ফেসবুক ময়দানে খরচায় মোদীকে টেক্কা মমতার

বিজেপি ফেসবুকে মূলত 'আমার পরিবার বিজেপি পরিবার' কিংবা 'আর নয় অন্যায়' প্রচারের জন্য ২৫ লক্ষ ৩১ হাজারের মতো টাকা ঢেলেছে।

ফেসবুক ময়দানে খরচায় মোদীকে টেক্কা মমতার
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 25, 2021 | 7:42 PM

কলকাতা: সামনেই ভোট। দেদার উড়ছে টাকা । রাস্তায় ফ্যাস্টুন, ব্যানার,পোস্টার দেওয়াল লিখন তো আছেই তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ফেসবুকে (Facebook) রাজনৈতিক প্রচার। ভিডিয়োর মাঝখানে হঠাৎ শোনা যাচ্ছে ‘বাংলার গর্ব মমতা’ কিংবা ‘আর নয় অন্যায়।’ আর তাতে কার্যত নির্বাচনমুখী গোটা দেশকে পিছনে ফেলেছে পশ্চিমবঙ্গ। আর বঙ্গের অন্দরে পদ্মফুলকে টেক্কা দিয়ে জোরে ছুটছে ঘাসফুল।

তৃণমূল, বিজেপি থেকে শুরু কংগ্রেস ফেসবুকে রাজনৈতিক প্রচারের জন্য টাকা ঢেলেছে বঙ্গের একাধিক দল। আর ফেসবুকে সেই টাকা ঢালার নিরিখে বাকি ৩ রাজ্য ও পুদুচেরিকে ছাপিয়ে গিয়েছে বঙ্গ। নির্বাচনমুখী ৩ রাজ্য অর্থাৎ অসম, কেরল, তামিলনাড়ুর থেকে এইক্ষেত্রে এগিয়ে বাংলা। এই বছরের প্রথম ৯০ দিনের হিসেব অর্থাৎ মার্চ মাসের ২২ তারিখ পর্যন্ত যে তথ্য এসেছে তাতে দেখা গিয়েছে, পশ্চিমবঙ্গ থেকে নির্বাচনের সঙ্গে সম্পর্কযুক্ত মোট ৩ কোটি ৭৪ লক্ষ টাকা ফেসবুকে জমা পড়েছে। আর এই টাকার অঙ্কে বিজেপির থেকে এগিয়ে তৃণমূল কংগ্রেসে।

বিধানসভা নির্বাচনের উদ্দেশে তামিলনাড়ু থেকে ফেসবুকে বিজ্ঞাপনের জন্য জমা পড়েছে ৩ কোটি ৩০ লক্ষ টাকা। অসম থেকে জমা পড়েছে ৬১ লক্ষ ৭৭ হাজার টাকা। কেরল থেকে জমা পড়েছে ৩৮ লক্ষ ৮৬ হাজার টাকা। পুদুচেরি থেকে জমা পড়েছে ৩ লক্ষ ৩৪ হাজার টাকা। সমস্ত তথ্যই জানা গিয়েছে সংবাদ সংস্থা পিটিআই মারফত।

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করে তৃণমূল ফেসবুকে রাজনৈতিক প্রচারের জন্য মোট ঢেলেছে ১ কোটি ৬৯ লক্ষ টাকা। মূলত টাকা জমা পড়েছে ‘বাংলার গর্ব মমতা’র প্রচারে। এ ছাড়াও টাকা জমা পড়েছে বিধানসভা ভিত্তিক। যেমন ‘দমদমের গর্ব মমতা।’ পিটিআইর তথ্য অনুযায়ী, ‘ক্ষতিকারক মোদী’ ফেসবুক পেজ থেকে রাজনৈতিক প্রচারের জন্য ব্যয় হয়েছে ৩৩ লক্ষ ১২ হাজার টাকা।

বিজেপি ফেসবুকে মূলত ‘আমার পরিবার বিজেপি পরিবার’ কিংবা ‘আর নয় অন্যায়’ প্রচারের জন্য ২৫ লক্ষ ৩১ হাজারের মতো টাকা ঢেলেছে। কংগ্রেস ঢেলেছে ৫ লক্ষ টাকা। সিপিএম অত্যন্ত কম টাকা ফেসবুকে রাজনৈতিক প্রচারে ব্যয় করেছে। তৃণমূলের হয়ে ফেসবুকে রাজনৈতিক প্রচার মূলত সামলেছে পিকের আইপ্যাক। ফোনকল থেকে লিফলেট, কার্যত তাঁর স্ট্র্যাটেজিতেই প্রচারে জোয়ার এনেছে তৃণমূল।  তবে বিশেষজ্ঞরা মনে করছেন, এই তথ্য অসম্পূর্ণ হতে পারে, কারণ বেশিরভাগ ক্ষেত্রেই টাকা প্রত্যক্ষভাবে রাজনৈতিক দল থেকে ব্যয় হয় না।

আরও পড়ুন: ‘মমতা সরকার ৩০ শতাংশের জন্য’, তৃণমূল নেতার ‘৪ পাকিস্তান’ মন্তব্যে পালটা তোপ বিজেপির