বাড়ির ‘দুয়ারে অক্সিজেন’, সৌজন্যে সোনারপুর দক্ষিণের বিধায়ক লাভলী মৈত্র

রবিবার, সোনারপুর টাউন তৃণমূল কংগ্রেসের হয়ে এই কর্মসূচিতে যোগ দিলেন বিধায়ক লাভলী মৈত্র। নিজে হাতেই করলেন কর্মসূচির উদ্বোধন। ৪৭ লিটারের তিনটি ও বাকি ১০ লিটারের সাতটি নিয়ে মোট দশটি সিলিন্ডার (Oxygen Cylinder) আনা হল এই কর্মসূচির আওতায়।

  • Updated On - 5:07 pm, Sun, 23 May 21 Edited By: বিহঙ্গী বিশ্বাস
বাড়ির 'দুয়ারে অক্সিজেন', সৌজন্যে সোনারপুর দক্ষিণের বিধায়ক লাভলী মৈত্র
নিজস্ব চিত্র

দক্ষিণ ২৪ পরগনা: রাজ্য়ের বেলাগাম করোনা সংক্রমণ রুখতে মরিয়া সরকার। পথে নেমে কাজ করছেন অনেক বিধায়করাই। সোনারপুরে কোভিড মোকাবিলায় রীতিমতো ‘অ্যাক্টিভ অবতারে’ দেখা যাচ্ছে উত্তর-দক্ষিণের দুই বিধায়ককেই। কিছুদিন আগেই, সোনারপুরের উত্তরের তৃণমূল বিধায়ক ফিরদৌসি বেগমের উদ্যোগে চালু হয়েছিল ‘আশ্বাস প্রকল্প’। বাড়ি বাড়ি গিয়ে খাবার দেওয়া থেকে শুরু করে করোনা রোগীর বাড়ি অক্সিজেন ও প্রয়োজনীয় ওষুধ পৌঁছে দেওয়া, এসবই চলছে আশ্বাস প্রকল্পের হাত ধরে। এ বার সোনারপুর দক্ষিণের তারকা বিধায়ক লাভলী মৈত্রের (Lovely Maitra) উদ্যোগে চালু হল ‘দুয়ারে অক্সিজেন’ প্রকল্প।

রবিবার, সোনারপুর টাউন তৃণমূল কংগ্রেসের হয়ে এই কর্মসূচিতে যোগ দিলেন বিধায়ক লাভলী মৈত্র। নিজে হাতেই করলেন কর্মসূচির উদ্বোধন। ৪৭ লিটারের তিনটি ও বাকি ১০ লিটারের সাতটি নিয়ে মোট দশটি সিলিন্ডার (Oxygen Cylinder) আনা হল এই কর্মসূচির আওতায়। এছাড়াও, থাকছে ভেপার মেশিন ও অক্সিমিটার। এলাকায় কোনও ব্যক্তির অক্সিজেনের প্রয়োজন পড়লে সঙ্গে সঙ্গেই দলের কর্মীরা গিয়ে সেই বাড়িতে অক্সিজেন সিলিন্ডার (Oxygen Cylinder) পৌঁছে দিয়ে আসবে। সঙ্গে দেওয়া হবে অক্সিমিটারও। সবটাই বিনামূল্যে। এরজন্য দেওয়া হয়েছে তিনটি হেল্পলাইন নম্বরও। ওই নম্বরে ফোন করে যোগাযোগ করলে বাড়ির দুয়ারে পৌঁছে যাবে অক্সিজেন। পাশাপাশি, কোনও রোগীর শারীরিক অবস্থার অবনতি ঘটলে চিকিৎসকের পরামর্শ মেনে সেই রোগীকে হাসপাতালে ভর্তি করার বন্দোবস্তও করা হচ্ছে। এদিন বিধায়ক বলেন, “মমতা বন্দ্য়োপাধ্যায়ের অনুপ্রেরণায় এই দুয়ারে অক্সিজেনের কাজ শুরু হল। আপাতত দশটি সিলিন্ডার দিয়ে কাজ চলছে। সংখ্যাটা এরপরে আরও বাড়াবো হবে। শুধু সোনারপুর দক্ষিণ নয়, আমরা চেষ্টা করছি  দক্ষিণের যেকোনও বিধানসভাতেই এই প্রকল্পের সুবিধা পৌঁছে দেওয়ার। আশা করি খুব দ্রুত আমরা এই কাজ করতে পারব।”

প্রসঙ্গত, এর আগে সোনারপুরে করোনা (Corona) রোগীদের জন্য সোনারপুর পুরসভা ও উত্তর-দক্ষিণের দুই বিধায়কের উদ্যোগে তৈরি হয়েছে সেফ হোম। মোট ৫০ টি শয্যা সমন্বিত সেই সেফ হোমের পঁচিশটি পুরুষের ও বাকি পঁচিশটি শয্যা মহিলাদের জন্য বরাদ্দ হয়েছে। মোট কুড়িটি অক্সিজেন সিলিন্ডার-সহ প্রয়োজনীয় ওষুধ ও ২৪ ঘণ্টা চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের উপস্থিতিও  নিশ্চিত করা হয়েছে।

উল্লেখ্য, স্বাস্থ্য দফতরের প্রকাশিত মেডিক্যাল বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১৮,৮৬৩ জন। মৃত্যু হয়েছে ১৫৪ জনের। সেখানে গতকাল এই সংখ্যাগুলি ছিল যথাক্রমে ১৯,১৪৭ ও ১৫৯। মেডিক্যাল বুলেটিনে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজ্যের ডিসচার্জ রেট ৮৮.৩২ শতাংশ। এই নিয়ে রাজ্যে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১২ লাখ ৪৮ হাজারেরও বেশি। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনামুক্ত হয়েছেন ১৯ হাজার ২০২ জন। রাজ্যে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ১ লক্ষ ৩১ হাজার ৬৮৮।

আরও পড়ুন: আতঙ্ক ছড়াচ্ছে মিউকরমাইকোসিস, উত্তরবঙ্গে প্রথম মাঝবয়সী মহিলার দেহে মিলল উপসর্গ

Click on your DTH Provider to Add TV9 Bangla