Puja Film Release: মিঠুন, দেব, আবীরের লড়াই কেমন জমবে?

Bengali Movie: দুর্গাপুজোয় হলিউড আর বলিউডের ছবির চাপে বাংলা ছবির শো পেতে কিছুটা সমস‍্যা হতে পারে। তিনটে বাংলা ছবির মধ্যে শো ভাগ হওয়া যথেষ্ট সমস‍্যার! ২ তারিখ মুক্তি পাচ্ছে 'জোকার' ছবির সিক্যোয়েল। 'জোকার' বাংলায় ভালো ব্যবসা করেছিল। তারপর ৮ তারিখ মুক্তি পাবে তিনটে বাংলা ছবি।

Puja Film Release: মিঠুন, দেব, আবীরের লড়াই কেমন জমবে?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2024 | 1:52 PM

দুর্গাপুজোতে তিনটে বাংলা ছবি আসবে, সেটা ঘোষণা করে দেওয়া হয়েছে টলিপাড়ায়। আসছে ‘বহুরূপী’, ‘টেক্কা’ আর ‘শাস্ত্রী’। ‘শাস্ত্রী’ ছবিতে রয়েছেন মিঠুন চক্রবর্তী। তিনি এই ছবি করার আগে প্রযোজনা সংস্থাকে কথা দিয়েছিলেন, দুর্গাপুজোতে তাঁর আর কোনও ছবি আসবে না। ‘সুরিন্দর ফিল্মস’ আর সোহম চক্রবর্তীর প্রযোজনায় আসছে এই ছবিটা। অন্যদিকে ‘এসভি’-এর প্রযোজনায়, রাজ চক্রবর্তীর পরিচালনায় মিঠুন অভিনীত ‘সন্তান’ ছবিটি তৈরি হয়ে রয়েছে। প্রথমে ঠিক ছিল ‘এসভিএফ’ রাহুল মুখোপাধ‍্যায় পরিচালিত একটা রিমেক ছবি নিয়ে আসবে দুর্গাপুজোতে। তবে সেই ছবির শুটিং শুরু হওয়ার পর টলিপাড়ায় নানা ধরনের জটিলতা তৈরি হয়। ফলে সেই ছবি এখন হচ্ছে না।

এখন প্রশ্ন হচ্ছে, তা হলে পুজোতে কি কোনও ছবি আনবে ‘এসভিএফ’? প্রযোজনা সংস্থার তরফে নাকি ভাবা হয়েছিল, যদি ‘সন্তান’ আনা যায় দুর্গাপুজোতে, তা হলে ভালো হতে পারে। তবে সেটা হচ্ছে না। সিনেমা ব্যবসা বিশেষজ্ঞ পঙ্কজ লাডিয়া খোলসা করলেন, ”এসভিএফ’ দুর্গাপুজোর ছবি মুক্তির আগের সপ্তাহে ‘সন্তান’ আনতে পারে কিনা, তা নিয়ে একপ্রস্থ আলোচনা করেছে। তবে সিদ্ধান্ত হয়েছে, ‘সন্তান’ আনা হবে না। কালীপুজোর সময়ে আসতে পারে এই ছবি’। এমনিতেও রাজ চক্রবর্তী পরিচালিত ছবি ‘বাবলি’ দর্শক সদ্য দেখেছেন।

দুর্গাপুজোয় হলিউড আর বলিউডের ছবির চাপে বাংলা ছবির শো পেতে কিছুটা সমস‍্যা হতে পারে। তিনটে বাংলা ছবির মধ্যে শো ভাগ হওয়া যথেষ্ট সমস‍্যার! ২ তারিখ মুক্তি পাচ্ছে ‘জোকার’ ছবির সিক্যোয়েল। ‘জোকার’ বাংলায় ভালো ব্যবসা করেছিল। তারপর ৮ তারিখ মুক্তি পাবে তিনটে বাংলা ছবি। আবার ১১ অক্টোবর আসছে আলিয়া ভাটের ‘জিগরা’। এই ছবিতে রণচণ্ডী মূর্তি নায়িকার। জাস্টিসের জন্য লড়াই করছে সে। ফলে এই ছবি নিয়ে বাঙালি দর্শকদের মধ্যে আগ্রহ থাকবে, সেটা আঁচ করা যায়।

এখনই সিনেমা হল মালিকরা ঠিক করতে পারছেন না, কোন ছবিকে কতগুলো শো দেবেন। ‘নবীনা’ সিনেমা হলের কর্ণধার নবীন চৌখানি খোলসা করলেন, ‘কোন ছবি কোন শো পাবে, সেটা এখনও ঠিক হয়নি। তবে বাংলা ছবি প্রাধান্য পাবে’। ‘প্রিয়া’ সিনেমা হলের কর্ণধার অরিজিৎ দত্ত আবার বললেন, ”প্রিয়া’-তে ‘জোকার’ চলবে। ‘বহুরূপী’-র একের বেশি শো চলবে। আর ‘জিগরা’ চলবে। বাকি কোন সিনেমাকে জায়গা দিতে পারব, সেটা এখনও ঠিক করিনি’। ‘স্টার’ সিনেমা হলের তরফে জয়দীপ মুখোপাধ্যায়ের সাফ কথা, ‘সিনেমা হল মালিকদের সঙ্গে আলোচনা করে প্রযোজকরা সিনেমা রিলিজ করেন না। তাই আমরা কোন ছবি চালাব, তার একমাত্র মাপকাঠি দর্শকের চাহিদা। যে ছবি নিয়ে দর্শকের বেশি আগ্রহ থাকবে, সেটাই প্রাধান্য পাবে। তবে বাংলা ছবি বেশি শো পাবে দুর্গাপুজোর সময়ে’। ‘অশোকা’ সিনেমা হলের সঙ্গেও কথা বলে জানা গেল, কোন ছবি ক’টা শো পাবে, তা ঠিক করতে বেশ চিন্তিত মালিকপক্ষ।

মিঠুন চক্রবর্তী এই মুহূর্তে একটা ছবির শুটিংয়ের জন্য শহরে। তাঁকে জিজ্ঞাসা করেছিলাম, পুজোতে কি আপনার একটাই ছবি আসবে? মিঠুনের উত্তর, ‘একটাই ছবি আসবে’। লক্ষণীয়, দুর্গাপুজোর সময়ে প্রতিযোগিতা থাকবে তুঙ্গে। তাই কোনও ছবি প্রথম তিন দিন দর্শক টানতে না পারলেই, সেই ছবির শোয়ের সংখ্যা কমিয়ে দেওয়া হবে। তার মধ্যে রয়েছে বয়কটের ডাক। স্বস্তিকা মুখোপাধ্যায় রয়েছেন ‘টেক্কা’ ছবিতে। আর জি কর কাণ্ডের পর স্বস্তিকা ফেসবুকে পোস্ট করেছেন, ‘উৎসবে ফিরছি না’। তার পর তাঁর ছবি বয়কটের ডাক দিয়েছেন কেউ-কেউ। আবার কিছু দর্শক সোহম চক্রবর্তীর বিরুদ্ধেও ক্ষোভ উগরেছেন অতীতের ঘটনা টেনে। যদিও বলিউড-টলিউডে বয়কট কালচার নতুন কিছু নয়। ‘ব্রহ্মাস্ত্র’ ছবিকে বয়কটের ডাক দেওয়ার পর সেটি ব্লকবাস্টার হয়েছিল। কিন্তু বয়কট কালচার প্রভাব না ফেললেও, এবার পুজোর লড়াইয়ে জেতা সহজ কাজ নয়। কার ছবির ব্যবসা সবচেয়ে বেশি হবে, দেখার অপেক্ষা।