‘সন্তোষজনক ব্যাখ্যা নয়’, কমিশনের নির্দেশে তারকা তকমা ঘুচল এ রাজার

এ রাজা(A Raja)-র মন্তব্যকে 'অশ্লীল' ও 'মহিলাদের সম্মান হানিকর' বলে আখ্যা দিয়েছে নির্বাচন কমিশন(Election Commission)। ডিএমকে(DMK)-র তারকা প্রার্থী তালিকা থেকেও তাঁকে বাদ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

'সন্তোষজনক ব্যাখ্যা নয়', কমিশনের নির্দেশে তারকা তকমা ঘুচল এ রাজার
এ রাজা। ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 01, 2021 | 4:51 PM

চেন্নাই: মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিতর্কিত মন্তব্য করার পরই সমালোচনায় সরব হয়েছিল শাসক দল এআইএডিএমকে(AIADMK)। অভিযোগ জানিয়েছিলেন নির্বাচন কমিশন(Election Commission)-এও। এরপরই ডিএমকে নেতা এ রাজা(A Raja)-কে ৪৮ ঘণ্টার জন্য নির্বাচনী প্রচার থেকে বিরত থাকার নির্দেশ দিল কমিশন। একইসঙ্গে এ রাজার মন্তব্যকে ‘অশ্লীল’ ও “নারীদের মাতৃত্বের প্রতি মর্যাদাহানিকর” বলে আখ্যা দেওয়া হয় কমিশনের তরফে।

আগামী ৬ এপ্রিল বিধানসভা নির্বাচন হতে চলেছে তামিলনাড়ুতে। সম্প্রতি নির্বাচনী প্রচারে ডিএমকে প্রধান এমকে স্তালিন(MK Stalin)-র সঙ্গে মুখ্যমন্ত্রী ইকে পালানিস্বামী(EK Palaswamy)-র তুলনা করেন। স্তালিনের উত্থানের প্রসঙ্গেই তিনি বলেন, “স্তালিনের উত্থান দেখে মনে হয় যে সামাজিক মতে বিয়ের পর নয় মাস গর্ভধারণের পর ভূমিষ্ট হয়েছেন। অন্যদিকে, পালানিস্বামীর উত্থান দেখুন, হঠাৎ করে উদয় হয়েছেন। একদিন আগেও অবধি তিনি ভেল্লামান্ডি (গুড়ের বাজার)-তে কাজ করতেন, আজ তিনি স্তালিনের প্রতিপক্ষ হয়ে গেলেন? স্তালিনের জুতোর দামও ওনার(পালানিস্বামী) থেকে এক টাকা বেশি। আর তিনি স্তালিনকে কড়া টক্কর দেবেন?”

ডিএমকে নেতার এই মন্তব্যের পরই বিতর্কের ঝড় ওঠে। এআইএডিএমকে নেতা তথা মুখ্যমন্ত্রী ইকে পালানিস্বামী পরেরদিনই একটি প্রচারসভায় গিয়ে এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে প্রায় কেঁদে ফেলেন। শাসক দলের তরফে নির্বাচন কমিশনেও অভিযোগ জানানো হয়। এর জবাবেই এ দিন কমিশনের তরফে আগামী ৪৮ ঘণ্টার জন্য এ রাজার সমস্ত নির্বাচনী প্রচারে নিষেধাজ্ঞা জারি করা হয়। একইসঙ্গে ডিএমকে-র প্রচারে তারকা প্রার্থীর তালিকা থেকেও তাঁর নাম বাদ দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

আরও পড়ুন: Corona Cases and Lockdown News Live: একদিনেই আক্রান্ত ৭২ হাজার, পুণেতে করোনা রোগীর দেহ সৎকার করতে হবে পরিবারকেই

রাজার মন্তব্যের সমালোচনা করে কমিশনের তরফে বলা হয়, “এ রাজার মন্তব্য কেবল অশ্লীলই নয়, একইসঙ্গে মহিলাদের মাতৃত্বের মর্যাদাও হানি করা হয়েছে, যা সম্পূর্ণভাবে নির্বাচনী বিধি বিরুদ্ধ।” ডিএমকে নেতাকে সতর্ক করে নির্বাচন কমিশনের তরফে বলা হয়, “কমিশন আপনাকে সতর্ক করছে যে নির্বাচনী প্রচারে এমন কোনও মন্তব্য করবেন না, যা অশ্লীল, অবমাননাকর এবং মহিলাদের মর্যাদাহানি করে।”

শাসকদলের অভিযোগের পরই এ রাজা নিজের বক্তব্যের সাফাই দিয়ে বলেছিলেন, “তামিল সংস্কৃতিতে অনুরূপ করা সাধারণ একটি বিষয়। আমার বক্তব্যে আমি কেবল এমকে স্তালিন ও এড্ডাপাড্ডি পালানিস্বামীর মধ্যে কেবল তুলনা করেছিলাম। সেই প্রসঙ্গেই সদ্যজাত শিশুর সঙ্গে তুলনা করেছিলাম যাতে সাধারণ মানুষের বুঝতে সুবিধা হয়।” এ দিন নির্বাচন কমিশনের তরফে জানানো হয়, এ রাজা তার মন্তব্যের প্রেক্ষিতে যে ব্যাখ্যা দিয়েছেন, তা সন্তোষজনক নয়।

আরও পড়ুন: Assam Election 2021 phase 2 voting Live: দ্বিতীয় দফার ভোটযুদ্ধে দুপুর ৩টে অবধি ভোট পড়ল ৫৭ শতাংশেরও বেশি