New Labor Policy: এবার থেকে সপ্তাহে ৪ দিন করতে হবে অফিস, ছুটি থাকবে ৩ দিন! কবে থেকে চালু হচ্ছে এই নিয়ম?

Personal-Professional Life Balance: নতুন শ্রম আইন কার্যকর হলে কর্মপদ্ধতি বদলে যাবে। সপ্তাহে পাঁচদিনের বদলে অফিসে কাজ হবে চারদিন।

New Labor Policy: এবার থেকে সপ্তাহে ৪ দিন করতে হবে অফিস, ছুটি থাকবে ৩ দিন! কবে থেকে চালু হচ্ছে এই নিয়ম?
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2023 | 7:45 AM

নয়া দিল্লি: বদলে যাচ্ছে কাজের পদ্ধতি। কর্মজীবনের পাশাপাশি অফিসগুলি ব্য়ক্তিগত জীবনকেও সমান গুরুত্ব দিচ্ছে। অধিকাংশ অফিসেই বর্তমানে কাজ হয় পাঁচদিন, ছুটি থাকে দুইদিন। এই নিয়মেই অভ্যস্ত কর্পোরেট জগতের কর্মীরা। তবে এই নিয়ম কর্মক্ষেত্র ও ব্যক্তিগত জীবনের মধ্যে ভারসাম্য বজায় রাখতে পারছেন না বহু কর্মীরাই। আর কর্মীদের স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখেই কর্মপদ্ধতিতে এবার পরিবর্তন আসতে চলেছে। অনেক অফিসই এবার পাঁচদিনের বদলে চারদিন অফিসের নিয়ম চালু করতে চলেছে। এবার থেকে কর্মীরা সপ্তাহে ৪দিন কাজ করবেন, ছুটি পাবেন ৩দিন। শুধু কাজের পদ্ধতিতেই নয়, বেতনের ক্ষেত্রেও নিয়মের পরিবর্তন আসতে চলেছে। এবার থেকে বাড়তে চলেছে পিএফ কন্ট্রিবিউশন। তবে হাতে পাওয়া বেতন কমে যাবে এই নিয়মের কারণে।

ব্রিটেনের প্রায় ১০০টিরও বেশি সংস্থা ইতিমধ্য়েই সপ্তাহে “চারদিন কাজ, তিনদিন ছুটি”র নিয়ম চালু করা হয়েছে। তবে সে দেশে কর্মীদের বেতন কমবে না। অর্থাৎ সপ্তাহে চারদিন কাজ করলেও বেতন মিলবে সপ্তাহে পাঁচদিন কাজ করার সমানই। সপ্তাহে ৪দিনের এই কর্মপদ্ধতির নিয়ম কী, তা জেনে নিন-

সপ্তাহে মিলবে তিনদিন ছুটি-

দীর্ঘদিন ধরেই ভারতে দাবি করা হয়েছে, সপ্তাহে চারদিন কাজ করার নিয়ম চালু করা হোক। জানা গিয়েছে, নতুন শ্রম আইন কার্যকর হলে কর্মপদ্ধতি বদলে যাবে। সপ্তাহে পাঁচদিনের বদলে অফিসে কাজ হবে চারদিন। তবে এক্ষেত্রে ওয়ার্কিং আওয়ার বা কাজের সময় ৯ ঘণ্টা থেকে বাড়িয়ে ১২ ঘণ্টা করে দেওয়া হবে। যদি কোনও অফিস ১২ ঘণ্টার শিফট ডিউটি চালু করে, তবে তাদের কর্মীদের সপ্তাহে তিনদিন ছুটি দিতেই হবে। অর্থাৎ এক সপ্তাহে কর্মীদের মোট ৪৮ ঘণ্টা কাজ করতে হবে। ১২ ঘণ্টার ডিউটিতেও কর্মীরা দিনে দুইবার বিরতি নেওয়ার সুযোগ পাবেন।

কতটা উপকারী এই নিয়ম-

সপ্তাহে চারদিন কাজের নিয়ম চালুর পর একাধিক সংস্থাই জানিয়েছেন, তাদের প্রোডাক্টিভিটি বা আগের থেকে আরও ভাল কাজ হচ্ছে। কর্মীদের কর্মক্ষমতা বৃদ্ধি পেয়েছে।

আগে পাঁচদিনে যে কাজ শেষ হত, তা বর্তমানে সপ্তাহে চারদিনেই শেষ হচ্ছে।

সপ্তাহে চারদিন অফিস, তিনদিন ছুটির নিয়ম চালু করার পর থেকে কর্মীদের সংস্থার প্রতি টান বেড়েছে। পাশাপাশি বেশিক্ষণ অফিসে থাকার কারণে কর্মীদের ইস্তফা দেওয়ার হারও কমে গিয়েছে।

সপ্তাহে চারদিন অফিসের নিয়ম চালু হওয়ার পর থেকে কর্মীরা আগের তুলনায় অনেক কম ছুটি নিচ্ছেন।