IOCL Recruitment 2022: মোটা বেতনে ইন্ডিয়ান অয়েলে চলছে নিয়োগ, কীভাবে আবেদন করবেন, জেনে নিন…

IOCL Recruitment 2022: ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেডের তরফে জানানো হয়েছে, ইঞ্জিনিয়ার ও অফিসার পদে স্নাতকদের নিয়োগ করা হবে। একইসঙ্গে স্নাতকদের শিক্ষানবীশ ইঞ্জিনিয়ার হিসাবেও (Graduate Apprentice Engineers) নিয়োগ করা হবে।

IOCL Recruitment 2022: মোটা বেতনে ইন্ডিয়ান অয়েলে চলছে নিয়োগ, কীভাবে আবেদন করবেন, জেনে নিন...
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 8:30 AM

কলকাতা: ইঞ্জিনিয়ারিং পড়া এত সহজ নয়। তার জন্য লাগে মেধা ও পরীক্ষায় দারুণ ফলাফল। উচ্চ মাধ্যমিক পাশের পরই অনেকে ইঞ্জিনিয়ারিংকে পড়াশোনার পরবর্তী ধাপ হিসাবে বেছে নেন। দীর্ঘ চার বছর ধরে কঠোর পরিশ্রমের পরই হাতে ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্রি পাওয়া যায়। তবে ইঞ্জিনিয়ারিং পাশ করার পর কী করবেন, তা নিয়ে অনেকেই বিভ্রান্ত থাকেন। ভাল নম্বর নিয়ে পাশ করলেও, বর্তমান সময়ে দাঁড়িয়ে চাকরির মন্দার বাজারে মনমতো কোনও চাকরি পাওয়া যায় না। যদি আপনিও এইরকম কোনও স্নাতক হন, তবে আপনার জন্য রয়েছে সুখবর। চাকরির দারুণ সুযোগ দিচ্ছে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড (Indian Oil Corporation Limited)। বর্তমানে এই রাষ্ট্রায়ত্ত্ব সংস্থায় চলছে নিয়োগ। যদি আপনিও ইঞ্জিনিয়ারিং স্নাতক হন, তবে আপনি এই শূন্যপদে আবেদন করতে পারেন।

কোন পদে নিয়োগ করা হবে?

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেডের তরফে জানানো হয়েছে, ইঞ্জিনিয়ার ও অফিসার পদে স্নাতকদের নিয়োগ করা হবে। একইসঙ্গে স্নাতকদের শিক্ষানবীশ ইঞ্জিনিয়ার হিসাবেও (Graduate Apprentice Engineers) নিয়োগ করা হবে।

আবেদনের পদ্ধতি-

আগ্রহী প্রার্থীদের ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেডের অফিশিয়াল ওয়েবসাইট- iocl.com এ গিয়ে অনলাইন আবেদনপত্র জমা দিতে হবে।

শূন্যপদ-

আইওসিএলে যে শূন্য়পদগুলিতে নিয়োগ করা হবে, তা হল-

১.কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং

২. সিভিল ইঞ্জিনিয়ারিং

৩. কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং

৪. ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং

৫. ইন্সট্রুমেনটেশন ইঞ্জিনিয়ারিং

৬. মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং

৭. মেটালুরজিক্যাল ইঞ্জিনিয়ারিং

নিম্নলিখিত শাখার স্নাতকরা শিক্ষানবীশ পদে আবেদন করতে পারবেন-

১. কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং

২. সিভিল ইঞ্জিনিয়ারিং

৩. ইলেকট্রিক্য়াল ইঞ্জিনিয়ারিং

৪. মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং

যোগ্যতা-

শিক্ষানবীশ পদে যারা আবেদন করতে চান, তাদের অবশ্যই ২০২২ সালের গ্রাজুয়েট অ্যাপ্টিটিউট টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং, যা সংক্ষেপে গেট নামে পরিচিত, তা পাশ করতে হবে।

এছাড়া আবেদনকারীদের অবশ্যই স্নাতক স্তরে কমপক্ষে ৬৫ শতাংশ নম্বর পেতে হবে। জনজাতি, উপজাতি, শারীরিক অক্ষমদের ক্ষেত্রে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর পেতে হবে আবেদন করার জন্য।

বয়সসীমা-

সাধারণ ও আর্থিকভাবে দুর্বল শ্রেণীর আবেদনকারীদের বয়স ২০২২ সালের ৩০ জুন অনুযায়ী ২৬ বছরের বেশি হলে, সেই আবেদন গ্রহণ করা হবে। তবে অন্যান্য শ্রেণির ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী বয়সসীমার উপরে ছাড় দেওয়া হবে।