এ বার বাংলায় ঘরে বসে ভোট দিতে চান, জানুন কীভাবে?

পোস্টাল ব্যালটের (Postal Ballot) সুবিধা পাবেন ৮০ বছরের বেশি বয়সীরা, প্রতিবন্ধীরা ও করোনা আক্রান্ত বা করোনা উপসর্গ যুক্তরাও।

এ বার বাংলায় ঘরে বসে ভোট দিতে চান, জানুন কীভাবে?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 06, 2021 | 8:15 PM

কলকাতা: আট দফায় ভোট বঙ্গে। ২৭ মার্চ থেকে শুরু প্রথম দফার ভোট। করোনা আবহে বিহারে ভোট হয়েছে। এই পরিস্থিতিতে বিহারের অভিজ্ঞতা নিয়ে পশ্চিমবঙ্গে ভোট পরিচালনা করবেন নির্বাচন কমিশনের আধিকারিকরা। এ বার বাড়িতে বসে খাতায় কলমে ভোট দেওয়ার সুযোগ দেবে নির্বাচন কমিশন। তবে সে ক্ষেত্রে রয়েছে বেশ কয়েকটি শর্ত। মূলত অন্যবারের থেকে অন্য পথে হেঁটে ৩ ধরনের ভোটারদের পোস্টাল ব্যালটের সুবিধা দেবে কমিশন। পোস্টাল ব্যালটের সুবিধা পাবেন ৮০ বছরের বেশি বয়সীরা, প্রতিবন্ধীরা ও করোনা আক্রান্ত বা করোনা উপসর্গ যুক্তরাও।

৮০ বছর বয়সী প্রবীণরা:

নির্বাচন কমিশন তালিকা তৈরির সময়ই ৮০ বছর বয়সীদের পৃথক করে রেখেছিল নির্বাচন কমিশন। সেই মতো প্রত্যেকের বাড়িতে পৌঁছে যাবে ১২বি ফর্ম। সেই ফর্ম পূরণ করে পোস্টার ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারবেন ৮০ বছর বয়সী প্রবীণরা। বিহার ভোটের অন্য পথে গিয়ে এ বার এই পোস্টাল ব্যালট প্রাপকদের সম্পর্কে রাজনৈতিক দলগুলিকেও অবগত করবে নির্বাচন কমিশন।

প্রতিবন্ধী ভোটার:

প্রতিবন্ধী ভোটারদেরও এ বার পোস্টাল ব্যালটের সুবিধা দেবে নির্বাচন কমিশন। তবে সেক্ষেত্রে ১২বি ফর্ম পূরণ করার জন্য প্রতিবন্ধী প্রমাণপত্র দেখাতে হবে ভোটারকে। বিহার ভোট থেকে শিক্ষা নিয়ে এ রাজ্যে ভুয়ো ভোটার রুখতেই এই পদক্ষেপ নির্বাচন কমিশনের।

করোনা আক্রান্ত ও উপসর্গযুক্ত ভোটার:

করোনা আবহে ভোট। তাই কোনও ভোটার মারফত করোনা যাতে সংক্রমিত না হয়, তা নিশ্চিত করতেই করোনা উপসর্গযুক্ত ভোটারদের পোস্টার ব্যালটে ভোট দেওয়ার সুবিধা দিচ্ছে নির্বাচন। এই পুরো বিষয়টা তদারকি করবেন আশা কর্মীরা। ব্লক পর্যায়ে করোনা আক্রান্ত বা উপসর্গযুক্তদের পোস্টার ব্যালটের বিষয়টি পরিচালনা করবেন ব্লক স্বাস্থ্য আধিকারিক ও জেলাস্তরে সম্পূর্ণ ব্যবস্থার খেয়াল রাখবেন সিএমওএইচ।

আরও পড়ুন: জটুবাবুর পর শীতল সর্দার, টিকিট না পেয়ে আরও এক বিধায়ক বিজেপিতে