Navjot Singh Sidhu: পঞ্জাব কংগ্রেসের ‘বিগ বস’ সিধুর পছন্দের আইনজীবীই চন্নির নতুন অ্যাডভোকেট জেনারেল

Punjab Congress: সিধুর দাবি মেনে চন্নি তাঁর ‘প্রিয় পাত্র’কে সরিয়ে দিতে বাধ্য হলেন অ্যাডভোকেট জেনারেলের পদ থেকে। আর তার এক সপ্তাহ যেতে না যেতেই সিধুর পছন্দের আইনজীবী বসলেন পঞ্জাবের অ্যাডভোকেট জেনারেলের পদে। আগামী দিনে কি এর থেকে ফের নতুন করে কোনও জলঘোলা হতে পারে পঞ্জাব কংগ্রেসে?

Navjot Singh Sidhu: পঞ্জাব কংগ্রেসের 'বিগ বস' সিধুর পছন্দের আইনজীবীই চন্নির নতুন অ্যাডভোকেট জেনারেল
ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 9:23 PM

চণ্ডীগঢ়: নভজ্যোৎ সিং সিধুর রাগ ভাঙাতে ‘বলি’ দিতে হয়েছে প্রাক্তন অ্যাডভোকেট জেনারেলকে। মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি ঘনিষ্ঠ বর্ষীয়ান আইনজীবী এপিএস দেওলকে ছেড়ে দিতে হয়েছিল পঞ্জাবের অ্যাডভোকেট জেনারেলের পদ। এবার সেই পদে বসলেন আইনজীবী ডি এস পাটওয়ালিয়া। পঞ্জাব কংগ্রেস সূত্রে খবর, এই পাটওয়ালিয়া সিধুর ঘনিষ্ঠ। আজই পঞ্জাবের নতুন অ্যাডভোকেট জেনারেল পদে তাঁকে নিয়োগ করা হয়েছে।

আগামী বছরের শুরুতেই পঞ্জাবে বিধানসভা নির্বাচন রয়েছে। আর তার আগে অন্তর্দ্বন্দ্বে জেরবার কংগ্রেস শিবির। একের পর এক কলহ। ক্যাপ্টেন অমরিন্দর সিং দল ছাড়ার পরেও তাতে ইতি পড়েনি। নতুন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নির সঙ্গেও প্রদেশ সভাপতি সিধুর সম্পর্ক বেশ নরমে-গরমে। আর এরই মধ্যে চন্নি ঘনিষ্ঠ আইনজীবীকে সরিয়ে নিজের পছন্দের আইনজীবীকে অ্যাডভোকেট জেনারেলের পদে বসালেন নভজ্যোৎ সিং সিধু। আবারও প্রমাণ করলেন, পঞ্জাব কংগ্রেসে ‘বিগ বস’ তিনিই।

উল্লেখ্য, চলতি বছরের ১০ নভেম্বর পঞ্জাবের অ্যাডভোকেট জেনারেল পদ থেকে এপিএস দেওলের ইস্তফাপত্র গ্রহণ করেছিলেন মুখ্যমন্ত্রী। পঞ্জাবের কংগ্রেস সভাপতি পদ থেকে নিজের পদত্যাগ পত্র প্রত্যাহারের সময়েই নভজ্যোৎ সিং সিধু শর্ত দিয়েছিলেন। যদি নয়া ডিজিপি ও অ্যাডভোকেট জেনারেল দেওলকে রাজ্য সরকার সংশ্লিষ্ট পদ থেকে সরিয়ে দেওয়া হয়, একমাত্র তবেই তিনি আবার কংগ্রেস সভাপতির দায়িত্ব কাঁধে তুলে নেবেন। আর তার পরই এপিএস দেওল আক্রমণ শানিয়েছিলেন সিধুকে।

বেশ কিছুদিন ধরেই অ্যাডভোকেট জেনারেলের পদ থেকে দেওলের পদত্যাগ চাইছিলেন সিধু। তাঁর দাবি ছিল, ২০১৫ সালে পঞ্জাবে পুলিশে গুলি চালনার ঘটনায় অভিযুক্ত দুই পুলিশ কর্মীর হয়ে কোর্টে সওয়াল করেছিলেন দেওল। অবশ্য সিধু পদত্যাগ পত্র ফিরিয়ে নেওয়ার সময় দেওলকে সরানোর শর্ত রাখলে তিনি পাল্টা বলেছিলেন, নিজের দলীয় সহকর্মীদের থেকে রাজনৈতিকভাবে এগিয়ে থাকার জন্যই সিধু ভুল তথ্য পরিবেশন করছেন। এছাড়াও দেওলের অভিযোগ সরকার ও অ্যাডভোকেট জেনারেলের কাজে বাধা দিচ্ছেন সিধু।

উল্লেখ্য, অমরিন্দর সিং মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেওয়ার পর অ্যাডভোকেট জেনারেলের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন অতুল নাড্ডা। আর তারপর চরণজিৎ সিং চন্নি মুখ্যমন্ত্রী হওয়ার পর এপিএস দেওলকে তাঁর সরকারের অ্যাডভোকেট জেনারেল করেন।

সামনেই বিধানসভা নির্বাচন রয়েছে পঞ্জাবে। তার আগে সিধুর দাবি মেনে চন্নি তাঁর ‘প্রিয় পাত্র’কে সরিয়ে দিতে বাধ্য হলেন অ্যাডভোকেট জেনারেলের পদ থেকে। আর তার এক সপ্তাহ যেতে না যেতেই সিধুর পছন্দের আইনজীবী বসলেন পঞ্জাবের অ্যাডভোকেট জেনারেলের পদে। আগামী দিনে কি এর থেকে ফের নতুন করে কোনও জলঘোলা হতে পারে পঞ্জাব কংগ্রেসে? নাকি এ কোনও নতুন বন্ধুত্বের সমীকরণ? উত্তর মিলবে যথা সময়ে।

আরও পড়ুন : Amarinder Singh questions Farmer Protest: এখনও কীসের বিক্ষোভ? কৃষক নেতাদের প্রশ্ন অমরিন্দরের