Rabindranath Tagore-Victoria Ocampo: রবীন্দ্রনাথ-ভিক্টোরিয়ার সম্পর্ক নিয়ে ছবি তৈরি করলেন আর্জেন্টিনার পরিচালক; রবীন্দ্রনাথের চরিত্রে ভিক্টর বন্দ্যোপাধ্যায়, রয়েছেন রাইমাও

Victor Banerjee-Thinking of Him: রবীন্দ্রনাথ ও আর্জেন্টিনার লেখিকা ভিক্টোরিয়া ওকাম্পোর সম্পর্ক নিয়ে এই ছবি। রবীন্দ্রনাথের 'গীতাঞ্জলি'র ফরাসি অনুবাদ পড়ে ভিক্টোরিয়া তাঁর বিশাল ভক্ত হয়ে উঠেছিলেন।

Rabindranath Tagore-Victoria Ocampo: রবীন্দ্রনাথ-ভিক্টোরিয়ার সম্পর্ক নিয়ে ছবি তৈরি করলেন আর্জেন্টিনার পরিচালক; রবীন্দ্রনাথের চরিত্রে ভিক্টর বন্দ্যোপাধ্যায়, রয়েছেন রাইমাও
'থিঙ্কিং অফ হম' ছবিতে রবীন্দ্রনাথরূপী ভিক্টর বন্দ্যোপাধ্যায়, সঙ্গে ভিক্টোরিয়ারূপী এলিওনোরা।
Follow Us:
| Edited By: | Updated on: May 03, 2022 | 5:34 PM

ছবিতে অভিনয় করেছেন ভিক্টর বন্দ্যোপাধ্যায় ও রাইমা সেন। ছবিটি তৈরি করেছেন বাঙালি নন, ভারতীয় নন… আর্জেন্টিনার এক পরিচালক পাবলো সিজ়ার। ছবিটি রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে তৈরি করেছেন তিনি। রয়েছে আর্জেন্টিটার যোগও – এক রমণী। তিনি ওদেশের লেখিকা ভিক্টোরিয়া ওকাম্পো। রবীন্দ্রনাথ ও ভিক্টোরিয়া ওকাম্পোর কথা অনেকেই জানেন। জানেন তাঁদের সম্পর্কের কথাও। ছবির নাম ‘থিঙ্কিং অফ হিম’। নামকরণ দেখে আন্দাজ করা স্বাভাবিক, ছবিটি ভিক্টোরিয়ার আঙ্গিকে তৈরি করেছেন পাবলো। ছবির প্রযোজক যদিও ভারতীয় সুরজ কুমার।

‘থিঙ্কিং অফ হিম’

রবীন্দ্রনাথ ও আর্জেন্টিনার লেখিকা ভিক্টোরিয়া ওকাম্পোর সম্পর্ক নিয়ে এই ছবি। রবীন্দ্রনাথের ‘গীতাঞ্জলি’র ফরাসি অনুবাদ পড়ে ভিক্টোরিয়া তাঁর বিশাল ভক্ত হয়ে উঠেছিলেন। ১৯২৪ সালে রবীন্দ্রনাথ যখন বুয়েনস আয়রেসে গিয়েছিলেন, সেখানে অসুস্থ হয়ে পড়েছিলেন। সেই সময় ভিক্টোরিয়া তাঁর সেবা করেছিলেন। ১৯২৫ সালের ৩ জানুয়ারি বুয়েনস আয়রেস থেকে তিনি চলে এসেছিলেন ভারতে। সেই সময় রবীন্দ্রনাথের বয়স ৬৩, ভিক্টোরিয়ার মাত্র ৩৪।

পরিচালকের বয়ান

“ভারতে শুটিং করার অভিজ্ঞতা অনন্য। ১৯৯৪ সাল থেকে এই দেশটিকে চিনি। কিন্তু তাও বলব, পুরো ভারতকে চেনা কঠিন। বিগত কয়েক বছরে অনেককিছু জেনেছি ভারত সম্পর্কে।”

রবীন্দ্রনাথ ভিক্টর বন্দ্যোপাধ্যায়, এলিওনোরা ওয়েক্সলার ভিক্টোরিয়া ওকাম্পো

‘থিঙ্কিং অফ হিম’-এ রবীন্দ্রনাথের চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়। ভিক্টোরিয়া ওকাম্পোর চরিত্রে অভিনয় করেছেন এলিওনোরা ওয়েক্সলার। ছবিতে অন্য একটি গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন রাইমা সেন ও হেক্টর বরদোনি।

চলতি মে মাসের ৬ তারিখ ভারতে মুক্তি পাবে ছবি। তার কিছুদিন পরই রবীন্দ্রনাথের জন্মদিন। ফলে এই সময়ের চেয়ে ভারতে ছবি মুক্তির ভাল সময় আর কীই বা হতে পারত!

আরও পড়ুন: EXCLUSIVE Aparna Sen: ‘দ্য রেপিস্ট’ ছবিতে ধর্ষককে সমবেদনার দৃষ্টিভঙ্গীতে দেখিয়েছেন অপর্ণা সেন…

আরও পড়ুন:EXCLUSIVE Satyajit Ray: মুকুলের স্বার্থে ‘ছোট্ট নায়ক’-এর প্রযোজককে ফোন করেছিলেন খোদ সত্যজিৎ, অস্কারজয়ীর জন্মদিনে স্মৃতিচারণ কুশলের