Oscar 2023: অস্কারের মঞ্চে ভারতীয়কে অপমান! ‘সব মুহূর্ত কেড়ে নেওয়া হল’

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: বিহঙ্গী বিশ্বাস

Updated on: Mar 18, 2023 | 9:53 PM

Oscar 2023: কথায় বলে যার শেষ ভাল তাঁর নাকি সব ভাল। অস্কার ২০২৩-এ ভারতের অভিজ্ঞতা মোটের উপরে ভাল হলেও দু-তিনটে ঘটনা যেন কাদা ছিটিয়ে দিল সাফল্যের উপর।

Oscar 2023: অস্কারের মঞ্চে ভারতীয়কে অপমান! 'সব মুহূর্ত কেড়ে নেওয়া হল'
'সব মুহূর্ত ছিনিয়ে নেওয়া হল', ক্ষোভ গুণিতের

কথায় বলে যার শেষ ভাল তাঁর নাকি সব ভাল। অস্কার ২০২৩-এ ভারতের অভিজ্ঞতা মোটের উপরে ভাল হলেও দু-তিনটে ঘটনা যেন কাদা ছিটিয়ে দিল সাফল্যের উপর। এই যেমন দীপিকা পাড়ুকোনকে ব্রাজিলিয়ান মডেল হিসেবে ভুল করা, একই সঙ্গে ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’-এর প্রযোজক গুণিত মঙ্গার ‘উইনিং স্পিচ’কে থামিয়ে দেওয়ার মত ঘটনা প্রশ্ন তুলে দিল নানা বিতর্কের। অস্কারের নিয়ম অনুযায়ী বিজয়ীরা মঞ্চে উঠে ৪৫ সেকেন্ড করে ধন্যবাদ জ্ঞাপন অথবা অনুভূতি শেয়ারের সুযোগ পান। পুরস্কার জিতে ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’-এর পরিচালক কার্তিকী গঞ্জালভিজ ৪৩ সেকেন্ডের একটি বিজয়ভাষণ দেন। পাশে দাঁড়িয়েছিলেন প্রযোজক গুণিত মঙ্গা। কার্তিকী বলা শেষ করার পর মাইকের সামনে দাঁড়িয়ে গুণিত কিছু বলতে যাবেন, কিন্তু সেই মুহূর্তে ঘটে যায় এক চরম লজ্জাজনক ঘটনা। পিছনে বাজতে শুরু করে অর্কেস্ট্রা। গুণিত কিছু না বলেই ফিরে আসেন। ঘটনাটি মোটেও ভাল ভাবে নেননি ভারতবাসী। তাঁরা প্রশ্ন তুলেছেন, “এ কী অপমানের সমান নয়”?

গুণিত গতকাল অর্থাৎ বৃহস্পতিবার দেশে ফিরেছেন। ঘটনায় তিনিও বেশ অপমানিত। এক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকারে গুণিত বলেন, “ঘটনাটা আমিও লক্ষ করেছি। আমার ভীষণ খারাপ লেগেছে।” তিনি জানান, একটি ভারতীয় প্রযোজনা সংস্থা হিসেবে এটিই যে প্রথম অস্কার এটি তিনি তুলে ধরতে চেয়েছিলেন। কিন্তু হল না। তাঁর কথায়, “দেশের হয়ে বলার ওই মুহূর্তটা আমার থেকে ছিনিয়ে নেওয়া হল।” তবে দেশে ফিরতেই একরাশ ভালবাসা পেয়েছেন গুণিত। যা কোথাও গিয়ে অস্কারের ওই অপমান কিছুটা হলেও ভুলিয়ে দিয়েছে তাঁকে। প্রযোজক গুনিত ও পরিচালিক কার্তিকি দু’জনেই মহিলা। দুই মহিলার অস্কার জয়ে প্রথম থেকেই ভারত জানিয়েছিল কুর্নিশ। গুণিত নিজেও লিখেছিলেন, “ভারতীয় প্রযোজক হিসেবে এই প্রথম কেউ অস্কার পেল। দুজন নারীর জয় এটা। এখনও কাঁপছি।”

এই খবরটিও পড়ুন

প্রসঙ্গত, গুণিত ও কার্তিকীর ছবিটি এক অনাথ হাতির গল্প বলে। তার নাম রঘু। রঘুকে দেখাশোনা করে বোমান ও বেল্লি। পশু ও মানুষের বন্ধুত্ব শুধু নয়, এ ছবি যেন বিদেশের মাটিতে এক টুকরো ভারত। যাতে গন্ধ লেগে আছে দেশের, যা তুলে ধরে দেশের সৃষ্টি, কৃষ্টি আর ভালবাসালে। ২০২২ সালে ছবিটি মুক্তি পায় ওটিটিতে। দেখা যাচ্ছে নেটফ্লিক্সে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla