BJP Manifesto: ১ ট্রিলিয়নের অর্থনীতি থেকে মেয়েদের বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা, গুজরাট নির্বাচনের আগে বড় প্রতিশ্রুতি বিজেপির

Gujarat Assembly Election 2022: আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপি পুনরায় জয়ী হলে গুজরাটে অভিন্ন দেওয়ানি নীতি চালু করা হবে বলে জানানো হয়। নারী শিক্ষার উপরও বিশেষ জোর দেওয়া হয়েছে। নির্বাচনী প্রতিশ্রুতিতে বলা হয়েছে, ক্ষমতায় এলে প্রাথমিক স্তর থেকে স্নাতকোত্তর স্তর অবধি মেয়েদের বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করা হবে।

BJP Manifesto: ১ ট্রিলিয়নের অর্থনীতি থেকে মেয়েদের বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা, গুজরাট নির্বাচনের আগে বড় প্রতিশ্রুতি বিজেপির
গুজরাটে বিজেপির ইস্তাহার প্রকাশ করলেন জেপি নাড্ডা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 26, 2022 | 5:19 PM

আহমেদাবাদ: নির্বাচনের দামামা বেজে গিয়েছে, হাতে আর মাত্র কয়েক সপ্তাহই সময়। গুজরাট বিধানসভা নির্বাচন (Gujarat Assembly Election 2022) নিয়ে রাজনৈতিক দলগুলির প্রস্তুতি তুঙ্গে। ইতিমধ্য়েই জোরকদমে প্রচার চালাচ্ছে বিজেপি, আম আদমি পার্টি, কংগ্রেসের মতো দলগুলি। শনিবার গুজরাট বিধানসভা নির্বাচনের জন্য ইস্তাহার বা ম্যানিফেস্টো (Manifesto) প্রকাশ করল শাসক দল বিজেপি (BJP)। দলের সভাপতি জে পি নাড্ডা(JP Nadda)-র উপস্থিতিতেই এই ইস্তেহারপত্র প্রকাশ করা হয়। বিগত ২৭ বছর ধরে গুজরাটে ক্ষমতায় রয়েছে বিজেপি। আগামী ৫ বছরের জন্যও ক্ষমতা ধরে রাখতেই গুজরাটের অর্থনীতিকে প্রধানমন্ত্রী মোদীর স্বপ্নের ১ ট্রিলিয়ন অর্থনীতির সমকক্ষ করে তোলার প্রতিশ্রুতি দিল বিজেপি। একইসঙ্গে ক্ষমতায় আসলে অভিন্ন দেওয়ানী নীতি ও আয়ুষ্মান ভারত প্রকল্পের অধীনে স্বাস্থ্য বিমার অঙ্ক ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১০ লক্ষ টাকা করার প্রতিশ্রুতি দিয়েছে।

শনিবার বিজেপির সভাপতি জেপি নাড্ডা নির্বাচনী ইস্তাহার প্রকাশ করে জানান, গুজরাটকে বিদেশি বিনিয়োগের প্রধান গন্তব্য করে তোলা হবে। কয়েক বছর আগে প্রধানমন্ত্রী মোদী দেশের অর্থনীতিকে আগামী ২০২৪-২৫ সালের মধ্যে ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি করে তোলার স্বপ্ন দেখিয়েছিলেন। সেই অর্থনীতির সঙ্গেই তাল মিলিয়ে গুজরাটের অর্থনীতিকে ১ ট্রিলিয়নের অর্থনীতি করে তোলার প্রতিশ্রুতি দেওয়া হয়। এর জন্য গুজরাটকে বিদেশি বিনিয়োগের মূলকেন্দ্র করে তোলা হবে বলেই জানান বিজেপির জাতীয় সভাপতি।

বিজেপির ইস্তাহারে আরও বলা হয়েছে, পুনরায় নির্বাচিত হলে রাজ্যে একটি অ্যান্টি-র‌্যাডিক্যালাইজেশন সেল তৈরি করা হবে, যা দেশ-বিরোধী ও সন্ত্রাসবাদী সংগঠনগুলির স্লিপার সেলকে চিহ্নিত করবে এবং সম্ভাব্য বিপদ বা হামলার যাবতীয় ঝুঁকি প্রতিরোধ করা হবে। যারা আইন ভঙ্গ করে সরকারি সম্পত্তি নষ্ট করবে, তাদের বিরুদ্ধেও কঠোর পদক্ষেপ করার জন্য আইন তৈরি করা হবে।

আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপি পুনরায় জয়ী হলে গুজরাটে অভিন্ন দেওয়ানি নীতি চালু করা হবে বলে জানানো হয়। নারী শিক্ষার উপরও বিশেষ জোর দেওয়া হয়েছে। নির্বাচনী প্রতিশ্রুতিতে বলা হয়েছে, ক্ষমতায় এলে প্রাথমিক স্তর থেকে স্নাতকোত্তর স্তর অবধি মেয়েদের বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করা হবে। স্বাস্থ্য়ক্ষেত্রেও বড় প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি। ক্ষমতায় নির্বাচিত হলে আয়ুষ্মান ভারত প্রকল্পের অধীনে স্বাস্থ্যবিমার কভারেজ ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১০ লক্ষ টাকা করে দেওয়া হবে।