্যবস্থাও করে দেওয়া হচ্ছে।