Kolkata Municipal Corporation Election 2021: ‘রাজ্য নির্বাচন কমিশন কালীঘাটের নির্দেশে কাজ করছে,’ পুরভোটের আগে চাঞ্চল্যকর দাবি শুভেন্দুর

KMC Election 2021: নির্বাচন কমিশনের তরফে একটি নির্দেশিকায় বলা হয়েছে, যাঁরা জেড প্লাস সিকিউরিটি পান, কেবল তাঁরাই ভোট বুথে নিরাপত্তারক্ষী নিয়ে ঢুকতে পারবেন। অপর কোনও প্রার্থী বা এজেন্ট সিকিউরিটির প্রবেশাধিকার নেই।

Kolkata Municipal Corporation Election 2021: 'রাজ্য নির্বাচন কমিশন কালীঘাটের নির্দেশে কাজ করছে,' পুরভোটের আগে চাঞ্চল্যকর দাবি শুভেন্দুর
শুভেন্দু অধিকারী। (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 18, 2021 | 11:12 PM

কলকাতা: রাজ্য নির্বাচন কমিশনের (State Election Commission) পক্ষপাতিত্বের অভিযোগ করেছিলেন আগেই। রাত পোহালেই কলকাতার পুরভোট (Kolkata Municipality Election)। তার আগে এক চাঞ্চল্যকর অভিযোগ করলেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। শনিবারের বারবেলা শুভেন্দুর অভিযোগ, ‘কালীঘাটের আদেশানুসারে কাজ করছে নির্বাচন কমিশন।’ কেন এমন অভিযোগ রাজ্যের বিরোধী দলনেতার?

শনিবার এক টুইটে শুভেন্দু লেখেন, “পশ্চিমবঙ্গ রাজ্য নির্বাচন কমিশনের এই নির্দেশিকাই সুস্পষ্ট প্রমান যে তারা কালীঘাটের আদেশানুসারে কাজ করছে। কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশনের একমাত্র জেড প্লাস সিকিউরিটি প্রাপ্ত ভোটার হলেন পিসি এবং ভাইপো। তাদের বিশেষ সুবিধা পাইয়ে দেওয়ার জন্যই এই ধরনের নির্দেশিকা। অন্যরা ব্রাত্য…” (বানান অপরিবর্তিত)। আর সেই টুইটের সঙ্গে তিনি তুলে ধরেছেন একটি চিঠি।

প্রসঙ্গত, শনিবার রাজ্য নির্বাচন কমিশনের তরফে একটি নির্দেশিকায় বলা হয়েছে, যাঁরা জেড প্লাস সিকিউরিটি পান, কেবল তাঁরাই ভোট বুথে নিরাপত্তারক্ষী নিয়ে ঢুকতে পারবেন। অপর কোনও প্রার্থী বা এজেন্ট সিকিউরিটির প্রবেশাধিকার নেই। অপর কোনও প্রার্থী বা এজেন্ট নিরাপত্তা নিয়ে কেন ঢুকতে পারবেন এ নিয়েই টুইট করলেন শুভেন্দু। তাঁর অভিযোগ কমিশন পক্ষপাতিত্বমূলক আচরণ করছে। এই মর্মে তিনি টুইটারে কটাক্ষপূর্ণ পোস্ট করেছেন। তাঁর অভিযোগ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়কে সুবিধা পাইয়ে দিতেই এমন নির্দেশিকা দিয়েছে কমিশন।

প্রসঙ্গত, পুরভোটে কেন্দ্রীয় বাহিনীর আর্জি হাই কোর্টে খারিজ হওয়ার পর শুভেন্দু মন্তব্য করেছিলেন, “অবাধ পরিবেশে ভয়মুক্ত ভোট করার দায়িত্ব স্টেট ইলেকশন কমিশনের। তারা করতে পারবে বলে আমাদের ভরসা নেই। না করতে পারলে রাস্তা তো খোলা আছে। আইনি লড়াই হবে। ভোট লুঠ করলে গোটা রাজ্যে প্রতিক্রিয়া সৃষ্টি হবে। বোমা পড়লে, বিরোধী প্রার্থী আক্রান্ত হলে তার দায় বর্তাবে রাজ্য নির্বাচন কমিশনের উপর”। ভোটের আগের দিন সেই বিক্ষোভের পরিকল্পনা নিয়েছে বঙ্গ বিজেপি। কলকাতা পুরভোটে অশান্তির খবর এলেই রাজ্যজুড়ে পথে নামতে পারে তারা।

এদিকে এদিন রাজ্য বিজেপির মুখ্য মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, “রাজ্য পুলিশকে দিয়ে অবাধ, শান্তিপূর্ণ নির্বাচন হয় বলে বিশ্বাস করি না। একটি রাজনৈতিক দলের প্রায় ৫৭ জন খুন হয়েছেন, অনেক রাজনৈতিক কর্মীরা এখনো সন্ত্রাসের আতঙ্কে নির্ভয়ে বাড়িতে ফিরে আসতে পারিনি। তবুও আমরা প্রতিদ্বন্দ্বিতা করছে। আগামিকাল যাঁরা মনে করছেন অবাধে ভোট লুঠ করে কাউন্সিলর হবেন, তাঁরা স্মরণে রাখবেন সিবিআই বহু জায়গায় তদন্তে নেমেছে, সেখানে অনেক তৃণমূল কর্মীরা এলাকায় নেই। যদি কোথাও অশান্তি হয়, তাহলে জেনে রাখুন আমরা ‘সিট’-কে সেই জায়গায় নিয়ে যাব। আমাদের বিরোধী দলনেতা আগামী কালের পদক্ষেপের কথা জানিয়েছেনয। অশান্তি দানা বাঁধলে তাঁরা নির্বাচন কমিশনে যাবেন”।

আরও পড়ুন: Kolkata Municipal Corporation Election 2021: কলকাতা পুরভোটে অশান্তি হলেই রাজ্যজুড়ে বিক্ষোভ দেখাবে বিজেপি, বিধায়কদের তৈরি থাকার নির্দেশ শুভেন্দুর