“কলকাতার পেশাদাররা আমায় এড়িয়েই চলেন”, নিজের নতুন সুর করা গানের পোস্টে লিখলেন কবীর সুমন

শুধু সুর-গান-ছন্দ নিয়ে দিন কাটিয়ে দিচ্ছেন কবীর সুমন। বাঙালির একমাত্র ‘গানওয়ালা’।

কলকাতার পেশাদাররা আমায় এড়িয়েই চলেন, নিজের নতুন সুর করা গানের পোস্টে লিখলেন কবীর সুমন
কবীর সুমন।
Follow Us:
| Updated on: May 17, 2021 | 6:44 PM

দিশেহারা এক সময়ে  গিটার গলায় খোলা মঞ্চে তিনি গেয়েছেন, ‘অকালবোধনে আমি তোমাকে চাই’। বাড়বাড়ন্ত জীবনযাপনে তিনি বরাবার ‘সুমন’-এর মন্ত্র দিয়ে এসেছেন। আবার তিনিই বলেছেন, “মৃত্যুর পর আমার সমস্ত সৃষ্টি ধ্বংস করা হোক”। এমন এক প্রাণশক্তি নিয়ে শুধু সুর-গান-ছন্দ নিয়ে দিন কাটিয়ে দিচ্ছেন কবীর সুমন। বাঙালির একমাত্র ‘গানওয়ালা’। সুমন বদলাননি। এখনও তাঁর নিজস্ব ফেসবুক প্রোফাইলে তাঁর বক্তব্যগুলো প্রকট, স্পষ্ট, তীক্ষ্ণ। তা করোনাকেন্দ্রিক হোক না কেন রবীন্দ্রজয়ন্তী কিংবা খেয়ালচর্চা।

 

আরও পড়ুন “ভারতীয় প্ল্যাটফর্মে ওয়েব সিরিজে সাইন করতে ভয় পেয়েছিলাম”—মাহিরা খান

 

আজ তেমনই কিছু কথা লিখে তাঁর নতুন লেখা-সুর করা গান প্রকাশ করলেন কবীর সুমন। তবে এ গান এপার বাংলার নয়। ওপারের। গানটির নাম ‘কারা নিল লুট করে’। গেয়েছেন আরমান সিদ্দিকি। সুমনের পোস্টে যেমন ছিল ওপার বাংলার শিল্পীর প্রশংসা তেমনই ‘কলকাতার পেশাদার’দের কটাক্ষ। কবীর সুমন তাঁর ফেসবুক পোস্টে লিখলেন, ‘বাংলাদেশের কন্ঠশিল্পী আরমান সিদ্দিকির জন্য আমি একটি গান লিখে সুর করে দিয়েছি। সেটির মিউজিক ভিডিও পেশ করছি এখানে।

 

 

এখানকার শ্রোতারা ও গায়ক গায়িকারা শুনে দেখতে পারেন। আরমান সিদ্দিকি সুকন্ঠী, গানটি তিনি গেয়েছেন আমার নির্দেশ মেনে, সেই সঙ্গে নিজের ধারণা ও ভাবনা দিয়েও। এক জায়গাতেও বাড়াবাড়ি করেননি। কলকাতায় এসে আমার সঙ্গে দেখা করে গিয়েছেন তিনি। একজন স্বাভাবিক মানুষ। কলকাতার পেশাদাররা আমায় এড়িয়েই চলেন। সঙ্গীত, গানবাজনা বলতে আমি যা বুঝি সেটাকেও এড়িয়ে চলেন তাঁরা। উভয়তই সুবিধে হয়। আরমান সিদ্দিকির গাওয়া আমার রচনাটির সঙ্গে বাজনাগুলি যেভাবে বেজেছে, শোনার মতো। যন্ত্রাণুষঙ্গ রচনায় ও পরিবেশনায় বাংলাদেশ, যা দেখলাম, পশ্চিম ও পূর্বভারতের চেয়ে এগিয়ে, যদিও ওড়িশার কিছু কাজ আমার ভাল লেগেছে। আরমান সিদ্দিকি, তাঁর সহশিল্পীবৃন্দ এবং রেকর্ডিং ইঞ্জিনিয়ারদের আমি অভিনন্দন ও ভালবাসা জানাচ্ছি।‘