West Bengal Job: ভারতীয় স্টেট ব্যাঙ্কে ২০৫৬ পদে নিয়োগ, ২৫ অক্টোবর পর্যন্ত চলবে আবেদন

ভারতীয় স্টেট ব্যাঙ্ক প্রবেশনারি অফিসার পদে প্রার্থী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। মোট ২০৫৬টি শূ্ন্যপদে প্রার্থী নিয়োগ করা হবে। এই নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করবেন ইনস্টিটিউট অব ব্যাঙ্কিং পার্সোনাল সিলেকশন (Institute Of Banking Personnel Selection বা IBPS)।

West Bengal Job: ভারতীয় স্টেট ব্যাঙ্কে ২০৫৬ পদে নিয়োগ, ২৫ অক্টোবর পর্যন্ত চলবে আবেদন
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2021 | 4:43 PM

কলকাতা: দীর্ঘদিন ধরেই করোনা মহামারীর কারণে দেশের অর্থব্যবস্থা দুর্বল হয়ে পড়েছে। এই অবস্থায় চাকরি হারিয়েছেন অনেকেই। অনেকেরই কমে গিয়েছে মাইনে। অনেকেই আবার নতুন চাকরির সন্ধানে রয়েছেন। তাদের সকলের জন্যই সুখবর। ভারতীয় স্টেট ব্যাঙ্ক প্রবেশনারি অফিসার পদে প্রার্থী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। মোট ২০৫৬টি শূ্ন্যপদে প্রার্থী নিয়োগ করা হবে। এই নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করবেন ইনস্টিটিউট অব ব্যাঙ্কিং পার্সোনাল সিলেকশন (Institute Of Banking Personnel Selection বা IBPS)।

পদের নাম, শূন্যপদ, রেগুলার শূন্যপদ, ব্যাকলগ শূন্যপদ

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার বিজ্ঞপ্তি অনুযায়ী প্রবেশনারি অফিসার পদে মোট শূন্যপদের সংখ্যা ২০৫৬টি। এর মধ্যে এসসি (SC)- ৩২৪টি, এসটি (ST)-১৬২টি, ওবিসি (OBC)- ৫৬০টি, ইডব্লিউএস (EWS)-২০০টি, এবং সাধারণ পদ (GEN)-টি। মোট ২০৫৬টি পদের মধ্যে রেগুলার পদ ২০০০টি। এর মধ্যে এসসি (SC)-৩২৮টি, এসটি (ST)- ১৬২টি, ওবিসি (OBC)- ৫৬০টি, ইডব্লিউএস (EWS)- ২০০টি এবং সাধারণ পদ (GEN)-২০০টি। অন্যদিকে ব্যাকলগ পদ- মোট ৫৬টি। যার মধ্যে এসসি (SC)-২৪টি, এসটি (ST)- ১২টি এবং ওবিসি (OBC)- ২০টি

বয়স, শিক্ষাগত যোগ্যতা, আবেদন পদ্ধতি, আবেদনের সময়সীমা

SBI-এর বিজ্ঞাপন অনুযায়ী এই পদে আবেদন করতে প্রার্থীর বয়স ০১/০৪/২০২১ তারিখের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। অর্থাৎ প্রার্থীকে জন্মাতে হবে ০২/০৪/১৯৯১ থেকে ০১/০৪/২০০০ সালের মধ্যে। তবে আবেদন করার ক্ষেত্রে সংরক্ষিত প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

এই পদে আবেদন করার ক্ষেত্রে প্রার্থীকে যে কোনও স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্নাতক হতে হবে। তবে যে সমস্ত প্রার্থীরা ফাইনাল বর্ষে বা সেমিস্টারে রয়েছেন তারাও এই পদে আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন। পাশাপাশি যারা কস্ট অ্যাকাউন্ট নিয়ে পড়াশোনা করছেন তারাও আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রার্থীরা কেবলমাত্র অনলাইনেই আবেদন করতে পারবেন। প্রার্থীদের সরাসরি IBPS-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে।

ইতিমধ্যেই এই পদে প্রার্থীরা আবেদন করতে শুরু হয়েছে ০৫ অক্টোবর ২০২১ থেকে। আবেদন গ্রহণ করা হবে আগামী ২৫ অক্টোবর ২০২১ পর্যন্ত।

আবেদন ফি, নিয়োগ পদ্ধতি, পরীক্ষার সিলেবাস এবং পরীক্ষা কেন্দ্র

বিজ্ঞপ্তি অনুযায়ী এই পদে আবেদন করার জন্য জেনারেল, ইডব্লিউএস এবং ওবিসি প্রার্থীদের জন্য ৭৫০ টাকা আবেদন ফি রাখা হয়েছে, অন্যদিকে এসসি, এসটি এবং পিডব্লিউডি প্রার্থীদের জন্য কোনও আবেদন ফি রাখা হয়নি।

জানা গিয়েছে এই পদগুলিতে আবেদনের জন্য ১০০ নম্বরের প্রিলিমিনারি এবং ২০০ নম্বরের মেইন পরীক্ষা নেওয়া হবে। প্রিলিমিনারি টেস্টের ১০০ নম্বরের মধ্যে ইংরেজি ভাষায় (English Language) ৩০টি, কোয়ান্টিটিভ অ্যাপ্টিটিউডে (Quantitative Aptitude) ৩৫টি এবং রিজনিং এবিলিটিতে (Reasoning Ability) ৩৫টি অর্থাৎ মোট ১০০টি প্রশ্নের পরীক্ষা হবে। তিনটি বিষয়েই সময়সীমা ২০ মিনিট করে মোট ১ ঘন্টা সময়সীমা দেওয়া হবে।

২০০ নম্বরের প্রধান পরীক্ষার মধ্যে রিজনিং এবং কম্পিউটার অ্যাপ্টিটিউডে ৪৫টি প্রশ্নের ৬০ নম্বরের, ডেটা অ্যানালিসিস এবং ইন্টারপ্রিটেশন ৩৫ প্রশ্নের ৬০ নম্বরের, জেনারেল/ইকোনমি/ব্যাঙ্কিং অ্যাওয়ারনেসে ৪০টি প্রশ্নের ৪০ নম্বরের এবং ইংরেজি ভাষায় ৩৫টি প্রশ্নের ৪০ নম্বর মোট ২০০ নম্বরের পরীক্ষা হবে। এক্ষেত্রে পরীক্ষার মোট সময়সীমা ৩ঘন্টা।

পশ্চিমবঙ্গের প্রার্থীদের জন্য আসানসোল, হুগলি, শিলিগুড়ি, কলকাতা, কল্যাণী, দুর্গাপুর এবং রাজ্যের অন্যান্য শহরেও পরীক্ষা কেন্দ্র রয়েছে।

আরও পড়ুন: West Bengal Job: এমপ্লয়মেন্ট ব্যাঙ্কের মাধ্যমে ফ্রি ট্রেনিং, সঙ্গে প্রতিমাসে স্টাইপেন্ড!