Uttar Pradesh Assembly 2022 : যোগীর বিরুদ্ধে মুসলিম প্রার্থী মায়াবতীর, কোন অঙ্কে বিজেপিকে টক্কর বিএসপির

Mayawati of BSP : গোরখপুর থেকে যোগী আদিত্যনাথের বিরুদ্ধে মুসলিম প্রার্থী দাঁড় করিয়েছে বিএসপি।

Uttar Pradesh Assembly 2022 : যোগীর বিরুদ্ধে মুসলিম প্রার্থী মায়াবতীর, কোন অঙ্কে বিজেপিকে টক্কর বিএসপির
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2022 | 12:12 AM

লখনউ : এই মাসেই বিধানসভা নির্বাচন দেশের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তর প্রদেশে। এই দেশের মধ্যে সবচেয়ে বেশি বিধানসভা আসন সমন্বিত রাজ্য হল এটি। এই রাজ্যের বিধানসভা নির্বাচন ঘিরে চড়ছে রাজনীতির পারদ। নির্বাচনের প্রাক্কালে শেষ মুহূর্তের নির্বাচনী ব্যস্ত সব রাজনৈতিক দলগুলিই। চলছে প্রার্থী বাছাইয়ের হিসেব নিকেশও। এই আবহেই বহুজন সমাজ পার্টি (বিএসপি) শুক্রবার উত্তর প্রদেশের নির্বাচনে মনোনয়ন জমা দেওয়া মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বিরুদ্ধে মর্যাদাপূর্ণ গোরখপুর শহুরে বিধানসভা আসন থেকে একজন মুসলিম প্রার্থী খাজা শামসুদ্দিনকে প্রার্থী করেছে।

শামসুদ্দিনকে ললিত কুমার বিহারীর জায়গায় দাঁড় করানো হয়েছে বিএসপি থেকে। এর আগে বিএসপি গোরখপুর বিধানসভা আসন থেকে ললিত কুমার বিহারীর নাম ঘোষণা করেছিল। বিএসপি প্রধান মায়াবতী শনিবার পূর্ব উত্তর প্রদেশের ১০ টি জেলার ৫৪ টি বিধানসভা আসন থেকে যে প্রার্থীদের নাম ঘোষণা করেছে। এর মধ্যে গোরখপুর থেকে শামসুদ্দিনের নাম রয়েছে। গোরখপুর বিধানসভা আসনে ৩ মার্চ ষষ্ঠ ধাপে ভোট হবে। সর্বশেষ তালিকায়, বিএসপি উত্তর প্রদেশ নির্বাচনের জন্য অন্যান্য অনগ্রসর শ্রেণীর (ওবিসি) ১৯ জন প্রার্থীকে, ১৭ জন উচ্চবর্ণের, ১১ জন দলিত এবং সাতজন মুসলমানকে টিকিট দিয়েছে।

প্রথমবারের মতো বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন শামসুদ্দিন। তিনি একজন বিএসপি সেক্টর ইনচার্জ। তিনি ২০ বছর ধরে গোরখপুর জেলায় দলের জন্য কাজ করছেন। এর আগে তিনি বিএসপি প্রার্থী হিসাবে পৌরসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। পেশায় একজন ব্যবসায়ী, তিনি দলের জন্য তাঁর সম্প্রদায়ের সমর্থন জোগাড় করতে বিএসপি মুসলিম ভাইচারা কমিটিরও নেতৃত্ব দিয়েছেন। গোরখপুরের পূর্ববর্তী বিএসপি প্রার্থী ললিত কুমার বিহারী ২০১২ সালের বিধানসভা নির্বাচনে জনতা দলের (ইউ) টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। ভীম আর্মি প্রধান চন্দ্রশেখর আজাদ সম্প্রতি ঘোষণা করেছিলেন যে তিনি ২০২২ সালের উত্তর প্রদেশ নির্বাচনে গোরখপুর আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। তারপরই বিএসপি তার প্রার্থী পরিবর্তন করে শামসুদ্দিনকে প্রার্থী করার সিদ্ধান্ত নিয়েছে। বিএসপি গোরখপুর জেলা শাখার সভাপতি সন্তোষ কুমার জিগ্যাশু বলেছেন, “দলীয় প্রধান মায়াবতী মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বিরুদ্ধে একজন অনুগত এবং কঠোর পরিশ্রমী দলীয় কর্মীকে মাঠে নামিয়েছেন।”

অন্যান্য আসনগুলির মধ্যে, বিএসপি কুশিনগর জেলার ফাজিলনগর থেকে সন্তোষ তিওয়ারিকে প্রার্থী করেছে যেখানে প্রাক্তন মন্ত্রী স্বামী প্রসাদ মৌর্য সমাজবাদী পার্টির (এসপি) টিকিটে বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। মৌর্য, যিনি বিজেপি ছেড়েছেন এবং ১৪ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে সমাজবাদী পার্টিতে যোগ দিয়েছেন। তিনিও একজন প্রাক্তন বিএসপি রাজ্য সভাপতি। বিএসপি ফাজিলনগরে দলিত-ব্রাহ্মণ জোট নিয়ে মৌর্যকে চ্যালেঞ্জ করার পরিকল্পনা করেছে।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা