Pathaan Controversy: সেন্সরের পর এবার উচ্চ আদালতের কোপ, ‘পাঠান’ নিয়ে জারি নয়া নির্দেশিকা

Pathaan: দিল্লি উচ্চ আদালত থেকে পাঠান ছবিকে একাধিক নির্দেশ দেওয়া হয়। কী এই পরিবর্তন?

Pathaan Controversy: সেন্সরের পর এবার উচ্চ আদালতের কোপ, 'পাঠান' নিয়ে জারি নয়া নির্দেশিকা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2023 | 1:47 PM

চার বছর পর পর্দায় আসছে শাহরুখ খান (Shah Rukh Khan) অভিনীত ছবি। দীর্ঘদিন পর কামব্যাক বলে কথা। ঝড়ের গতিতে ভাইরাল গত কয়েক বছর ধরে ‘পাঠান’ (Pathaan) ছবির প্রতিটি আপডেট। কিং খান ভক্তদের মনে একটাই প্রশ্ন ছিল, কবে পর্দায় ফিরছেন তিনি? দিনক্ষণ সমস্তটা সামনে আসার আগে থেকেই ছবি ঘিরে উত্তেজনার পারদ ছিল তুঙ্গে। তবে বিপত্তি হল ছবির গান ‘বেশরম রং’ মুক্তি পাওয়ার পর। একের পর এক বিতর্কে জড়িয়ে যায় ‘পাঠান’ ছবির নাম। বিভিন্ন মহল থেকে, বিশেষত গেরুয়া শিবির থেকে, ছবিতে থাকা গানের উপস্থাপনা ঘিরে ওঠে অভিযোগ।

২০২২-এর শেষে ছবির বিষয়েও হস্তক্ষেপ করতে দেখা যায় সেন্সর বোর্ডকে। মোটের ওপর ১৩টি পরিবর্তনের পরামর্শ দেওয়া হয়েছিল সেন্সর বোর্ডের তরফে, যা মেনে শুরু হয়েছে প্রয়োজনীয় পরিবর্তনের পর্বও। এবার ছবি মুক্তির ঠিক ৭ দিন আগে নয়া নির্দেশিকার কথা শোনা গেল দিল্লির উচ্চ আদালতের তরফে। জানানো হল, ছবিতে রাখতে হবে সাব-টাইটেল। রাখতে হবে অডিও ডেস্ক্রিপশনও (শ্রুতি বিতৃতি)।

সোমবার, ১৬ জানুয়ারি দিল্লির উচ্চ আদালতের তরফে ‘পাঠান’ ছবির নির্মাতাদের একাধিক নির্দেশ দেওয়া হয়েছে। ছবিতে হিন্দি ভাষায় সাব-টাইটেল থাকা আবশ্যক। যাতে সকলের কাছে ছবির কাহিনি ও সংলাপ নিয়ে কোনও সংশয় না থাকে। তবে এই সমস্ত পরিবর্তন বা সংযোজন করার নির্দেশ দেওয়া হয়েছে কেবলমাত্র ওটিটি প্ল্যাটফর্মের জন্য। অর্থাৎ ছবিটি যখন ওটিটিতে মুক্তিলাভ করবে, তখন যেন দিল্লির উচ্চ আদালতের এই নির্দেশিকাগুলি অক্ষরে-অক্ষরে পালন করা হয় নিম্রাতাদের তরফে।  তাই ছবি মুক্তির মাত্র ৭ দিন আগে কীভাবে এই পরিবর্তনগুলি সম্ভব, তা নিয়ে চিন্তার কোনও ভাঁজ থাকল না ‘পাঠান’ টিমের কপালে।

মূল ছবি যা বড়পর্দায় মুক্তি পেতে চলেছে, তাতে কোনও বাড়তি পরিবর্তনের কথা জানানো হয়নি উচ্চ আদালতের তরফে। হাইকোর্টের নির্দেশ ওটিটিতে মুক্তির আগে ছবিকে আরও একবার সেন্সরের দরজায় কড়া নাড়তে হবে। দিনও নির্ধারণ করে দেওয়া হয়। ১০ ফেব্রুয়ারি সংযোজন ও সংশোধন করে ছবি জমা দিতে হবে সেন্সর বোর্ডের কাছে। আপাতত স্থির হয়েছে, ১০ মার্চ জানানো হবে সেন্সরের তরফ থেকে চূড়ান্ত সিদ্ধান্ত। এরপরই ওটিটি-তে মুক্তির ছাড়পত্র পাবে এসআরকে-এর এই কামব্যাক ফিল্ম।