Exorbitant Remuneration Of Stars: একের পর এক ছবি ফ্লপ বলিউডে, রাজনৈতিক মহল থেকে ইন্ডাস্ট্রির পরামর্শ তারকাদের পারিশ্রমিক কমানোর

Exorbitant Remuneration Of Stars: বলিউডের অভিনেতা-পরিচালক-প্রযোজক বিবেক ভাসওয়ানি তারকাদের পারিশ্রমিক নিয়ে একটি তথ্য দিয়েছেন, যা সৈয়দ জাফরের মন্তব্যের সঙ্গে মিলে যাচ্ছে।

Exorbitant Remuneration Of Stars: একের পর এক ছবি ফ্লপ বলিউডে, রাজনৈতিক মহল থেকে ইন্ডাস্ট্রির পরামর্শ তারকাদের পারিশ্রমিক কমানোর
বলিউড তারকাদের অত্যাধিক পারিশ্রমিক কমানোর পরামর্শ বিজেপির মুখপাত্র সৈয়দ জাফর ইসলামের
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2022 | 11:13 AM

কোভিড পরিস্থিতিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে বিনোদনের জগত। বিশেষ করে সিনেমা ইন্ডাস্ট্রির উপর এর প্রভাব পড়েছে মারাত্মক। ২০২২ সালে অনেকটা স্বাভাবিক হয়েছে পরিস্থিতি। দর্শক আস্তে আস্তে সিনেমা হল মুখী হচ্ছেন। একের এক ছবি এই বছর মুক্তি পাচ্ছে সব ইন্ডাস্ট্রিতেই। বিশেষ করে এখন দক্ষিণী ছবিগুলো হিন্দিতে ডাব করে শুধু টেলিভিশন বা ওটিটি মাধ্যমেই দিচ্ছে না, পুরো বিশ্বে সিনেমা মুক্তি করছে। যার প্রকৃষ্ট উদাহরণ, আল্লু অর্জুন-রশ্মিকা মনদানা অভিনীত ‘পুষ্পা’, রাম চরণ-এনটি আর জুনিয়রের ছবি ‘আরআরআর’, যশ-সঞ্জয় দত্ত অভিনীত ‘কেজিএফ ২’। আসছে বিজয় দেবেরাকোন্ড-অনন্যা পাণ্ডে অভিনীত ‘লাইগার’। দক্ষিণের এই প্রত্যেকটি ছবি সুপার-ডুপার হিট। বলতে পারা যায় বক্স অফিসে সুনামী নিয়ে এসেছে। এই ছবিগুলোর পাশাপাশি বলিউডের নিজস্ব ছবিও একের পর এক মুক্তি পেয়েছে, পাচ্ছে। কিন্তু সেই সব ছবির অবস্থা খুব শোচনীয়।

বলিউডে আলিয়া ভাট অভিনীত, সঞ্জয়লীলা ভনশালি পরিচালিত ছবি ‘গাঙ্গুবাঈ কাথিওয়াড়ি’, কার্তিক আরিয়ান, কিয়ারা আডবাণী, টাব্বু অভিনীত ফ্যাঞ্জাইজ়ি ছবি ‘ভুল ভুলাইয়া ২’ ছাড়া কোনও ছবিই তোমনভাবে সাড়া ফেলতে পারেনি বক্স অফিসে। বরুণ ধাওয়ান, কিয়ারা, নীতু কাপুর, অনিল কাপুর অভিনীত ছবি ‘যুগ যুগ জিও’ কিছুটা ব্যবসা করেছে। তাছাড়া সব ছবি প্রায় মুখ থুবড়ে পড়েছে বলিউডের। বিশেষ করে অক্ষয় কুমার অভিনীত মুক্তি প্রাপ্ত তিনটে ছবি ‘মঙ্গল পাণ্ডে’, ‘সম্রাট পৃথ্বীরাজ’ আর সদ্য মুক্তি ‘রক্ষা বন্ধন’-এর বক্স অফিস কালেকশন পাতে দেওয়ার মতো নয়। ১১ অগস্ট অক্ষয়ের ছবির সঙ্গে মুক্তি পায় বলিউডের মিস্টার পারফেকশনিস্ট আমির খানের ছবি ‘লাল সিং চাড্ডা’। এই ছবির অবস্থাও খুব খারাপ। রাখি, স্বাধীনতা দিবস, জন্মাষ্ঠমী, পার্সি নিউ ইয়ার, দুটো ইউকেন্ড পেয়েও প্রযোজকের লগ্নি করা অর্থ কতটা তুলতে পারবে তা নিয়ে সংশয় দেখিয়েছেন সিনেমা বাণিজ্য বিশেষজ্ঞরা। বছরে শেষ ৪ মাস বাকি। প্রচুর বলিউড ছবি মুক্তি পাবে। সেই সব ছবির ভবিষ্যৎ নিয়ে চিন্তিত বি-টাউন। তার মধ্যে দক্ষিণের তারকা বিজয় দেবেরাকোন্ডার ছবি ‘লাইগার’ যদি হিট করে, তাহলে অবার চিন্তার ভাজ পড়বে বলিউড ইন্ডাস্ট্রিতে।

সম্প্রতি এই বিষয়ে অর্থাৎ অনেক হিন্দি ছবি বক্স অফিসে কম পারফরম্যান্স নিয়ে  বিজেপির জাতীয় মুখপাত্র সৈয়দ জাফর ইসলাম একটি টুইট করেন। তিনি মনে করেন যে বলিউড তারকাদের তাঁদের ছবি পিছু পারিশ্রমিক কমানো উচিত যাতে প্রযোজকরা ভাল সিনেমার দিকে মনোনিবেশ করতে পারেন। তাঁর মতে, ফিল্ম ইন্ডাস্ট্রিকে বুঝতে হবে যে ওটিটি প্ল্যাটফর্মগুলি এখন মানুষের জন্য একটি ভাল এবং সাশ্রয়ী বিকল্প।

ঠিক কী লিখেছেন তিনি টুইটে? “বলিউড তারকারা ফ্লপের পর ফ্লপ হওয়া সত্ত্বেও  বাস্তবতা বুঝতে পারছেন না। তারকারা যদি একটি যুক্তিসঙ্গত পারিশ্রমিক নেওয়া শুরু করেন, তাহলে প্রযোজকরা জাতীয় স্বার্থের ভাল সিনেমায় ফোকাস করতে পারেন। মনে রাখবেন ওটিটি একটি ভাল এবং সাশ্রয়ী বিকল্প যা মানুষের জন্য উপলব্ধ এখন উপলব্ধ,” মন্তব্য সৈয়দ জাফরের।

<blockquote class=”twitter-tweet”><p lang=”en” dir=”ltr”>Bollywood stars haven’t understood the Gr reality despite flops aft flops.If stars starts charging reasonable fee, producers can focus on good cinema of national interest.Remember OTT is a better n cost effective options available to people <a href=”https://twitter.com/iamsrk?ref_src=twsrc%5Etfw”>@iamsrk</a> <a href=”https://twitter.com/BeingSalmanKhan?ref_src=twsrc%5Etfw”>@BeingSalmanKhan</a> <a href=”https://twitter.com/akshaykumar?ref_src=twsrc%5Etfw”>@akshaykumar</a></p>&mdash; Dr. Syed Zafar Islam (@syedzafarBJP) <a href=”https://twitter.com/syedzafarBJP/status/1559408035952738304?ref_src=twsrc%5Etfw”>August 16, 2022</a></blockquote> <script async src=”https://platform.twitter.com/widgets.js” charset=”utf-8″></script>

বলিউডের অভিনেতা-পরিচালক-প্রযোজক বিবেক ভাসওয়ানি তারকাদের পারিশ্রমিক নিয়ে একটি তথ্য দিয়েছেন, যা সৈয়দ জাফরের মন্তব্যের সঙ্গে মিলে যাচ্ছে। সম্প্রতি বিবেক জানিয়েছেন, বলিউডের কোন তারকা কত পারিশ্রমিক নেন।

অক্ষয় কুমার ১১৭ কোটি, শাহরুখ খান-সলমন খান সামনে নেন ১০০ কোটি সঙ্গে ছবি থেকে অর্জিত ব্যবসার শেয়ার নেন পিছনে। আমির অবশ্য সামনে কিছু নেন না। সিনেমার লাভের থেকে ৮০% তাঁর পারিশ্রমিক। রণবীর কাপুর এবং সিংয়ের পারিশ্রমিক ছবি পিছু ৫০-৬০ কোটি টাকা। কার্তিক ‘ভুল ভুলাইয়া ২’ ছবির সাফল্যের পর পারিশ্রমিকের মুল্য বাড়িয়ে করেছেন ৪০ কোটি টাকা। শাহিদ কাপুর এবং বরুণ ধাওয়ানের পারিশ্রমি যথাক্রমে ৩৫-৩০ কোটি। বিবেকও মনে করেন এত পরিমাণ অর্থ বিশেষ করে তিন খান এবং অক্ষয় যে পরিমাণ টাকা চার্জ করেন, যদি তা কমান তাহলে ইন্ডাস্ট্রির উপর চাপ কমে। আর এখন এই তারকারা যেভাবে একের পর এক ফ্লপ ছবি দিচ্ছেন, তাতে কোভিড পরিস্থিতি পরবর্তী অবস্থার কথা ভেবে পারিশ্রমিক কমানোর কথা ভাবা উচিৎ, মনে করছেন সিনেমার বাণিজ্যিক বিশেষজ্ঞরাও।