SRFT-Oscar: অস্কার দৌড়ে এবার এসআরএফটিআই-এর ছাত্ররা

SRFT-Oscar: ৫ জনের মধ্যে মহর্ষি কাশ্যপ ছবির পরিচালক। গল্পের ভাবনাও তাঁরই।

SRFT-Oscar: অস্কার দৌড়ে এবার এসআরএফটিআই-এর ছাত্ররা
অর্ণব লাহা ছবির সিনেমাটোগ্রাফার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2022 | 5:38 PM

সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট ছাত্রদের নিয়মিত অনুশীলন হিসেবে ছবি করতে দেওয়া হয়। তিন থেকে চার দিন সময়ে সেই ছবি শেষ করতে হবে তাঁদের। এমনই একটি ছবি ‘দ্য হর্স ফ্রম দ্য হেভেন’। ছবির দৈর্ঘ্য ১৫ মিনিট। হঠাৎ ছাত্রদের পরীক্ষামুলক তৈরি একটি স্বল্প দৈর্ঘ্যের ছবি নিয়ে কেন কথা হচ্ছে? তার কারণ এই ছোট্ট ছবি দিয়েই মহর্ষি কাশ্যপ, অর্ণব লাহা, পুলকিত ফিলিপ, নীলাঞ্জনা রুদ্র, অর্ণব বোরা এবং সোমনাথ গগুই এখন চর্চার কেন্দ্রে। এই ৫জনের তৈরি ছবি যাচ্ছে অস্কার মঞ্চে। হ্যাঁ, ঠিক পড়ছেন এসআরএফটিআই তো বটেই এখান থেকে এই রকম ঘটনা আগে ঘটেনি। এই ছাত্রদের তৈরি ছবি অস্কার দৌঁড়ে অংশ নিতে চলেছে।

পুজোর আগে সত্যি মন ভাল করা খবর শুধু পাঁচ জনের জন্য নয়, এসআরএফটির সকলের জন্যই। এই ঘটনা সকলের মধ্যে ভাল বিষয় নিয়ে ছবি তৈরি করতে উৎসাহ জোগাবে। ছবি বিষয় স্বপ্ন আর বাস্তবের ফারাক বোঝায়। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব সহ দেশ বিদেশের একাধিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতেছে এই ছবি। এবার অস্কারের দৌড়ে। শুরু হয়েছিল পুরস্কার জেতা হিমালয়ান চলচ্চিত্র উৎসবে সিনেমাটোগ্রাফার অর্ণব লাহার হাত ধরে।

৫ জনের মধ্যে মহর্ষি কাশ্যপ ছবির পরিচালক। গল্পের ভাবনাও তাঁরই। পুলকিত ফিলিপ এডিটর, নীলাঞ্জনা রুদ্র কার্যনির্বাহী প্রোডিউসার, প্রথমে সোমনাথ গগুই প্রোডাকশনের কাজ শুরু করলেও তিনি দুর্ঘটনাগ্রস্ত হয়ে পড়লে পরে বাকি কাজ প্রোডাকশনের সামলেছেন অর্ণব বোরা। ছবির একটি চরিত্র গাধা। সেটা খুঁজতে আর শুটিংয়ে সামলাতে কতটা কাল-ঘাম ঝড়েছে তা জানিয়েছেন অর্ণব লাহা টিভি৯ বাংলাকে।