Manipur Election Date: দাবি উঠেছিল আগেই, মনিপুরেও নির্বাচনের দিন বদলাল কমিশন

Manipur Election Date: পঞ্জাব বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হওয়ার পর, নির্বাচন কমিশন তা বদল করে। এরপরই মনিপুরেও নির্বাচনের দিন বদলের দাবি জোরালো হয়।

Manipur Election Date: দাবি উঠেছিল আগেই, মনিপুরেও নির্বাচনের দিন বদলাল কমিশন
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2022 | 8:11 PM

নয়া দিল্লি : বৃহস্পতিবারই ছিল পাঁচ রাজ্যের ভোট-যজ্ঞের প্রথম দিন। উত্তর প্রদেশের (Uttar Pradesh) প্রথম দফার ভোট হয়ে গেল এ দিন। আর এবার নির্বাচনের কয়েকদিন আগেই বদলে দেওয়া হয় মনিপুরের ভোটের (Manipur Assembly Election 2022) দিন। দুই দফায় ভোট হওয়ার কথা মনিপুরে। ২৭ ফেব্রুয়ারি ও ৩ মার্চ, এই দুটি দিনেই নির্বাচনের কথা ঘোষণা করেছিল কমিশন। তবে, বৃহস্পতিবার কমিশনের (Election Commission) তরফে সেই দুটি দিনই বদলে দেওয়া হয়েছে। বদলে ২৮ ফেব্রুয়ারি ও ৫ মার্চ ভোট হবে মনিপুরে। এর আগে পঞ্জাবের ক্ষেত্রে ভোট ঘোষণার পর দিন বদলাতে দেখা গিয়েছে। আর এবার মনিপুরে। তবে উত্তর- পূর্বের এই রাজ্যে ভোটের দিন বদলের দাবি আগেই জানানো হয়েছিল।

কমিশনের নতুন ঘোষণা অনুযায়ী মনিপুরে প্রথম দফার ভোট হবে ২৮ ফেব্রুয়ারি ও দ্বিতীয় দফার ভোট হবে ৫ মার্চ। কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, পরিবেশ পরিস্থিতি বিবেচনা করে, সব দিক খতিয়ে দেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কমিশনে দাবি জানিয়েছিল ছাত্র সংগঠন

মণিপুরের প্রভাবশালী ছাত্র সংগঠন অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন মণিপুর (আটসুম) নির্বাচন কমিশনের কাছে দিন বদলের দাবি জানিয়েছিল। ১০ ফেব্রুয়ারির মধ্যে ভোটের প্রথম দফার দিন বদল করতে হবে বলে দাবি জানিয়েছিল তারা। কারণ ২৭ ফেব্রুয়ারি প্রথম দফার ভোট হওয়ার কথা ছিল। ওই দিন রবিবার হওয়ায় অনেকেই ওই দিন চার্চে গিয়ে প্রার্থনা করেন। ফলে ভোটে তার প্রভাব পড়বে বলে দাবি জানানো হয়। নির্বাচন কমিশনের তরফে দিন বদলের দাবি খারিজ করে দেওয়া হয়। এর ফলে কমিশনের বিরুদ্ধে সরব হয় আটসুম। তাদের অভিযোগ ছিল, নাগরিক সমাজ ও খ্রিস্টান ধর্মাবলম্বীদের আবেদনের পরেও দিন বদল হয়নি। পঞ্জাব বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হওয়ার পর, নির্বাচন কমিশন তা বদল করে। এরপরই মণিপুরে নির্বাচনের দিন বদলের দাবি আরও জোরালা হয়েছিল। অবশেষে ১০ ফেব্রুয়ারিতেই নতুন দিন ঘোষণা করল কমিশন।

ভোট পিছিয়ে গিয়েছিল পঞ্জাবেও

এর আগে পঞ্জাবের ভোট পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল নির্বাচন কমিশন। মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নির আর্জি মেনেই পঞ্জাবের ভোট পিছিয়ে দেওয়া হয়। প্রথমে ১৪ ফেব্রুয়ারির ভোটের দিন ঠিক হলেও পঞ্জাবে ভোটগ্রহণের দিন বদল করে ২০ ফেব্রুয়ারি করা হয়। ১৬ ফেব্রুয়ারি গুরু রবিদাস জয়ন্তী। এই সময় পঞ্জাবের বহু মানুষ উত্তর প্রদেশের বারাণসীতে যান। অনেকেই রাজ্যে থাকেন না। ফলে ভোটে তার প্রভাব পড়তে পারে। সেই কারণেই নির্বাচন কমিশনে আর্জি জানিয়েছিলেন তিনি।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা